scorecardresearch
 

Banana Side Effects For Sugar And Obesity : স্বাস্থ্য ভাল রাখতে যত খুশি কলা খাচ্ছেন? না জেনেই বিপদ ডাকছেন...

সাধারণত দিনে ১ বা ২টি কলা খাওয়া ঠিকঠাক। আর যাঁরা ভারী ব্যায়াম বা বেশি ফিজিক্যাল অ্যাকটিভিটি করেন তারা দিনে ৩ থেকে ৪টি কলাও খেতে পারেন। কিন্তু অনেক মানুষই আছেন যাঁরা ভাল স্বাস্থ্য পেতে অতিরিক্ত কলা খাওয়া শুরু করেন। কিন্তু মাথায় রাখাবেন, কলা অতিরিক্ত খেলে স্বাস্থ্যের উপকার তো হয়ই না, বরং তার বিপরীত প্রভাব পড়ে শরীরে। তাহলে চলুন জেনে নেওয়া যাক, কোনও মানুষ যদি খুব বেশি কলা খান তাহলে তার শরীরে কী কী ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

Advertisement
কলা কলা
হাইলাইটস
  • কলা খুবই উপকারী ফল
  • অনেকেই ভুল করে বেশি খেয়ে ফেলেন
  • জেনে নিন তার পার্শ্বপ্রতিক্রিয়া

কলা একটি অত্যন্ত পরিচিত ও পুষ্টিকর ফল। যাঁরা প্রতিদিন কলা খান, তাঁদের শরীর প্রচুর পুষ্টিগুণ পায়। সাধারণত দিনে ১ বা ২টি কলা খাওয়া ঠিকঠাক। আর যাঁরা ভারী ব্যায়াম বা বেশি ফিজিক্যাল অ্যাকটিভিটি করেন তারা দিনে ৩ থেকে ৪টি কলাও খেতে পারেন। কিন্তু অনেক মানুষই আছেন যাঁরা ভাল স্বাস্থ্য পেতে অতিরিক্ত কলা খাওয়া শুরু করেন। কিন্তু মাথায় রাখাবেন, কলা অতিরিক্ত খেলে স্বাস্থ্যের উপকার তো হয়ই না, বরং তার বিপরীত প্রভাব পড়ে শরীরে। তাহলে চলুন জেনে নেওয়া যাক, কোনও মানুষ যদি খুব বেশি কলা খান তাহলে তার শরীরে কী কী ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

১. যাঁরা একটি নির্দিষ্ট পরিমানের বেশি কলা খান, তাঁরা তাড়াতাড়ি মোটা হতে শুরু করেন। আসলে, কলায় রয়েছে প্রচুর পরিমান ফাইবার। এছাড়া কলায় ন্যাচারাল সুগারও প্রচুর পরিমাণে পাওয়া যায়। তাই কলা দুধের সঙ্গে মিশিয়ে খেলে দ্রুত ওজন বাড়তে শুরু করে।

২. আগেই বলা হয়েছে যে কলায় প্রচুর পরিমানে ন্যাচরাল সুগার থাকে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য খুব বেশি কলা খাওয়া একেবারেই ভাল নয়। কারণ ডায়াবেটিস রোগীরা বেশি করে কলা খেলে, রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

৩. বেশি কলা খাওয়ার ফলে পেটের সমস্যাও হতে পারে। যার মধ্যে রয়েছে পেটে ব্যথা, গ্যাস এবং অ্যাসিডিটি। কলায় স্টার্চের পরিমাণ বেশি, তাই এটি হজম হতে অনেক সময় লাগে, যার কারণে বদহজমের সমস্যা হতে পারে।

৪. কলাতে টাইরোসিন নামক একটি অপ্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড থাকে, যা শরীরে টাইরামিনে রূপান্তরিত হয়। এতে মাইগ্রেনের ঝুঁকি তৈরি হয়। তাই যাঁরা মাইগ্রেনের সমস্যায় ইতিমধ্যেই ভুগছেন তাঁরা বুঝে কলা খান।

৫. যাঁরা অনেক বেশি কলা খান তাদের দাঁতের সমস্যাও হতে পারে। যেহেতু এতে প্রাকৃতিক চিনি বেশি মাত্রায় পাওয়া যায়, তাই দাঁতের ক্ষয় হতে পারে। সেক্ষেত্রে কলা খাওয়ার পর কখনওই মুখ ধুতে ভুলবেন না।

Advertisement

আরও পড়ুন - যেন জীবন্ত ইতিহাস, বড়দিনের আগে জানুন রাজ্যের ৫ বিখ্যাত গির্জার কথা

 

Advertisement