scorecardresearch
 

Bloating Solution: পেট ফাঁপার সমস্যা থাকলে এড়িয়ে চলুন ৪ খাবার, জানুন গ্যাসের ঘরোয়া টোটকা

খাওয়ার পরে অনেকের পেট ফাঁপার সমস্যা থাকে। সেই সঙ্গে পেটে গ্যাস, ব্যথা, অস্থিরতা ইত্যাদি লক্ষণও দেখা দেয়। কিন্তু খাবারের দিকে নজর দিলেই দ্রুত সমস্যা কাটিয়ে উঠতে পারেন। এমন অনেক খাবার রয়েছে যা খেলে পেট ফাঁপার সমস্যা হতে পারে। 

গ্যাস সমস্যার সমাধান। গ্যাস সমস্যার সমাধান।
হাইলাইটস
  • খাওয়ার পরে অনেকের পেট ফাঁপার সমস্যা থাকে।
  • সেই সঙ্গে পেটে গ্যাস, ব্যথা, অস্থিরতা ইত্যাদি লক্ষণও দেখা দেয়।

ব্যস্ত জীবন। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। তার ফলে পেট ফাঁপা ও পেটের সমস্যায় ভুগছেন বহু মানুষ। পেটের সমস্যা নেই এমন মানুষ পাওয়া এখন দুষ্কর। খাওয়ার পরে অনেকের পেট ফাঁপার সমস্যা থাকে। সেই সঙ্গে পেটে গ্যাস, ব্যথা, অস্থিরতা ইত্যাদি লক্ষণও দেখা দেয়। কিন্তু খাবারের দিকে নজর দিলেই দ্রুত সমস্যা কাটিয়ে উঠতে পারেন। এমন অনেক খাবার রয়েছে যা খেলে পেট ফাঁপার সমস্যা হতে পারে। 

১। ব্রকলি- পেট ফাঁপার সমস্যা থাকলে ব্রকলি খাবেন না। পাকস্থলী ব্রকলি হজম করতে সমস্যা হয়। সে কারণে পেট ফাঁপার সমস্যা আরও বাড়ে।

২।  আপেল- কারও পেট ফাঁপার সমস্যা থাকলে ডায়েটে আপেল রাখবেন না। কারণ আপেল ফাইবারের সমৃদ্ধ। যা শুধু গ্যাসের সমস্যাই নয়, পেট ফাঁপা সমস্যা ও ব্যথারও কারণ হতে পারে।

৩। রসুন- পেট ফাঁপার সমস্যা বাড়িয়ে দেয় রসুন। তাই রসুন খাওয়া উড়িয়ে চলুন। 

৪। মটরশুটি- মটরশুটি খেলে পেট ফাঁপার সমস্যা বাড়ে। এই পরিস্থিতিতে, কোনও ব্যক্তির পেট ফাঁপার সমস্যা থাকলে তা খাওয়া উচিত নয়। মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যার ফলে শুধুমাত্র পেট ফাঁপা নয় ব্যথাও হতে পারে। 

পেট ফাঁপা ও গ্যাসের সমস্যার ঘরোয়া প্রতিকার

- যাঁদের পেটে গ্যাসের সমস্যা আছে, তাঁরা আজোয়ান, জিরে ও হিং ব্যবহার করতে পারেন। এই জিনিসগুলি হজম প্রক্রিয়াকে সচল করে তোলে। পেট থেকে গ্যাস বের করতে সাহায্য করে।

-পেটে গ্যাস তৈরি হলে এক থেকে দেড় চা চামচ আজোয়ান নিন। তাতে আধা চা চামচ কালো লবণ মিশিয়ে নিন। গরম জলের সঙ্গে এই মিশ্রণটি খান। এতে গ্যাস দূর হবে।

-জিরে গ্যাস দূর করতে কার্যকর। এজন্য আপনাকে একটি প্যানে ১ চা চামচ জিরে গরম করে চিবিয়ে জল দিয়ে খেয়ে নিন। এটি পেটের গ্যাস তাড়াতে অব্যর্থ টোটকা। 

- গ্যাসের সমস্যা থাকলে আনারস খাওয়া উচিত। এতে পাওয়া যৌগ গ্যাস ও বদহজম দূর করতে কাজ করে।

আরও পড়ুন- এক বছরেই ৫ গুণ রিটার্ন, আদানির ৩ কোম্পানির শেয়ারে মালামাল