scorecardresearch
 

Gas Acidity Remove Easy Tips: কিছু খেলেই অম্বল-গ্যাস? আয়ুর্বেদের সহজ ঘরোয়া সমাধান রইল

Ayurvedic Tips: আয়ুর্বেদের বিশেষজ্ঞরা বলছেন খাবার খাওয়ার সময়ে অনেকেই মোবাইল ফোন কিংবা ল্যাপটনে মনোযোগ দিয়ে থাকেন। এই প্রবণতা অত্যন্ত খারাপ। খাবার খাওয়ার সময়ে মন দিয়ে খাওয়াই ভালো। এরম কোনও গ্যাজেট থাকলে সেগুলো সরিয়ে রাখুন। খাবার খাওয়ার সময়ে মনোযোগ সহকারে খান।

Advertisement
খাবার  অম্বল-গ্যাস? আয়ুর্বেদের সহজ ঘরোয়া সমাধান রইল খাবার অম্বল-গ্যাস? আয়ুর্বেদের সহজ ঘরোয়া সমাধান রইল
হাইলাইটস
  • খাবার খেলেই গ্যাস-অম্বল?
  • আয়ুর্বেদেই রয়েছে সহজ ঘরোয়া সমাধান
  • জানুন বিস্তারিত তথ্য

Ayurvedic Tips: বদহজমের সমস্যা ভোগেন এমন কমবেশি অনেকেই রয়েছেন। খাবার খাওয়ার পরে ঢেঁকুর কিংবা গ্যাসের সমস্যা সাধারণ। অনেকেরই খাবার খেলেই অ্যাসিড হয়ে যায়। তবে চাইলে সহজেই এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। আয়ুর্বেদের বিশেষজ্ঞরা বলছেন খাবার খাওয়ার সময়ে অনেকেই মোবাইল ফোন কিংবা ল্যাপটনে মনোযোগ দিয়ে থাকেন। এই প্রবণতা অত্যন্ত খারাপ। খাবার খাওয়ার সময়ে মন দিয়ে খাওয়াই ভালো। এরম কোনও গ্যাজেট থাকলে সেগুলো সরিয়ে রাখুন। খাবার খাওয়ার সময়ে মনোযোগ সহকারে খান।

এই খাবারগুলি এড়িয়ে চলা উচিত

পছন্দের খাবার থাকলে অনেকের মধ্যে স্বভাব থাকে যে বেশি পরিমাণে খেয়ে নেওয়া। বিশেষজ্ঞদের মতে, এর ফলেও বিভিন্ন শারীরিক সমস্যা তৈরি হতে পারে। নিজের শরীর বুঝে খাওয়াই ভালো। বেশি পরিমাণে খেলে হজমে বিভিন্ন রকম সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। অনেকের আবার খাবার খাওয়ার সময়ে টিভি দেখার অভ্যাস রয়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, খাবার খাওয়ার সময়ে টিভি দেখলে সেটিও খুব খারাপ অভ্যাস। ফ্রিজের থেকে সবসময় খাবার বের করে খাওয়া উচিত নয়। চিকিৎসকরা জানাচ্ছেন, ফ্রিজের থেকে কোনও খাবার বার করলে প্রথম আগে সেটিকে কিছুক্ষণ রেখে দিতে হবে। তারপরেই খাওয়া উচিত। ফ্রিজ থেকে খাবার বার করে সঙ্গে সঙ্গে খেলে শরীরে একাধিক সমস্যা তৈরি হতে পারে। এর তুলনায়, তাজা খাবার কিংবা সদ্য রান্না করা খাবার বেশি খেতে হবে। বাসী খাবারে শরীরের হজম হতে অনেকটাই সময় নেয়। 

কী জানাচ্ছেন বিশেষজ্ঞরা

সেই সঙ্গে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কিছু খাবার এমন রয়েছে যেগুলি কখনও একসঙ্গে খাওয়া উচিত নয়। যেমন মাছের সঙ্গে দুধ। এই দুটি খাবার একসঙ্গে হলে গ্যাস থেকে শুরু করে অম্বলের মতো সমস্যাতে ভুগতে পারেন। শুকনো খাবারও হজমে অনেক সমস্যা করতে পারে। এই বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন। মনে রাখবেন এমন কোনও সমস্যা হলে প্রথমে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন। অনেকেরই মধ্যে এমন হয়েছে যে নির্দিষ্ট কিছু খাবার খেলেই তাঁকে বদহজমের সমস্যাতে ভুগতে হয়। এ বিষয়ে তাঁকে প্রথমে বিশেষজ্ঞের সঙ্গে কথা বলা উচিত।

Advertisement

 

Advertisement