scorecardresearch
 

Benarasi Saree Care: কীভাবে বেনারসির যত্ন করলে, বিয়ের পরও ভাল থাকবে বহু বছর?

Benarasi Saree Care: অনেকেরই অজানা বেনারসি শাড়ির যত্ন কীভাবে নিতে হয়। জানুন কীভাবে যত্ন করলে, বিয়ের বহু বছর পরেও আপনার সখের শাড়িটি থাকবে একদম নতুন ও সুন্দর।

Advertisement
প্রতীকী ছবি, অভিনেত্রী মোনালিসা (বাম দিকে) প্রতীকী ছবি, অভিনেত্রী মোনালিসা (বাম দিকে)

চলছে বিয়ের মরসুম। সাধারণত প্রত্যেকেরই বিয়ে নিয়ে অনেক স্বপ্ন থাকে। বিশেষত মহিলাদের জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন বিয়ে। হাল আমলে এক- দেড় বছর আগে থেকে চলে প্ল্যানিং- বুকিং। বাঙালি বিয়ে এবং সংস্কৃতির একটি অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল বেনারসি শাড়ি (Banarasi Saree)।    

এক কথায় বলা যায়, বেনারসির সঙ্গে বাঙালির আবেগ জড়িয়ে আছে। বেনারসে এই শাড়ি তৈরি হলেও, সময়ের সঙ্গে সঙ্গে বাংলাতেও জনপ্রিয় হতে শুরু করে এই শাড়ি। ধীরে ধীরে বাংলার তাঁতিরাও বেনারসি শাড়ি বুনতে শুরু করে। বেনারসি, অন্যান্য শাড়ির তুলনায় অনেকটা ভার শাড়িতে সোনালী ও রুপোলি জরির কারুকার্য করা থাকে। অত্যন্ত যত্ন করে তৈরি করা হয় এই শাড়ি। ফলে বেনারসি রাখতেও হয়, অনেক যত্নে। 

 

wedding benarasi care

অনেকেরই অজানা বেনারসি শাড়ির যত্ন কীভাবে নিতে হয়। জানুন কীভাবে যত্ন করলে, বিয়ের বহু বছর পরেও আপনার সখের শাড়িটি থাকবে একদম নতুন ও সুন্দর। রইল সহজ টিপস। 

আরও পড়ুন: কীভাবে ফ্রিজে রাখা মিষ্টি দীর্ঘদিন থাকবে নরম- সতেজ? ঘরোয়া টোটকা...

* বেনারসি শাড়ি, আরও অন্যান্য বিভিন্ন ধরনের শাড়ির সঙ্গে মিলিয়ে মিশিয়ে রাখবেন না ভুলেও। শুধু তাই নয়, প্রত্যেক বেনারসি শাড়ি আলাদা আলাদা রাখুন। দুটি বেনারসি পাশাপাশি রাখলেও খেয়াল রাখতে হবে, যাতে একটি শাড়ির সঙ্গে অন্য শাড়িটি ঘষা না লাগে। এতে বেনারসি সিল্কের উপর ঘষা লাগে, শাড়ি তাড়াতাড়ি খারাপ হয়ে যায়। 

 

wedding benarasi care

* ভুলেও বেনারসি শাড়ি বাড়িতে কাচতে যাবেন না। অবশ্যই ভাল লন্ড্রিতে দিয়ে, শুধুই ড্রাই ক্লিনিং করতে হয় বেনারসি।

Advertisement

* ধাতব হ্যাঙারে ক্ষতি হতে পারে বেনারসি শাড়ির। চাইলে প্লাস্টিকের হ্যাঙারে রাখতে পারেন। এছাড়া  সুতির কাপড়ে মুড়িয়ে রাখতে পারেন। 

আরও পড়ুন: গরমে দইয়ের সঙ্গে এই খাবার খেলে হতে পারে মারাত্মক পরিণতি!

* বেনারসি শাড়ি বাড়িতে ইস্ত্রি করতে হলে বিশেষ খেয়াল রাখতে হবে। সরাসরি না করে, সুতির কাপড় শাড়ির উপর রেখে ইস্ত্রি করুন।

* সুতির কাপড়ে বেনারসি শাড়ি মুড়িয়ে আলমারিতে রাখলে সবচেয়ে ভাল থাকে। তবে খেয়াল রাখবেন, সঠিক ভাঁজ করে রাখতে হবে। 

 

wedding benarasi care

* বেনারসিতে দাগ লাগলে ডিটারজেন্ট দিয়ে ঘষবেন না। সেই স্থানে সামান্য পেট্রোলিয়াম জেলি লাগিয়ে, এরপর নেইলপলিশ রিমুভার ব্যবহার করতে পারেন এবং এরপর একটি টিস্যু পেপার দিয়ে জায়গাটি মুছে নিন। 

আরও পড়ুন: কবে- কখন শুরু হবে এবছরের অম্বুবাচী? জানুন এই উৎসবের গুরুত্ব

* বেনারসি শাড়ি কড়া রোদে রাখলে ক্ষতি হবে। শাড়ির উজ্জ্বলতা হারিয়ে যাওয়ার পাশাপাশি,  জড়ির বা সুতোর কাজ কুঁচকে যেতে পারে। তাই ঘরে পাখার তলায় শুকিয়ে নেওয়াই ভাল।
 

Advertisement