scorecardresearch
 

Amarfal Fruit Benefits : নামেই 'অমর', মাল্টি ভিটামিন সমৃদ্ধ এই ফল শীতকালে সুপারফুড

হলুদ টমেটোর মতো দেখতে এই ফলটির রয়েছে অনেক উপকারিতা। ভারতের বাজারে দিন দিন এই ফলের জনপ্রিয়তা বাড়ছে। শীতকালে এটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় যা মানুষকে অনেক ধরনের শরীর খারাপের হাত থেকে বাঁচায়। এছাড়াও এতে রয়েছে আরও বেশকিছু পুষ্টি উপাদান, যা শরীরকে অন্যান্য আরও অনেক ধরনের রোগ থেকেও রক্ষা করে। তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক অমর ফলের উপকারিতা।

Advertisement
অমর ফল অমর ফল
হাইলাইটস
  • এটি একটি চিনা ফল
  • জনপ্রিয় হচ্ছে ভারতেও
  • জেনে নিন উপকার

বর্তমানে একটি চিনা ফল ভারতীয় ফলের বাজারে ব্যাপক গুঞ্জন তৈরি করেছে। সাধারণত মানুষ এটিকে অমর ফল (Amarfal) হিসেবেই চেনেন। ইংরেজিতে এটিতে Persimmon-ও বলা হয়। কৃষিকাজের সঙ্গে যুক্ত মানুষেরা বলেন এই ফলের উৎপত্তি চিন দেশে। হলুদ টমেটোর মতো দেখতে এই ফলটির রয়েছে অনেক উপকারিতা। ভারতের বাজারে দিন দিন এই ফলের জনপ্রিয়তা বাড়ছে। শীতকালে এটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় যা মানুষকে অনেক ধরনের শরীর খারাপের হাত থেকে বাঁচায়। এছাড়াও এতে রয়েছে আরও বেশকিছু পুষ্টি উপাদান, যা শরীরকে অন্যান্য আরও অনেক ধরনের রোগ থেকেও রক্ষা করে। তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক অমর ফলের উপকারিতা।

১. অমর ফলের উপকারিতা দেখে, এটিকে সুপারফুডের তালিকায় অন্তর্ভুক্ত করা যেতে পারে। এটি ভিটামিন E, K, B1, B2, B6, ফোলেট, পটাসিয়াম, তামা এবং অন্যান্য পুষ্টির একটি পাওয়ার হাউস। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং ম্যাঙ্গানিজ পাওয়া যায়। এর ফলে শরীরে ভিটামিন ও খনিজের চাহিদা অনেকটাই পূরণ করতে পারে এই ফল। 

২. অমর ফলে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করার পাশাপাশি রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়ায়। এটি মৌসুমী রোগের বিরুদ্ধে কার্যকরী ভূমিকা পালন করে এবং শরীরকে সুস্থ রাখে। এক্ষেত্রে শীতকালে যেহেতু রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত রাখার প্রয়োজন হয়, তাই এই ফলটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

৩. অমর ফলে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভোনয়েড এবং কোয়ারসেটিন হৃদরোগের ঝুঁকি কমায়। এই ফলটি মাল্টিভিটামিনের একটি অত্যন্ত ভাল উৎস। শীতকালে শারীরিক পরিশ্রমের অভাবে ওজন বাড়ে। তবে এটি খেলে আপনার ক্ষুধা কম অনুভব হয়। ফলে অতিরিক্ত খাওয়াদাওয়া এড়িয়ে যাওয়া যায়। যার জেরে ওজন বাড়ে না। এই ফল খেলে রক্তচাপের ঝুঁকিও কমানো যায়। আর রক্তচাপ নিয়ন্ত্রণের থাকে শরীর আরও অনেক মারত্মক রোগ ব্যাধির থেকেও দূরে থাকে।

Advertisement

আরও পড়ুন - শীতে ডিম খেলে ওজন কমবে, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, কীভাবে খাবেন?

Advertisement