scorecardresearch
 

Aprajita Flower Health Benefits: স্মৃতিশক্তি বাড়ায়- হাঁপানিসহ ১০ রোগের নিরাময়, কীভাবে কাজে লাগাবেন অপরাজিতা ফুল?

Aprajita Flower Health Benefits: আপনার আশেপাশে অনেক উপকারী ফুল ও গাছপালা রয়েছে কিন্তু আপনি জানেন না কীভাবে ব্যবহার করতে হয়, যেমন অপরাজিতা ফুলের অনেক উপকারিতা রয়েছে। চলুন জেনে নেওয়া যাক এই ফুল কীভাবে ব্যবহার করতে হয়।

Advertisement
 হাঁপানি-কাশির মতো ১০টি রোগ নিরাময় করে অপরাজিতা হাঁপানি-কাশির মতো ১০টি রোগ নিরাময় করে অপরাজিতা

Aprajita Flower Health Benefits: আপনি যখনই অসুস্থ হন, ওষুধের জন্য ডাক্তারের কাছে ছোটেন। তবে খেয়াল রাখবেন যে প্রতিদিনের রোগ বা স্বাস্থ্য সমস্যার জন্য প্রতিবার ওষুধ ব্যবহার পরবর্তী সময়ে স্বাস্থ্যের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। এছাড়াও আপনি আপনার চারপাশে উপস্থিত গাছপালা এবং ভেষজ দিয়ে কিছু রোগ নিরাময় করতে পারেন, শুধু আপনাকে সেগুলি কীভাবে ব্যবহার করতে হয় তা জানতে হবে।


আয়ুর্বেদে, অনেক গাছপালার কথা বলা হয়েছে,  তাদের থেকে প্রাপ্ত পাতা, ফুল, ডাল এবং বাকল অনেক ওষুধ ও চিকিৎসায় ব্যবহৃত হয়। এমনই একটি শক্তিশালী  উদ্ভিদ হল অপরাজিতা, যা আপনি সহজেই যেকোনো জায়গায় খুঁজে পেতে পারেন।

আয়ুর্বেদ চিকিৎসকদের মতে , এই নীল রঙের ফুলটি মাসিকের ব্যথা, শরীরের ব্যথা, হাঁপানি, কাশি বা দুশ্চিন্তা ইত্যাদি দূর করার ক্ষমতা রাখে। আসুন জেনে নেওয়া যাক আয়ুর্বেদে উল্লেখিত অপরাজিতার কী কী উপকারিতা রয়েছে  এবং কীভাবে ব্যবহার করতে পারেন।

অপরাজিতার আয়ুর্বেদিক বৈশিষ্ট্য

  • অপরাজিতা কাতু (তীক্ষ্ণ), টিক (তিক্ত),
  • স্বাদে কষা
  • হজমের জন্য হালকা এবং শুষ্ক প্রকৃতির
  • ত্রিদোষহারা (তিনটি দোষের ভারসাম্য রাখে)

অপরাজিতার আয়ুর্বেদিক উপকারিতা
স্মৃতিশক্তি শক্তিশালী করে

 আয়ুর্বেদে অপরাজিতার বিশেষ প্রভাব হল মধ্য। এর মানে হল যে এটি স্মৃতিশক্তি উন্নত করতে পারে এবং তাই এটি শিশুদের জন্য সেরা।

লিবিডো উন্নত করে
আপনার যদি কম লিবিডো থাকে অর্থাৎ আপনার যৌন ইচ্ছা কম থাকে, তাহলে আপনার অপরাজিতা ব্যবহার করা উচিত। চিকিৎসকরা  বিশ্বাস করেন যে এর কামোদ্দীপক বৈশিষ্ট্যগুলি লিবিডোকে উন্নত করে।

অপরাজিতার স্বাস্থ্য উপকারিতা
এই ফুল ব্যবহার করলে আপনি মাথাব্যথা, মাসিকের ক্র্যাম্প, শরীরের যে কোন অংশে ব্যথা, এনার্জির অভাব, দুর্বল স্মৃতিশক্তি, হাঁপানি, কাশি বা দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে পারেন।

Advertisement

কীভাবে এবং কখন অপরাজিতা ব্যবহার করবেন

  • আপনি এর চা তৈরি করতে পারেন, যার জন্য ১ গ্লাস জল নিন এবং এটি মাঝারি আঁচে ফুটিয়ে নিন।
  • এতে অপরাজিতা ফুল দিন এবং  মাঝারি আঁচ রাখুন এবং চা পাঁচ মিনিটের জন্য ফুটতে নিন।
  • তারপর একটি কাপে চা ফিল্টার করুন। এতে লেবুর রস ও মধু যোগ করুন।
  • শক্তির জন্য সকালে , স্মৃতিশক্তির জন্য রাতে ঘুমনোর আগে এবং  অন্যান্য সমস্যার জন্য খালি পেটে বা  খাবারের ১ ঘন্টা আগে/পরে পান করুন।


Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

 
 

 

 

Advertisement