scorecardresearch
 

Alcohol Warnings: প্রচুর মদ্যপান করেন? এই শারীরিক লক্ষণে সাবধান হোন এখনই

Alcohol Warnings: অতিরিক্ত মদ্যপান শরীরের অনেক ক্ষতি করে। নিউট্রিশনাল থেরাপিস্ট হান্না ব্রায়ের মতে, অ্যালকোহল লিভারের পাশাপাশি শরীরের অন্যান্য অংশের উপরও নেতিবাচক প্রভাব ফেলে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

পার্টি হোক বা অন্য কোনও অনুষ্ঠান, মদ্যপান এখন বেশ সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। অ্যালকোহল শরীরের জন্য খুবই ক্ষতিকারক, কিন্তু এরপরও বহু মানুষের পছন্দের তালিকায় রয়েছে এটি। অতিরিক্ত মদ্যপান শরীরের অনেক ক্ষতি করে। নিউট্রিশনাল থেরাপিস্ট হান্না ব্রায়ের মতে, অ্যালকোহল লিভারের পাশাপাশি শরীরের অন্যান্য অংশের উপরও নেতিবাচক প্রভাব ফেলে।

ন্যাশনাল হেলথ সার্ভিস অনুসারে, পুরুষ ও মহিলাদের সপ্তাহে ১৪ ইউনিটের বেশি পান করা উচিত নয়। যা প্রায় ১৭৫ মিলি-এর ৬ গ্লাস বা চার শতাংশ বিয়ারের ছয় পিন্টের সমান। কেউ যদি নিজের ক্ষমতা বাড়ায়, তাহলে ধীরে ধীরে শরীর খারাপ হতে থাকে। জানুন, কোন শারীরিক লক্ষণগুলিতে আপনি বুঝতে পারবেন, অ্যালকোহল পান করা বন্ধ করা উচিত।

* ফোলাভাব 

হান্না ব্রে বলেছেন যে, আপনি যদি প্রায়ই পেটের ফোলা অনুভব করেন, তবে এর অর্থ হল অ্যালকোহল সেবন আপনার পাচনতন্ত্রের উপর নেতিবাচক প্রভাব ফেলছে। পাকস্থলীর স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া অ্যালকোহল দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হতে পারে এবং অন্ত্রের স্বাস্থ্যও নষ্ট করতে পারে। এক্ষেত্রে অবশ্যই অ্যালকোহল ত্যাগ করুন এবং চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

* অসুস্থ বোধ করা

আপনি যদি নিয়মিত বেশি অ্যালকোহল পান করেন, তবে ঘন ঘন অসুস্থ হওয়ার ঝুঁকিতে থাকেন। কারণ এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করতে পারে। অত্যাধিক অ্যালকোহল সেবন আপনার রক্তে রোগ প্রতিরোধকারী কোষের সংখ্যা কমাতে পারে এবং যে ব্যক্তি অ্যালকোহল পান করেন একজন সুস্থ ব্যক্তির তুলনায় সংক্রমণ এবং রোগের জন্য বেশি ঝুঁকিপূর্ণ হতে পারেন।

* ঘুমের সমস্যা

অনেকেই সাত থেকে আট ঘণ্টা ঘুমাতে পারেন না। হান্না বলেছেন যে, অ্যালকোহল ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। প্রতিদিন ঘুমালে স্বাস্থ্য ভাল থাকে। পর্যাপ্ত ঘুম ভাল খাওয়া এবং প্রতিদিন ব্যায়াম করার মতোই গুরুত্বপূর্ণ। মদ্যপানের পর যদি আপনার ঘুম বন্ধ হয়ে যায়, তাহলে বুঝবেন মদ্যপান ছাড়ার সঠিক সময় এসেছে।

Advertisement

* ত্বকের সমস্যা

অ্যালকোহল ত্বকের রোগ সৃষ্টি করে। অত্যধিক অ্যালকোহল পান, ত্বককে আরও সংবেদনশীল করে তুলতে পারে। যা, আপনার জন্য ক্ষতিকারক হতে পারে। অ্যালকোহল ত্বককে শুষ্ক করে দিতে পারে, যার ফলে বলিরেখা এবং সূক্ষ্মরেখা দেখা দেওয়ার সম্ভাবনা বেশি থাকে। যদি আপনার ত্বক শুষ্ক হয় এবং আপনি অ্যালকোহল পান করেন, তবে এটিও একটি কারণ হতে পারে।

* দাঁতের সমস্যা

অত্যাধিক অ্যালকোহল পান করলে দাঁতের ক্ষয় হওয়ার ঝুঁকি রয়েছে। চিনিযুক্ত খাবার এবং পানীয় আপনার মুখের মধ্যে ব্যাকটেরিয়া বৃদ্ধির জন্য প্রয়োজনীয় জ্বালানী সরবরাহ করে। যা, আপনার এনামেলকে আক্রমণ করে ধ্বংস করতে পারে। যার কারণে মাড়ি ও দাঁত দুর্বল হয়ে যায়, তাহলে বুঝুন অ্যালকোহল অবিলম্বে বন্ধ করতে হবে।

 

Advertisement