scorecardresearch
 

Bad Food For Empty Stomach : সকালে খালি পেটে এই ৪ খাবার কখনও খাবেন না, গ্যাস-অম্বলে বরবাদ হবে গোটা দিন

Bad Food For Breakfast : আমরা যদি প্রতিদিন সকালে ভাজাভুজি দিয়ে ব্রেকফাস্ট করি, তাহলে শুধু হজমের সমস্যাই হবে না, ওজনও দ্রুত বেড়ে যেতে পারে। এছাড়া ভাজাভুজি খেয়ে শরীর খারাপ হলে, বিগড়ে যেতে পারে মেজাজও। তাই সকালে খালি পেটে তথা ব্রেকফাস্টে কী খাচ্ছেন সেটি অবশ্যই বিবেচনা করে দেখা দরকার। তাহলে চলুন জেনে নেওয়া যাক খালি পেটে কী কী খাওয়া উচিত নয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • স্বাস্থ্যের জন্য ব্রেকফাস্ট গুরুত্বপূর্ণ
  • তবে খালি পেটে সব খাবার উপকারী নয়
  • জেন নিন কী কী খাবেন না

ব্রেকফাস্ট প্রত্যেক মানুষের জন্যই খুব গুরুত্বপূর্ণ। যেহেতু সকালে পেট ফাঁকা থাকে, তাই এই সময় আমরা যে খাবারই খাই না কেন, তার প্রভাব সরাসরি শরীরে পড়ে। যেমন আমরা যদি প্রতিদিন সকালে ভাজাভুজি দিয়ে ব্রেকফাস্ট করি, তাহলে শুধু হজমের সমস্যাই হবে না, ওজনও দ্রুত বেড়ে যেতে পারে। এছাড়া ভাজাভুজি খেয়ে শরীর খারাপ হলে, বিগড়ে যেতে পারে মেজাজও। তাই সকালে খালি পেটে তথা ব্রেকফাস্টে কী খাচ্ছেন সেটি অবশ্যই বিবেচনা করে দেখা দরকার। তাহলে চলুন জেনে নেওয়া যাক খালি পেটে কী কী খাওয়া উচিত নয়।

কফি বা চা (Tea And Coffee) - সকালে ঘুম থেকে ওঠার পর চা বা কফি প্রায় প্রত্যেকেই খেয়ে থাকেন। তবে কখনওই খালি পেটে চা বা কফি পান করবেন না। এক্ষেত্রে বিস্কুট, রুটি, পরোটা বা এই ধরনের কোনও খাবারের সঙ্গে চা ও কফি খান। নয়তো হজমের সমস্যা হতে পারে। তাই হজমের সমস্যা এড়াতে খালি পেটে চা ও কফি খাওয়া বন্ধ করুন।

স্যালাড (Salad) - এই খাবারটি স্বাস্থ্যের জন্য খুবই ভাল। তবে অনেকে খালি পেটেই স্যালাড খান। কিন্তু তেমনটা করা উচিত নয়। কারণ তাতে শারীরিক সমস্যা বাড়তে পারে। বরং স্যালাড খাওয়ার সবচেয়ে ভাল সময় হল দুপুর বেলা। সেক্ষেত্রে দুপুরে লাঞ্চের সঙ্গে স্যালাড খেতে পারেন। 

আপেল (Apple) - নিয়মিত আপেল খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কোনও কোনও বিশেষজ্ঞের মতে রোজ আপেল খেলে আর চিকিৎসকের কাছে যেতে হবে না। তবে মনে রাখবেন, সকালে খালি পেটে আপেল খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। কারণ আপেল হজম হতে ১ থেকে ২ ঘণ্টা সময় লাগে। তাই সকালে খালি পেটে আপেল খেলে হজমের সমস্যা তৈরি হতে পারে। তাই সকালে এটি এড়িয়ে চলুন।

Advertisement

লস্যি (Lassi) - শরীরে লস্যির প্রচুর উপকারিতা রয়েছে। তবে অনেকে সকালে খালি পেটেই লস্যি খেয়ে নেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এটি ঠিক নয়। খালি পেটে লস্যি খাওয়া স্বাস্থ্যের জন্য একেবারেই উপকারী নয়। তাই সেটি এড়িয়ে চলাই ভাল। 

আরও পড়ুন - মেদ ঝরানো থেকে সুগার কন্ট্রোল, আপেল চায়ের জবাব নেই, কীভাবে বানাবেন?


 

Advertisement