scorecardresearch
 

বাড়ির দেওয়াল-ছাদ Waterproof নয়! হতে পারে এই ভয়ঙ্কর রোগ

সাবধান, আপনার দেওয়াল-ছাদ Waterproof নয়! হতে পারে এই ভয়ঙ্কর রোগ। এমন রোগ যা আমৃত্যু আপনাকে ছেড়ে যাবে না। পাশাপাশি দেওয়াল নষ্ট তো হবেই।

Advertisement
ড্যাম্প ধরা দেওয়াল           ছবি সৌজন্য-বার্জার পেন্টস ড্যাম্প ধরা দেওয়াল ছবি সৌজন্য-বার্জার পেন্টস
হাইলাইটস
  • আপনার দেওয়াল-ছাদ Waterproof নয়!
  • হতে পারে এই ভয়ঙ্কর রোগ
  • এখনই করান জল নিরোধক বন্দোবস্ত

ঘরের দেওয়ালে নোনা বা ড্যাম্প-কে আমরা খুব গুরুত্ব দিয়ে কোনও সময় দেখি না। বেশিরভাগ সময়ে বিষয়টিকে সাধারণ মনে করে এড়িয়ে যাই। দেওয়াল খারাপ ও কুৎসিত দেখতে লাগে তা তো আমরা সবাই জানি।কিন্তু আপনি কী জানেন, যে ড্যাম্প থেকে আপনার শরীরে গুরুতর রোগ বাসা বাঁধতে পারে।

ঘরে জল ঝরিয়ে যদি ড্যাম্প হয়, তাহলে তা কখনই এড়িয়ে যাওয়া উচিত নয়। নতুন হোক কিংবা পুরনো, এই নোনার প্রকোপ থেকে ঘরকে বাঁচানো জরুরি এবং এর জন্য ওয়াটার প্রুফিং করা অনিবার্য। সমস্ত প্রকারের ড্যাম্প থেকে বাঁচা সম্ভব এবং নিজেরা রোগ থেকে বাঁচতে পারবেন। 

অ্যাজথমা গুরুতর রোগ। এই ড্যাম্প থেকে হতে পারে। যার বিষয়ে বলা হয়, যে সেটি মৃত্যুর দিকে ঠেলে দেওয়ার পরই শরীর থেকে বিদায় নেয়। তাহলে আপনি নিজের স্বপ্নের আশিয়ানাকে জলের নদীতে পরিণত হতে নিশ্চয়ই আটকাবেন এবং কীভাবে এটিকে বাঁচাবেন। আপনাকে আমরা আজকে বলে দেব।

পিডিলাইট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সিইও কনস্ট্রাকশন কেমিক্যাল ডিভিশনের সঞ্জয় বাহাদুর জানিয়েছেন যে ওয়াটার প্রুফিং এর মাধ্যমে সমস্যার সমাধান করা সম্ভব। আজকের তারিখে এতে লগ্নি করার বিষয়ে মানুষের জন্য অনিবার্য অংশ হিসেবে বাড়ি তৈরি করার সময় এর জন্য আলাদা করে আপনাকে অর্থ বরাদ্দ রাখতে হবে। 

ওয়াটার প্রুফিং কেন জরুরি?

সঞ্জয় জানিয়েছেন যে, যে কোনও নির্মাণের সঙ্গে জলের নিয়মিত প্রবাহ থাকলে তাতে ফাটল তৈরি করে এবং ফাটল দিয়ে জল ঢুকে জল দেওয়ালে সারাক্ষণ ছড়িয়ে থাকে। ফলে তাকে দীর্ঘসময় যদি এই প্রক্রিয়া চলতে থাকে। তাহলে ঘরের ক্ষতি করে এর সঙ্গেই দেওয়ালকে নরম করে দেয়। পাশাপাশি একটি এমন রোগের জন্ম দেয় যে কারণে ভবিষ্যতে হতে চলা দুর্ঘটনার কারণ হতে পারে। ওয়াটারপ্রুফিং করলে সমস্ত কিছু আটকে দেওয়া যায়। এর মধ্যে লম্বা সময় যাতে চলে, এমন সুন্দর দেওয়াল ও ছাদ নিশ্চিত করতে নিজের ঘরের জল রোধক এবং অন্য সক্রিয় উপায় আবশ্যক থেকে যায়।

Advertisement

কোথায় করা উচিত?

কিছু নতুন ঘরে ওয়াটার প্রুফিং করা হয় কিন্তু শুধু পুরনো ঘরে এটা বেশি জরুরি। কোথায় কোথায় করা উচিত তা জানতে হলে দেওয়ালের পাশাপাশি ছাদও গঠন করা উচিত। আপনার ঘরের ৫ পয়েন্ট বানানোর জন্য জরুরি। বিশেষ করে যে সমস্ত দেওয়ালগুলির বাইরের সঙ্গে সরাসরি যুক্ত, ছাদের পাশাপাশি বাথরুম, কিচেন, ব্যালকনি, বাইরের দেওয়াল, কংক্রিট ওয়াটার ট্যাংক এর সঙ্গে লাগোয়া এবং নীচের অংশে ওয়াটার প্রুফিং করানো উচিত।

ঘরের কোন পাঁচটি জায়গায় ওয়াটার প্রুফিং করানো উচিত

১) মাটির নীচে একতলা বাড়ি হলে মাটির নীচের মেঝে ওয়াটার প্রুফিং করানো উচিত। কারণ মাটির নীচ থেকে জল অনেক সময় নিজেকে দুর্বল করে দেয় এবং ঘরের ভেতরের দেয়ালগুলিকে ক্ষতি করে।

২) স্নানঘর, রান্নাঘর, ব্যালকনি এই ক্ষেত্রে ৩৬৫ দিন জলের সম্পর্কে আসে। তাই এটি ওয়াটার প্রুফিং করা জরুরি।

৩) ঘরের সমস্ত ঝড়-বৃষ্টির সবচেয়ে বেশি অংশটি ছাদেই পড়ে এবং যে কোনও সময় ছাদের ঢাল যদি ঠিকমত করা না থাকে তাহলে জল বিভিন্ন জায়গায় জমে থাকতে পারে। যা দীর্ঘদিন জমে থাকলে ছাদ ড্যাম্প করতে পারে। এ কারণে ছাদ সুন্দর এবং টেকসই রাখার জন্য এটি গ্রহণ করা জরুরি।

৪) কংক্রিট ওয়াটার ট্যাংক  সবসময় ড্যাম্পের কারণ হয়। এ কারণে এই জায়গাতে যেখানে ট্যাংক বসানো থাকবে তার আশপাশে এবং নীচে ওয়াটার প্রুফিং করানো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৫) বাইরের দেওয়াল। ছাদের পরেই সবচেয়ে বেশি জল যে দেওয়াল সহ্য করে তার বাইরের দেয়াল। ফলে এগুলো ওযাটার প্রুফিং করাতেই হবে। যদি আপনি সুস্থ সুন্দর এবং নিরোগ জীবন চান।

 

Advertisement