scorecardresearch
 

Belly Fat Burning Spices : পেটের চর্বি গলিয়ে দেবে রান্নাঘরের ৪ মশলা, যেভাবে খাবেন...

ভারতীয় পুষ্টিবিদদের কেউ কেউ বলছেন, কিছু মশলা খেলেও পেটে জমে থাকা অতিরিক্ত চর্বি কমে যায়। আমরা মূলত খাবারের স্বাদ বাড়াতে বিভিন্ন মশলা ব্যবহার করি। তবে এর মধ্যে অনেক আয়ুর্বেদিক গুণাগুণও রয়েছে, যা মানুষের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • পেটে মেদ বেড়েছে?
  • সহজে কমাতে চান?
  • ৪ মশলা কাজে আসতে পারে

ওজন কমানোর জন্য মানুষ বিভিন্ন ধরনের পদ্ধতি অবলম্বন করেন। এর মধ্যে একদিকে যেমন থাকে সটিক ডায়েট, তেমনই থাকে জিম বা শরীর চর্চা। কিন্তু তারপরেও অনেক সময় মানুষ কাঙ্খিত ফল পান না। বা যতটা ওজন ঝরানো প্রয়োজন, ততটা কমাতে পারেন না। তবে এই প্রসঙ্গে ভারতীয় পুষ্টিবিদদের কেউ কেউ বলছেন, কিছু মশলা খেলেও পেটে জমে থাকা অতিরিক্ত চর্বি কমে যায়। আমরা মূলত খাবারের স্বাদ বাড়াতে বিভিন্ন মশলা ব্যবহার করি। তবে এর মধ্যে অনেক আয়ুর্বেদিক গুণাগুণও রয়েছে, যা মানুষের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

১. জিরা - সবজিতে জিরা যোগ করলে এর স্বাদ আরও ভাল হয়ে যায়। এই মশলা খেলে ইনসুলিন সেনসিভিটিতে পরিবর্তন আসতে শুরু করে। এতে উপস্থিত ফাইটোস্টেরলের সাহায্যে খারাপ ব্যাড কমানো যায়। ওজন কমাতে চাইলে জিরার জল পান করতে পারেন। দই বা বাটার মিল্কের সঙ্গে জিরার গুঁড়ো মিশিয়ে খেলেও উপকার পাওয়া যায়।

২. হলুদ - হলুদ ছাড়া রেসিপিতে টেস্টও আসে না, রংও আসে না, এটি খেলে শরীরের জ্বালাপোড়া কমে যায় এবং একই সঙ্গে অনেক বিষাক্ত পদার্থও বেরিয়ে যায়। এই মশলার সাহায্যে মেটাবলিজম নিয়ন্ত্রণ করা যায়, যা ওজন কমাতে কার্যকরী। এই জন্য হলুদের দুধ পান করলেও অনেক উপকার হবে।

৩. গোল মরিচ - গোল মরিচ খেলে চর্বি কোষ তৈরির প্রক্রিয়া অনেকাংশে বন্ধ হয়ে যায়। যার ফলে পেট ও কোমরে চর্বি জমে না। এর জন্য আপনি কালো গোল মরিচের চা পান করতে পারেন। পাশাপাশি গোল মরিচের গুঁড়ো স্যালাডে বা সেদ্ধ ডিমে ছিটিয়েও খেতে পারেন।

৪. দারুচিনি - পেট এবং কোমরের চর্বি কমাতে দারুচিনি খুবই সহায়ক। এটি চিনিকে চর্বিতে রূপান্তরিত হতে বাধা দেয়। তাই যাতে পেটের চর্বি জমে না যায়, তার জন্য  দারুচিনি এবং লো ফ্যাট দুধ মিশিয়ে পান করতে পারেন।

Advertisement

আরও পড়ুন - স্কুলে গরমের ছুটি বাড়ল আরও ১০ দিন, ঘোষণা মমতার, কবে খুলছে?

 

Advertisement