scorecardresearch
 

Benefits Of Chocolate : ওজন কমায়-মুড ভাল রাখে, জানেন চকোলেটের আর কী কী গুণ

গবেষণায় দেখা গিয়েছে, দুই সপ্তাহ ধরে প্রতিদিন ডার্ক চকলেট খেলে মানসিক চাপ কমে। যে হরমোনগুলো মানসিক চাপ বাড়ায় তা চকলেট খেলে নিয়ন্ত্রণে থাকে। অস্ট্রেলিয়ান গবেষকদের মতে, ডার্ক চকলেট খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কোকোতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট স্বাস্থ্যের অনেক সমস্যায় সমাধান করে। এছাড়া চকলেট অক্সিডেটিভ স্ট্রেস কমানোর জন্য অত্যন্ত কার্যকরী বলে প্রমাণিত হয়েছে। তাই শুধু স্বাদ নয়, স্বাস্থ্যের দিক থেকেও চকলেট খুবই কার্যকরী। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সহজেই মেজাজ ভাল করে দেয় চকোলেট
  • উচ্চরক্তচাপ কমায়
  • বয়স্কদের মানসিক স্বাস্থ্য ভাল রাখে

কোকো থেকে তৈরি চকোলেট দীর্ঘকাল ধরেই দক্ষিণ আমেরিকার মানুষদের কাছে 'ফুড অফ দ্য গড' বা 'ঈশ্বরের খাদ্য' হিসেবে পরিচিত। এর বৈশিষ্ট্য এবং স্বাদের কারণে, এটি ১০০ বছরেরও বেশি সময় ধরে একটি সুস্বাদু পানীয় এবং চকোলেট বার হিসাবে বিখ্যাত। আপনি যদি চকোলেট খেতে ভালবাসেন তাহলে এটা নিশ্চয় ভাল করেই জানেন যে এটি মুড ভাল করার কাজ করে। এছড়াও চকলেট খাওয়ার আরও বেশকিছু উপকারিতা আছে। 

মানসিক চাপ কমাতে সহায়ক - গবেষণায় দেখা গিয়েছে, দুই সপ্তাহ ধরে প্রতিদিন ডার্ক চকলেট খেলে মানসিক চাপ কমে। যে হরমোনগুলো মানসিক চাপ বাড়ায় তা চকলেট খেলে নিয়ন্ত্রণে থাকে। অস্ট্রেলিয়ান গবেষকদের মতে, ডার্ক চকলেট খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কোকোতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট স্বাস্থ্যের অনেক সমস্যায় সমাধান করে। এছাড়া চকলেট অক্সিডেটিভ স্ট্রেস কমানোর জন্য অত্যন্ত কার্যকরী বলে প্রমাণিত হয়েছে। তাই শুধু স্বাদ নয়, স্বাস্থ্যের দিক থেকেও চকলেট খুবই কার্যকরী। 

হার্টের জন্য ভাল - ২০১০ সালের একটি গবেষণায় দেখা গিয়েছে যে এটি রক্তচাপ কমায়। চকোলেট খেলে হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকি কমে যায়। একই সঙ্গে ইউরোপিয়ান সোসাইটি অফ কার্ডিওলজির এক গবেষণাতেও দেখা গিয়েছে যে প্রচুর পরিমাণে চকলেট খেলে অনেক ধরনের হৃদরোগ থেকে রক্ষা পাওয়া যায়। 

মুড ভাল রাখে - অস্ট্রেলিয়ান গবেষকদের ২০১৫ সালের একটি গবেষণা অনুসারে, চকলেট খাওয়া প্রাপ্তবয়স্কদের জন্য খুবই উপকারী। এতে তৃপ্তি বাড়ে। এছাড়া এটি মানসিক স্বাস্থ্যের জন্যও বেশ কার্যকরী। 

ওজন কমায় - ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, সান দিয়েগোর একটি গবেষণায় দেখা গিয়েছে, যে প্রাপ্তবয়স্করা নিয়মিত চকলেট খান তাঁদের বডি মাস ইনডেক্স যাঁরা খান না তাঁদের চেয়ে কম থাকে। 

অ্যান্টি এজিং - বিজ্ঞানীদের মতে, চকোলেটে উপস্থিত কোকো ফ্ল্যাভানল দ্রুত বার্ধক্যের লক্ষণ আসতে দেয় না। মার্কিন এক গবেষণায় বলা হয়েছে, প্রতিদিন দুই কাপ হট চকলেট পান করা বয়স্কদের মানসিক স্বাস্থ্যের জন্য ভাল। এতে তাদের চিন্তা করার ক্ষমতাও প্রখর হয়।

Advertisement

আরও পড়ুনতৃষ্ণার্ত আধিকারিককে নিজের হাতে জল দিলেন নির্মলা, Video Viral

 

Advertisement