scorecardresearch
 

Anti Ageing Food in Breakfast: বার্ধক্য দূরে রাখতে ব্রেকফাস্টে রাখুন এই অ্যান্টি এজিং ফুড, উপকার মিলবে

Best Anti Ageing Food: আপনি যদি নিয়মিত স্বাস্থ্যকর খাবার খান, তাহলে এর প্রভাব আপনার ত্বক, মুখে ও চুলে স্পষ্টভাবে দেখা যায়। সেজন্য 'অ্যান্টি এজিং ফুড'কে আপনার ডায়েটের অংশ করুন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

বার্ধক্য (Ageing) রোধ করতে ও ত্বকের যত্ন নিতে অনেকে বিভিন্ন ধরনের লোশন বা ক্রিম ব্যবহার করেন। বাজারজাত রাসায়নিক পণ্য কিছুটা কাজে লাগলেও, সম্পূর্ণ ফল মেলে না এগুলি ব্যবহারে। অনেক সময় এসব পণ্য ব্যবহারে ত্বকের উপকার কম এবং ক্ষতি বেশি হয়।

সেক্ষেত্রে সবার আগে খাদ্যাভ্যাসের দিকে নজর দিতে হবে। আপনি যদি নিয়মিত স্বাস্থ্যকর খাবার খান, তাহলে এর প্রভাব আপনার ত্বক, মুখে ও চুলে স্পষ্টভাবে দেখা যায়। সেজন্য 'অ্যান্টি এজিং ফুড' (Anti Ageing Food) আপনার ডায়েটের অংশ করুন। এর ফলে আপনার সৌন্দর্য বাহ্যিকভাবে নয় বরং অভ্যন্তরীণভাবে প্রতিফলিত হবে। জানুন এমনই কিছু প্রাকৃতিক খাবার সম্পর্কে যা, আপনার বার্ধক্য রোধ করবে। এই খাবারগুলি ব্রেকফাস্টে খেলে মিলবে উপকার। 

* প্রচুর পরিমাণে সয়া প্রোডাক্ট খান

সয়াবিন, সয়া ময়দা, সয়া দুধ এবং টফুর মতো সয়া পণ্যগুলি চর্বি কম এবং ক্যালসিয়াম সমৃদ্ধ। সয়া পণ্যে জেনিস্টিন থাকে যা, শরীরকে তরুণ ও সুস্থ রাখতে সাহায্য করে।

* প্রতিদিন ডিম খান

একটি গবেষণায় সামনে এসেছে যে, ডিম খেলে আপনার সামগ্রিক স্বাস্থ্য ভাল থাকে। ডিম ভিটামিন এ, বি এবং ই সমৃদ্ধ, যা বার্ধক্যের প্রভাব কমায়।

আরও পড়ুন: শীত আসতেই খুশকির সমস্যায় জেরবার? জানুন ৩ ঘরোয়া প্রতিকার

 

* ডালিম বা বেদানা দারুণ উপকারী 

ডালিম বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয় এবং শরীরের ডিএনএ-তে অক্সিডেশনকেও ধীর করে দেয়। এটি খেলে ত্বক ঝলমলে ও স্বাস্থ্যবান হয়। তাই প্রতিদিন ডালিম খাওয়া উচিত।

* প্রচুর পরিমাণে ভিটামিন সি খান 

 কমলালেবু, মৌসম্বী লেবু, আঙুর,পাতিলেবু, আমলকী ইত্যাদিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। এছাড়াও এতে বায়োফ্ল্যাভোনয়েড এবং লিমোনিনও পাওয়া যায়। একটি গবেষণা অনুসারে, এগুলি ক্যান্সার সৃষ্টিকারী পদার্থ (কার্সিনোজেন) দূর করে। এই সব জিনিসে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়।

Advertisement

* দই ত্বককে করে তুলবে তরুণ

দইয়ে অনেক ধরনের পুষ্টিকর উপাদান পাওয়া যায়। গবেষণায় দেখা গেছে, দইতে জীবন্ত ব্যাকটেরিয়া থাকে যা হজমে সাহায্য করে। ক্যালসিয়ামের ভাল উৎস হওয়া ছাড়াও এটি ত্বককে রাখে তরুণ।

আরও পড়ুন:  দিনে কটা ডিম খেলে কোলেস্টেরল বেড়ে, স্বাস্থ্যের কোনও ক্ষতি হবে না?

 

* অঙ্কুরিত শস্য খান

স্প্রাউট বা অঙ্কুরিত শস্য খেলে অনেক ধরনের রোগ থেকে সুরক্ষা মেলে। এতে পাওয়া বিটা-ক্যারোটিন, আইসোথিওসায়ানেটস (যা বিশেষ করে ব্রকলিতে পাওয়া যায়) ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। নিয়মিত এই ধরণের খাবার খেলে, একজন ব্যক্তি সারা জীবন তরুণ দেখায়।

* খাবারে হলুদ ফল অন্তর্ভুক্ত করুন

 হলুদ ফল ও সবজি যেমন কুমড়ো,আম, এপ্রিকট, ইত্যাদিতে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন, ভিটামিন সি এবং এনজাইম পাওয়া যায়। এগুলি পরিপাকতন্ত্রকে শক্তিশালী করে ত্বককে তরুণ রাখতে সাহায্য করে।

 

Advertisement