scorecardresearch
 

Apple Tea Benefits : মেদ ঝরানো থেকে সুগার কন্ট্রোল, আপেল চায়ের জবাব নেই, কীভাবে বানাবেন?

বেশিরভাগ মানুষেরই সকালে চা খাওয়ার অভ্যাস রয়েছে। সেক্ষেত্রে চাইলে আপেল চা বানিয়ে খেতে পারেন। চলুন জেনে নেওয়া যাক আপেল চা তৈরির উপায় ও এর উপকারিতা।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আপেলের অনেক উপকার
  • আপেল চা-ও ভীষণ উপকারী
  • জেনে নিন বিস্তারিত

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, কোনও মানুষ যদি প্রতিদিন একটি করে আপেল খেলে তাহলে তাঁর আর ডাক্তারের কাছে যাওয়ার দরকার পড়ে না। কারণ আপেলে যে পুষ্টিগুণ পাওয়া যায় তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়াও আপেল ওজন নিয়ন্ত্রণে রাখতেও বেশ সহায়ক। আয়ুর্বেদশাস্ত্র অনুসারে, এটি পেটের সমস্যা থেকেও মুক্তি দিতে পারে। সকালে খালি পেটে আপেল খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। বেশিরভাগ মানুষেরই সকালে চা খাওয়ার অভ্যাস রয়েছে। সেক্ষেত্রে চাইলে আপেল চা বানিয়ে খেতে পারেন। চলুন জেনে নেওয়া যাক আপেল চা তৈরির উপায় ও এর উপকারিতা।

এভাবে তৈরি করুন আপেল চা (Apple Tea Recipe)
এই চা তৈরি করতে লাগবে আপেল, লেবুর রস এবং দারুচিনি গুঁড়ো। এটি বানানোর জন্য প্রথমে একটি আপেলকে ছোট ছোট টুকরো করে কেটে আলাদা রাখুন। এর পরে, একটি প্যানে কিছুটা জল গরম করুন। জল যথেষ্ট গরম হয়ে গেলে, তাতে দারুচিনির গুঁড়া এবং আপেলের টুকরো দিয়ে মাঝারি আঁচে প্রায় ৫ থেকে ৭ মিনিট গরম করুন। জল ফুটে অর্ধেক হয়ে গেলে সেটি ছেঁকে নিয়ে তাতে সামান্য লেবুর রস মিশিয়ে নিন। ব্যাস তাহলেই তৈরি আপলে চা।

ওজন কমানোর জন্য উপকারী (Apple Tea Benefits In Weight Loss)
আপেল চা ওজন কমাতে খুবই সাহায্য করে। চাইলে ওয়ার্ক আউট করার পরেও এটি পান করতে পারেন। এটি পান করলে শুধুমাত্র ওজনই কমে না, দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। আপেলে রয়েছে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড, যা চোখকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই যাঁদের দৃষ্টিশক্তি কম তাঁদের অবশ্যই এই আপেল চা খাওয়া উচিত।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক (Apple Tea Benefits In Sugar Control)
আপেল চায়ে এমন কিছু পুষ্টি উপাদান রয়েছে যা সুগারের মাত্রা কমাতে সাহায্য করে। সেক্ষেত্রে ডায়াবেটিস রোগীদের এটি খাওয়া উচিত। এছাড়া এটি পান করলে কোষ্ঠকাঠিন্য ও অ্যাসিডিটির সমস্যাও কমে যায়। আপেল চা খেলে হজম ঠিকভাবে হয়।

Advertisement

আরও পড়ুন - ব্যাড কোলেস্টেরল নিয়ন্ত্রণ করবে এই ৫ খাবার, আজই ডায়েটে সামিল করুন


 

Advertisement