scorecardresearch
 

Bad Mouth Smell Home Remedy : মুখের দুর্গন্ধের জেরে অপ্রস্তুত হতে হয়? ৩ ঘরোয়া উপায়ে চুটকিতে সমাধান

সাধারণত ভাল করে মুখ পরিষ্কার না করার কারণে এমনটি হয়। কারণ ভাল করে মুখ না ধুলে ভিতরে ব্যাকটেরিয়া জমতে শুরু করে, আর তার থেকেই তৈরি হয় দুর্গন্ধ। এছাড়া দাঁতে ক্যাভিটি বা মাড়ি সংক্রান্ত কোনও সমস্যা থাকলে তা থেকে দুর্গন্ধ হতে বাধ্য। কিছু মানুষের পাইরিয়ার সমস্যাও থাকে। তবে কিছু ঘরোয়া উপায় আছে, যার মাধ্যমে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • মুখে দুর্গন্ধ হয়?
  • বিরক্ত হন বন্ধুবান্ধবেরা?
  • রইল ৩ ঘরোয়া সমাধান

নিঃশ্বাসের দুর্গন্ধ শুধু আমরা নিজেরাই অনুভব করি না, আমাদের চারপাশের মানুষজনও তাতে বিরক্ত হন। এমনটা থাকলে যখনই আমরা কোনও পাবলিক প্লেস বা জমায়েতে যাই, তখনই বন্ধু-বান্ধব বা সহকর্মীরা বরক্ত হতে শুরু করেন। সাধারণত ভাল করে মুখ পরিষ্কার না করার কারণে এমনটি হয়। কারণ ভাল করে মুখ না ধুলে ভিতরে ব্যাকটেরিয়া জমতে শুরু করে, আর তার থেকেই তৈরি হয় দুর্গন্ধ। এছাড়া দাঁতে ক্যাভিটি বা মাড়ি সংক্রান্ত কোনও সমস্যা থাকলে তা থেকে দুর্গন্ধ হতে বাধ্য। কিছু মানুষের পাইরিয়ার সমস্যাও থাকে। তবে কিছু ঘরোয়া উপায় আছে, যার মাধ্যমে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়ে (Mouth Odour Home Remedy)।

ফটকিরি
নিঃশ্বাসে দুর্গন্ধের কারণে যখন অন্যরা সমস্যায় পড়তে শুরু করেন, তখন ফটকিরির সাহায্য নিতে পারেন। এ জন্য এক গ্লাস জলে ফিটকিরি দিয়ে কুড়ি মিনিট রেখে দিন। এবার সুতির কাপড় দিয়ে জলটি ছেঁকে নিয়ে একটি কাচের বাটিতে রাখুন। প্রতিদিন সকালে দাঁত ব্রাশ করার পর এই জল দিয়ে ধুয়ে ফেলুন। এর মাধ্যমে আপনি কাঙ্খিত ফলাফল পাবেন।

বেকিং সোডা
বেকিং সোডা সাধারণত খাবার বেক করতে ব্যবহৃত হয়। তবে আপনি যদি মুখের দুর্গন্ধ দূর করতে চান তাহলেও এটি হয়ে উঠতে পারে সাহায্যকারী। এর জন্য এক গ্লাস জলে আধা চা চামচ বেকিং পাউডার মিশিয়ে নিন। দিনে অন্তত ২ বার এটি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি নিজেই এর প্রভাব অনুভব করতে পারবেন।

লবঙ্গ
লবঙ্গ আমাদের রান্নাঘরে মশলা হিসেবে ব্যবহার করা হয়। এটি অত্যন্ত সুগন্ধযুক্ত। পাশাপাশি এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণাবলী, যা নিঃশ্বাসের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে সাহায্য করে। আপনার নিঃশ্বাসকে সতেজ রাখতে কাঁচা লবঙ্গ চিবিয়ে খেতে পারেন। যদি ইচ্ছা হয়, সকালে ব্রাশ করার পরে, লবঙ্গ দিয়ে তৈরি চা পান করুন। এর জন্য একটি পাত্রে জল এবং লবঙ্গ গুঁড়ো মিশিয়ে প্রায় ১৫মিনিট সিদ্ধ করুন। তারপর তা পান করুন।  

Advertisement

আরও পড়ুন - ডাবের জলে থাকে ন্যাচারাল সুগার, ডায়াবেটিস রোগীদের খাওয়া উচিত?

 

Advertisement