scorecardresearch
 

Benefits Of Drinking Green Tea: এই চা ব্লাড প্রেসার-কোলেস্টেরল কন্ট্রোল তো করেই, কমে হার্ট অ্যাটাকের ঝুঁকিও

গ্রিন টি-তে সেই সমস্ত পুষ্টি রয়েছে যা স্বাস্থ্যের জন্য উপকারী। এটিতে প্রধানত ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন বি ৫, ভিটামিন কে, রিবোফ্লাভিন, থায়ামিন, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম, কপার, আয়রন, অক্সিডেন্ট, পলিফেনলের মতো উপাদান রয়েছে।

Advertisement
গ্রিন টি খাওয়ার উপকারিতা গ্রিন টি খাওয়ার উপকারিতা
হাইলাইটস
  • গ্রিন টি খেলে আপনি অনেক রোগ এড়াতে পারেন
  • এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে

আমরা ভারতীয়দের চা ছাড়া সকাল হয় না। ভারতে প্রায় সব বাড়িতেই প্রতিদিন চা তৈরি করা হয়, যদিও যারা তাদের স্বাস্থ্য নিয়ে বেশি চিন্তিত তারা দুধ চায়ের পরিবর্তে গ্রিন টি (Green Tea) পছন্দ করেন। কিছু মানুষ আছে যারা রোজই গ্রিন টি খান। আজ আমরা আপনাকে প্রতিদিন গ্রিন টি খাওয়ার উপকারিতা (Benefits Of Drinking Green Tea) জানাচ্ছি, যা জানলে আপনি প্রতিদিন গ্রিন টি খাবেন।

গ্রিন টি-তে সেই সমস্ত পুষ্টি রয়েছে যা স্বাস্থ্যের জন্য উপকারী। এটিতে প্রধানত ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন বি ৫, ভিটামিন কে, রিবোফ্লাভিন, থায়ামিন, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম, কপার, আয়রন, অক্সিডেন্ট, পলিফেনলের মতো উপাদান রয়েছে। যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী।

আরও পড়ুন: Sushmita Sen Heart Blockage: ‘হার্ট ব্লক’ হয়েছিল অভিনেত্রী সুস্মিতা সেনের, আপনি সুস্থ থাকতে কী কী করবেন?

রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity) শক্তিশালী হবে

গ্রিন টি খেলে আপনি অনেক রোগ এড়াতে পারেন। প্রথমত, এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। যার কারণে দ্রুত কোনও রোগের কবলে আসতে পারছেন না। সবুজ চায়ে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনলিক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে।

ওজন কমাতে সহায়ক (Helpful in weight loss)

প্রতিদিন গ্রিন টি খেলে ওজন কমাতে সাহায্য করে। এতে পলিফেনল পাওয়া যায়, যা শরীরের বিপাক প্রক্রিয়াকে উৎসাহিত করে। এছাড়াও, এটি শরীরের চর্বি অক্সিডেশন সরবরাহ করে। এতে ফ্যাট এবং কার্বোহাইড্রেট নেই। গ্রিন চা ইতিমধ্যে গঠিত চর্বি কমাতে কাজ করে না, কিন্তু চর্বি গঠন প্রতিরোধে কাজ করে না।

মানসিক চাপ দূর (Relieve stress) করে

গ্রিন টি-তে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনল এবং অ্যামিনো অ্যাসিড শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতে এবং মেজাজ ঠিক করতে কাজ করে। এর মাধ্যমে আপনি মানসিক চাপ থেকে মুক্তি পেতে পারেন। প্রতিদিন গ্রিন টি খেলে শারীরিক চাপের পাশাপাশি মানসিক চাপও দূর হয়।

Advertisement

রক্তচাপ এবং হার্টের সমস্যায় (BP and heart problems) উপকারী

গ্রিন টি যেমন খারাপ কোলেস্টেরল কমাতে সহায়ক, তেমনি ভাল কোলেস্টেরল (Cholesterol) বাড়াতেও সাহায্য করে। এটি নিয়মিত খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং হার্ট স্ট্রোকের ঝুঁকি কমায়।

Advertisement