scorecardresearch
 

Bappi Lahiri Death Reason : এই কারণে ঘুমের মধ্যেই দমবন্ধ হয়ে আসত বাপ্পি লাহিড়ীর! কী কী লক্ষণ এই রোগের ?

Bappi Lahiri Death Reason : প্রয়াত বাপ্পি লাহিড়ী। কিন্তু কী কারণে মৃত্যু হল তাঁর? কোন রোগে ভুগছিলেন তিনি? চিকিৎসকরা জানিয়েছেন, obstructive sleep apnea-য় ভুগছিলেন তিনি। এই রোগ যে কোনও বয়সে হতে পারে। কী কী লক্ষণ এই রোগের? জানুন।

Advertisement
বাপ্পি লাহিড়ী (ফাইল ছবি) বাপ্পি লাহিড়ী (ফাইল ছবি)
হাইলাইটস
  • প্রয়াত বাপ্পি লাহিড়ী
  • কী কারণে মৃত্যু হল তাঁর?
  • চিকিৎসকরা জানিয়েছেন, obstructive sleep apnea-য় ভুগছিলেন তিনি

প্রয়াত বাপ্পি লাহিড়ী। হাসপাতালের চিকিৎসকদের মতে, গত এক বছর ধরে তিনি অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (OSA)-তে ভুগছিলেন। তাঁর বুকেও সংক্রমণ ছড়িয়ে পড়েছিল। এই রোগই তাঁর মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। আসুন জেনে নিই, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (obstructive sleep apnea) কী এবং এর লক্ষণগুলো কী কী।

OSA হল ঘুমের সঙ্গে সম্পর্কিত শ্বাস-প্রশ্বাসজনিত একটি রোগ। এই রোগের কারণেই ঘুমোনোর সময় শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যায়। ঘুমের মধ্যে শ্বাসকষ্টের এই সমস্যা কয়েক সেকেন্ড থেকে ১ মিনিট পর্যন্ত হতে পারে। অনেক ধরনের স্লিপ অ্যাপনিয়া আছে, তবে এর মধ্যে সবচেয়ে সাধারণ হল অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া।  যখন ঘুমের সময় গলার পেশি আলগা হয়ে যায় এবং অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায়, তখন এটি হয়। ঠিক এই কারণে রোগী তীব্রভাবে নাক ডাকে। তবে নাক ডাকা প্রত্যেক ব্যক্তি এই রোগে ভোগেন না। 

আরও পড়ুন : বাপ্পি লাহিড়ী কেন এত সোনা পরতেন, তাঁর কী কী গয়না ছিল?

এই রোগের লক্ষণ কী কী ? (Symptoms of obstructive sleep apnea) 

এই রোগের লক্ষণগুলি হল, দিনের বেলা খুব ঘুম পাওয়া, ঘুমোনোর সমস্যায় শ্বাস চলাচল বন্ধ হয়ে গিয়েছে বলে মনে হওয়া, হঠাৎ ঘুম ভেঙে যাওয়া, সকালে উঠেই সর্দি, মনোযোগ করতে না পারা, মুড সুইং ও ডিপ্রেশন, উচ্চ রক্তচাপ ও যৌন সম্পর্কে অনীহা। 

obstructive sleep apnea-র কারণ

যে কোনও ব্যক্তির স্লিপ অ্যাপনিয়া হতে পারে। তবে কিছু কারণে এর ঝুঁকি আরও বেড়ে যায়। সেগুলি হল ওজন বেশি থাকা, হাইপোথাইরয়েড, পলিসিস্টিক ওভারি সিনড্রোম ইত্যাদি। এছাড়াও উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারণেও হতে পারে। সব বয়সে obstructive sleep apnea হতে পারে। তবে ৬০ বছর বয়সের পর এর সম্ভাবনা বেড়ে যায়। 

Advertisement

আরও পড়ুন : NSA দোভালের বাড়িতে অনুপ্রবেশের চেষ্টা, রিমোট কন্ট্রোলে কী চলছিল?

চিকিৎসা 

obstructive sleep apnea-র চিকিৎসা রয়েছে। ঘুমের সময় যাতে শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে না যায়, সেই জন্য একটি ডিভাইস ব্যবহার করা। সেই ডিভাইস শ্বাসনালী খোলা রাখে। এর চিকিৎসার আর একটি পদ্ধতি হল, যেখানে মুখবন্ধের মাধ্যমে নীচের চোয়ালে চাপ প্রয়োগ করা। আবার অস্ত্রোপচার করেও এর সমাধান সম্ভব। 
 

Advertisement