scorecardresearch
 

Bael Juice Benefits : নিমেষে মিটবে বদহজমের সমস্যা! বেলের জুস খান নিয়ম করে

Bael Juice Benefits : বেল ফলের আয়ু খুব দীর্ঘ। গাছ ভেঙে যাওয়ার বেশ কয়েক দিন পরে এটি ব্যবহার করা যেতে পারে। বেল যেমন অনেক ধরনের ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়, তেমনি এটি অনেক সুস্বাদু খাবারেও বিশেষভাবে ব্যবহৃত হয়। বেল প্রোটিন, বিটা-ক্যারোটিন, থায়ামিন, রিবোফ্লাভিন এবং ভিটামিন সি সমৃদ্ধ।

Advertisement
বেলের রসের উপকারিতা বেলের রসের উপকারিতা
হাইলাইটস
  • নিমেষে মিটবে বদহজমের সমস্যা
  • বেলের জুস খান নিয়ম করে
  • জানুন বিস্তারিত তথ্য

Bael Juice Benefits : বেল এমন একটি গাছ, যার প্রতিটি অংশ স্বাস্থ্যকর এবং সৌন্দর্য বৃদ্ধিতে ব্যবহার করা যেতে পারে। আয়ুর্বেদে এর অনেক উপকারিতা উল্লেখ আছে। এর ফল খুব শক্ত কিন্তু ভেতরের অংশ নরম এবং বীজে পূর্ণ। বেল ফলের আয়ু খুব দীর্ঘ। গাছ ভেঙে যাওয়ার বেশ কয়েক দিন পরে এটি ব্যবহার করা যেতে পারে। বেল যেমন অনেক ধরনের ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়, তেমনি এটি অনেক সুস্বাদু খাবারেও বিশেষভাবে ব্যবহৃত হয়। বেল প্রোটিন, বিটা-ক্যারোটিন, থায়ামিন, রিবোফ্লাভিন এবং ভিটামিন সি সমৃদ্ধ।

বেলের জুস পানের উপকারিতা

বেলের রস তৈরি করে তাতে কয়েক ফোঁটা ঘি মিশিয়ে নিন। প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণে এই পানীয়টি খান। এর নিয়মিত সেবন হৃদরোগ প্রতিরোধ করে। এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে।  নিয়মিত বেলের রস পান করলে গ্যাস, কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যায় আরাম পাওয়া যায়। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সহায়ক বেলের রস। আয়ুর্বেদে বেলের রস ডায়রিয়া ও ডায়রিয়ায় খুবই উপকারী বলে মনে করা হয়। আপনি চাইলে গুড় বা চিনি মিশিয়ে পান করতে পারেন।

বেলের রস মধুর সাথে মিশিয়ে পান করলে অ্যাসিডিটিতে উপশম হয়। আপনার মুখে ঘা থাকলেও এর সেবন আপনার জন্য উপকারী হবে। গ্রীষ্মের জন্য এটি একটি দুর্দান্ত পানীয়। এটি একদিকে যেমন হিট স্ট্রোক থেকে সুরক্ষিত রাখতে সহায়ক, অন্যদিকে এটি শরীরকে ভিতর থেকে ঠান্ডা করতে কাজ করে।

মিলবে অনেক উপকার

সদ্যোাজাত জন্ম দেওয়া মায়েদের বেলের রস পান করা আপনার জন্য খুব উপকারী হবে। এটি মায়েদের স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি বুকের দুধ উৎপাদন বাড়াতে সহায়ক। নিয়মিত বেলের রস পান করলে স্তন ক্যান্সারের ঝুঁকি কমে যায়। বেলের রসে কিছু পরিমাণ হালকা গরম পানি মিশিয়ে নিন। এতে অল্প পরিমাণে মধু যোগ করুন। নিয়মিত এই পানীয় খেলে রক্ত ​​বিশুদ্ধ হয়।

Advertisement

Advertisement