scorecardresearch
 

Benefits Of Sitting In Sunlight: ওজন কমান থেকে ডিপ্রেশন দূর, শীতে রোদ পোহানোর এত উপকারিতা জানতেন?

Sunlight Benefits: সূর্যের আলোকে ভিটামিন ডি-এর সর্বোত্তম উৎস হিসেবে বিবেচনা করা হয়, সেই সঙ্গে সূর্যের আলোয় এমন অনেক উপাদানও পাওয়া যায় যা স্বাস্থ্য সম্পর্কিত অনেক উপকার করে। বিশেষ করে শীতকালে রোদ পোহানো স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়।

Advertisement
 শীতকালে রোদ পোহানো স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় শীতকালে রোদ পোহানো স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়
হাইলাইটস
  • শীতকালে রোজ রোদ পোহানোর পরামর্শ দেওয়া হয় কেন?
  • জেনে নিন সূর্যের রশ্মি আপনাকে কী কী উপকার দেয়

Sunlight effects On The Body: শরীরে সূর্যের অতিবেগুনী রশ্মি ত্বকের ক্যান্সারের কারণ হতে পারে। তাই, অত্যধিক রোদ থেকে নিজেকে রক্ষা করা  যেমন গুরুত্বপূর্ণ, তেমনি আপনার কিছুটা সময় রোদে কাটানোও সমান গুরুত্বপূর্ণ। রোদকে ভিটামিন ডি-এর সর্বোত্তম উৎস হিসাবে বিবেচনা করা হয়, সেইসঙ্গে  সূর্যালোকে এমন  অনেক উপাদানও পাওয়া যায় যা স্বাস্থ্য সম্পর্কিত অনেক উপকার দেয়। বিশেষ করে শীতকালে রোদ পোহানো স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়।

 

 

সূর্যের আলো থেকে ভিটামিন ডি গ্রহণের উপকারিতা (Benefits of taking vitamin D from sunlight)
 ঘুমের উন্নতি করে

আপনার শরীর মেলাটোনিন নামে একটি হরমোন তৈরি করে যা আপনাকে ঘুমোতে সাহায্য করে। সকালে এক ঘণ্টা সূর্যের আলো আপনাকে ভালো ঘুমোতে সাহায্য করতে পারে। শীতকালে দিনের বেলায় আপনি যত বেশিক্ষণ রোদে থাকবেন, ঘুমনোর সময় আপনার শরীর তত ভালোভাবে মেলাটোনিন তৈরি করবে।

মজবুত হাড়
সূর্যের রশ্মি ভিটামিন ডি এর একটি চমৎকার উৎস। সূর্যের আলোর সংস্পর্শে এলে আমাদের শরীর ভিটামিন ডি তৈরি করে। ভিটামিন ডি আপনার শরীরে ক্যালসিয়াম ধরে রাখতে সাহায্য করে এবং হাড়কে শক্তিশালী করে।

ওজন কমাতে সহায়ক
ভোরের সূর্যের আলো ওজন কমাতে সহায়ক। প্রতিদিন সকাল ৮টা থেকে ৯টার মধ্যে আধা ঘণ্টা বাইরে রোদে বসে থাকলে ওজন কমানো সহজ হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে
ভিটামিন ডি আপনার ইমিউন সিস্টেমের জন্যও গুরুত্বপূর্ণ এবং নিয়মিত রোদ পোহানো রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও  শক্তিশালী করতে সাহায্য করতে পারে।  সূর্যের রশ্মি  অস্ত্রোপচারের পরে রোগ, সংক্রমণ, ক্যান্সার এবং  মৃত্যুর ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

Advertisement

ডিপ্রেশনের  উপশম
রোদে থাকা আপনার মেজাজকে  উন্নত করে। সূর্যালোক আপনার শরীরের সেরোটোনিনের মাত্রা বাড়ায়, এটি এমন একটি রাসায়নিক যা আপনার মেজাজ উন্নত করে এবং আপনাকে শান্ত ও মনোযোগী হতে সাহায্য করে।

Disclaimer: পরামর্শ সহ এই লেখা শুধুমাত্র সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা এই তথ্যের দায় স্বীকার করে না।

Advertisement