scorecardresearch
 

Hot Water Benefits Myths vs Facts: সকালে খালি পেটে গরম জল খাওয়া কি সত্যিই উপকারি? নাকি ক্ষতি হচ্ছে?

ঘুম থেকে উঠে আবার জল খান। ফলে ৭-৮ ঘণ্টা বিনা জলেই কাটাতে হয়। তার পর উষ্ণ জল খেয়ে অনেকে দিন শুরু করেন। তা ওজন ঝরাতে,খাবার হজমে এমনকি কিডনির কার্যকারিতা বজায় রাখতেও কার্যকর। কিন্তু সকালে উঠে গরম জল কতটা উপকারী? 

Advertisement
সকালে গরম জল খাওয়ার উপকারি না ক্ষতিকর? সকালে গরম জল খাওয়ার উপকারি না ক্ষতিকর?
হাইলাইটস
  • সকালে উঠে অনেকেই খান গরম জল।
  • কতটা উপকার?

গরম জল মেদ কমায়। নিয়ন্ত্রণে রাখে ওজন। তাই অনেকেই ঘুম থেকে উঠেই এক গ্লাস গরম জল খেয়ে দিন শুরু করেন। রাতের খাবার খাওয়ার পর সেই জল ঢোকে শরীরে তার পর অনেকেই আর খান না। ঘুম থেকে উঠে আবার জল খান। ফলে ৭-৮ ঘণ্টা বিনা জলেই কাটাতে হয়। তার পর উষ্ণ জল খেয়ে অনেকে দিন শুরু করেন। তা ওজন ঝরাতে,খাবার হজমে এমনকি কিডনির কার্যকারিতা বজায় রাখতেও কার্যকর। কিন্তু সকালে উঠে গরম জল কতটা উপকারী? 

সকালে উঠে গরম জল খাওয়ার নিয়ম

সকালে খালি পেটে উষ্ণ জল খাওয়ারও নির্দিষ্ট নিয়ম রয়েছে। হালকা গরম থাকা অবস্থায় খেতে হবে। জলে মেশাতে পারেন শুকনো আদা। খুব বেশি গরম জল খাবেন না। আর যাঁরা ওজন কমাতে চান তাঁরা জলে লেবু মিশিয়ে নিতে পারেন। লেবু ও উষ্ণ জল খেলে ঝরবে চর্বি। ওজন থাকবে নিয়ন্ত্রণে    

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে 

সকালে উষ্ণ জল খেলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর হয়। কারণ উষ্ণ গরম জল বৃহদন্ত্রের পেশিকে শিথিল করে। 

ঠান্ডা না গরম কোন জল খেলে বেশি উপকার?

জলের তাপমাত্রার সঙ্গে শরীরের কোনও সম্পর্ক নেই বলে মত বিশেষজ্ঞদের। তাঁরা বলছেন, ঘুম থেকে উঠে জল খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। গরম ও ঠান্ডার সঙ্গে কোনও সম্পর্ক নেই। আর জল যখন পেটে পৌঁছয়, তখন জলের তাপমাত্রা শরীরের তাপমাত্রার কাছাকাছি চলে। উষ্ণ জলের প্রভাব শ্বাসযন্ত্রের উপর পড়লেও শারীরবৃত্তীয় কাজে তেমন কোনও প্রভাব নেই। তাই সকালে উঠে গরম বা ঠান্ডা ছেড়ে যে কোনও তাপমাত্রার জল খান নিশ্চিন্তে।

আরও পড়ুন- শীতকালে কেন বাড়ে হার্ট অ্যাটাক? আগেভাগে চিনুন ৭ লক্ষণে

Advertisement

 

Advertisement