scorecardresearch
 

Amla Water Benefits : সকালে খালি পেটে খান আমলকী-জল, ফল পাবেন হাতেনাতে; কীভাবে বানাবেন?

সবুজ রঙের এই টক ফলটি তার অনেক গুণের জন্যই পরিচিত। এতে একদিকে যেমন প্রচুর ভিটামিন সি পাওয়া যায়, তেমনই এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্টও। তাছাড়াও আমলকী ডায়েটারি ফাইবার সমৃদ্ধ। এটিতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। পাশাপাশি এই ফলটি ভিটামিন এ, ভিটামিন সি, রিবোফ্লিন, সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম, জিঙ্ক, আয়রন এবং ম্যাগনেসিয়ামের মতো খনিজ লবণেও সমৃদ্ধ। চলুন জেনে নেওয়া যাক, সকালে খালি পেটে আমলকীর জল খেলে ঠিক কী কী উপকার পাওয়া যায়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আমলকীর অনেক উপকার
  • সাহায্য করে ওজন কমাতে
  • শক্তিশালী করে হজম ক্ষমতা

আয়ুর্বেদশাস্ত্রে আমলাকীকে বিশেষ একটি ওষুধ হিসেবে ধরা হয়। আমলকী ত্বক ও চুল সংক্রান্ত অনেক সমস্যা দূর করতে সাহায্য করে। স্বাস্থ্য ভাল রাখতেও  আমলকী খান অনেকে। সবুজ রঙের এই টক ফলটি তার অনেক গুণের জন্যই পরিচিত। এতে একদিকে যেমন প্রচুর ভিটামিন সি পাওয়া যায়, তেমনই এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্টও। তাছাড়াও আমলকী ডায়েটারি ফাইবার সমৃদ্ধ। এটিতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। পাশাপাশি এই ফলটি ভিটামিন এ, ভিটামিন সি, রিবোফ্লিন, সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম, জিঙ্ক, আয়রন এবং ম্যাগনেসিয়ামের মতো খনিজ লবণেও সমৃদ্ধ। চলুন জেনে নেওয়া যাক, সকালে খালি পেটে আমলকীর জল খেলে ঠিক কী কী উপকার পাওয়া যায়।

ওজন কমাতে সাহায্য করে
আমলকী জল ওজন কমাতে সাহায্য করে। সকালে সম্ভব না হলে, এটি খাওয়ার আগেও পান করা যেতে পারে।

ত্বকের জন্য উপকারী
প্রতিদিন সীমিত পরিমাণে আমলকীর জল খাওয়া ত্বকের জন্য খুব ভাল। এটি ত্বকের অভ্যন্তরীণ যত্ন নেয়, যা ফোড়ার মতো ত্বকের সমস্যা কমায়।

ডায়াবেটিসে সেবন
ডায়াবেটিস রোগীরাও আমলকির জল পান করতে পারেন। এটি রক্তে শর্করার মাত্রা কমাতে সহায়ক। তাই এটি ডায়াবেটিস রোগীদের জন্য ভাল।

হজম ভাল হয়
ফাইবার সমৃদ্ধ আমলকী হজমশক্তি ভাল রাখতে সাহায্য করে। এটি শরীর থেকে টক্সিন দূর করে এবং পেটের সমস্যা দূরে রাখে।

কীভাবে বানাবেন?
এবার জেনে নেওয়া যাক কীভাবে তৈরি করতে হবে অমলকীর জল। এই জল তৈরির একটি উপায় হল আমলকী রোদে শুকিয়ে তার গুঁড়ো তৈরি করুন। ওই গুঁড়ো একটি কৌটোয় রেখে দিন। এরপর এক গ্লাস জলে এক চামচ আমলকীর গুঁড়ো মিশিয়ে সেটিকে ছেঁকে নিয়ে পান করুন। 

আরও পড়ুনবিশ্বের ১০ বিপজ্জনক ঘোরার জায়গা, অ্যাডভেঞ্চারপ্রেমী হলে যেতেই হবে

Advertisement


 

Advertisement