scorecardresearch
 

Best Time to Eat Fruits: আম, কলা, পেঁপে, লেবু থেকে বেদানা, কখন কোন ফল খাওয়া উচিত, কখন খাবেন না

সঠিক সময়ে ফল খেলে প্রচুর পুষ্টিগুণ পাওয়া যায়। আর অসময়ে ফল না খেলে তা শরীরের কোনও কাজে লাগে না যথেষ্ট উপকারিতা পায় না এবং তা স্বাস্থ্যেরও ক্ষতি করতে পারে।

Advertisement
best time to eat fruits best time to eat fruits
হাইলাইটস
  • কখন ফল খেলে বেশি উপকার?
  • কলা, আম ও পেঁপে খাওয়ার সেরা সময়।

ফল খাওয়া নিয়ে রয়েছে নানা মুনির নানা মত। কারও কারও দাবি, বিকেলে ফল খাওয়া উচিত নয়। আবার কারও মতে, সন্ধ্যায় ফল খাওয়া যায় না। স্বাভাবিকভাবে প্রশ্ন ওঠে,ফল খাওয়ার সঠিক সময় (Best Time to Eat Fruit) কোনটি? সেজন্য জেনে রাখা দরকার কখন কোন ফল খেলে শরীর পুষ্টি পায়। প্রকৃতপক্ষে,সঠিক সময়ে ফল খেলে প্রচুর পুষ্টিগুণ পাওয়া যায়। আর অসময়ে ফল না খেলে তা শরীরের কোনও কাজে লাগে না যথেষ্ট উপকারিতা পায় না এবং তা স্বাস্থ্যেরও ক্ষতি করতে পারে।

কলা- স্বাস্থ্যের জন্য খুব উপকারী কলা। এই ফল পুষ্টিগুণে ভরপুর। সকালে খাওয়ার পর এবং দুপুরের খাবারের আগে যে কোনও সময় খাওয়া যেতে পারে। দুপুরের পরে যে কোনও সময় কলা খাওয়া ঠিক নয়।

আম-আম স্বাস্থ্যকর। খেতেও খুবই সুস্বাদু। যে কোনও সময় খেতে চান অনেকে। তবে সকাল ১১টা থেকে বিকেল ৪টের মধ্যে আম খেলেই শরীর পুষ্টিগুণ পায়। তার পর আম খাওয়া উচিত নয়। রাতে একদম আম খাবেন না। সকালে খালি পেটে বা জলখাবারের সময়ও আম খাওয়া ভালো নয়।

আরও পড়ুন

বেদানা- বেদানা শরীরে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। এতে উপস্থিত পুষ্টি উপাদান শরীরে ভিটামিন ও খনিজের ঘাটতি পূরণ করে। সকালে খাবার খাওয়ার পর বেদানা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। বিকেল থেকে সন্ধ্যার মধ্যেও বেদানা খেতে পারেন। খালি পেটে বেদানা খাওয়া উচিত নয়। 

টকজাতীয় ফল- টকজাতীয় বা সাইট্রাস ফল হজমশক্তি, রোগ প্রতিরোধ ক্ষমতা, ত্বক ও চুল ইত্যাদির জন্য খুবই উপকারী। এগুলি খাওয়ার জন্যও সঠিক সময় থাকা দরকার। সকালের জলখাবারের এক ঘণ্টা পর থেকে দুপুর পর্যন্ত যে কোনও সময় লেবু ও অন্যান্য টকজাতীয় ফল খেতে পারেন। সকালে বা সন্ধ্যায় খালি পেটে টকজাতীয় ফল খাওয়া উচিত নয়।

Advertisement

পেঁপে- পেঁপে স্বাস্থ্যের দিক থেকে খুবই উপকারী একটি ফল। হজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূরে থাকে। বিকেলে বা সন্ধ্যায় পেঁপে খাওয়া উচিত।  কোষ্ঠকাঠিন্য এবং হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে রাতের খাবারের ৩ থেকে ৪ ঘন্টা পরে খাওয়া উচিত। আর বিকেলে খেতে চাইলে ১২টার মধ্যে লাঞ্চ সেরে নিন। 

Advertisement