scorecardresearch
 

Which Yoga Good For Singing : সঙ্গীত শিল্পী হতে চান? এই প্রাণায়ম-আসনগুলি করলেই পাবেন মধুর কণ্ঠ

এটা জানেন কি, এমন কিছু কিছু প্রাণায়ম ও যোগাসন আছে যা গলা সংক্রান্ত বিভিন্ন সমস্যা দূর করে ও কণ্ঠস্বর সুমধুরকে করে তোলে। বিশ্ব সঙ্গীত দিবস (World Music Day) ও বিশ্ব যোগ দিবস (World Yoga Day) উপলক্ষে চলুন জেনে নেওয়া যাক ওই প্রাণায়ম ও আসনগুলি সম্পর্কে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • প্রাণায়ম ও যোগাসনে ভাল থাকে গলা
  • জেনে নিন সেই সেগুলি কী কী
  • রইল অনুশীলনের পদ্ধতিও

অনেকেরই গান গাওয়ার ইচ্ছা থাকে, কিন্তু গলার সমস্যার জন্য গাইতে পারেন না। কোনও কোনও সঙ্গীত শিল্পী আছেন, যাঁরা প্রায়শই ভোগেন গলার সমস্যায়। কিন্তু এটা জানেন কি, এমন কিছু কিছু প্রাণায়ম ও যোগাসন আছে যা গলা সংক্রান্ত বিভিন্ন সমস্যা দূর করে ও কণ্ঠস্বর সুমধুরকে করে তোলে। বিশ্ব সঙ্গীত দিবস (World Music Day) ও বিশ্ব যোগ দিবস (World Yoga Day) উপলক্ষে চলুন জেনে নেওয়া যাক ওই প্রাণায়ম ও আসনগুলি সম্পর্কে।  

ভ্রমরী প্রাণায়ম
ভ্রামরি প্রাণায়াম গলা সংক্রান্ত অনেক রোগ ও ব্যাধি দূর করতে সাহায্য করে। এটি নিয়মিত অনুশীলন করলে সুরেলা কণ্ঠ পাওয়া যেতে পারে। পাশাপাশি এটি মানসিক চাপ দূর করতেও সাহায্য করে।

ভ্রামরি প্রাণায়ম কীভাবে করবেন
এটি অনুশীলনের জন্য, প্রথমে পদ্মাসনে বসুন। তার পর চোখ দুটি বন্ধ করুন। এবার নিজের মনকে শান্ত করার চেষ্টা করুন। পিঠ এবং মেরুদণ্ড পুরোপুরি সোজা রাখতে হবে। এবার উভয় হাত কাঁধের সমান্তরালভাবে ছড়িয়ে দিন। কনুই বাঁকিয়ে হাত কানের কাছে নিয়ে যান। উভয় বৃদ্ধাঙ্গুল দিয়ে দুই কান বন্ধ করুন। এবার নাক দিয়ে শ্বাস নিন এবং গলা থেকে ভ্রমরের মতো শব্দ করে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। প্রথমে নাক দিয়ে শ্বাস নিতে হবে এবং তারপর শ্বাস ছাড়তে হবে। এই অনুশীলনটি ৮-১০ বার করুন।

উজ্জয়ী প্রাণায়ম
উজ্জয়ী প্রাণায়াম করার সময় সমুদ্রের মতো শব্দ শোনা যায়। এর নিয়মিত অনুশীলনে কণ্ঠস্বর ভাল করা যায়। এর পাশাপাশি শ্বাস-প্রশ্বাসের টিউবও ঠিক থাকে।

কীভাবে উজ্জয়ী প্রাণায়ম করবেন
এটি অনুশীলনের জন্য পদ্মাসনে বসুন। এর পর শ্বাস-প্রশ্বাস নিন। শ্বাস নেওয়ার সময় গলা দিয়ে শব্দ বের করা চেষ্টা করুন। তারপর ক্ষমতা অনুযায়ী কিছুক্ষণ শ্বাস আটকে রাখুন। তারপর ধীরে ধীরে শ্বাস ছাড়ুন।

Advertisement

সিংহাসন
সিংহাসনে উচ্চারণ ও স্বরের চর্চা হয়। এই আসনটি কণ্ঠ্য গ্রন্থি শক্তিশালী করতে এবং কণ্ঠের উচ্চারণ উন্নত করতে সহায়ক। যাঁরা সঙ্গীত শিল্পী হওয়ার স্বপ্ন দেখছেন, তাঁরা এটি অনুশীলন করতে পারেন।

সিংহাসনের পদ্ধতি
সিংহাসন অনুশীলন করার জন্য প্রথমে বজ্রাসনে বসুন। দুই হাঁটুর মধ্যে কিছুটা দূরত্ব রাখুন এবং পায়ের আঙ্গুলগুলি নীচের দিকে বাঁকিয়ে রাখুন। কনুই না বাঁকিয়ে হাঁটুতে হাত রাখুন। এবার একটা গভীর নিঃশ্বাস নিন এবং কাঁধগুলি একটু উঁচু করুন। এরপর হাতের আঙ্গুল ছড়িয়ে যতটা সম্ভব ভাল করে চোখ খুলুন। তারপর উপরের দিকে তাকান। এবার জিভ বের করে ছড়িয়ে দিন। এরপর সিংহের গর্জনের মতো শব্দ করুন।

মৎস্যাসন
মৎস্যাসনে দেহের আকৃতি মাছের মতো হওয়ার কারণে একে মৎস্যাসন বলা হয়। এতে গলা পরিষ্কার থাকে, কাশি দূর হয় এবং কিডনির কার্যকারিতা থাইরয়েড গ্রন্থিকে সক্রিয় করে।

মৎস্যাসনের পদ্ধতি
মৎস্যাসন অনুশীলন করার জন্য প্রথমে পদ্মাসনে বসুন। এবার পিছনে হেলান দিয়ে শুয়ে পড়ুন। তারপর উভয় হাত একে অপরের সঙ্গে মাথার পিছনে রাখুন। মাথার উপরের অংশ মাটিতে রাখা অবস্থায় পেছনের অংশ তুলে ঘাড় বাঁকান। এবার দুই পায়ের আঙ্গুল দুটি হাত দিয়ে ধরুন। খেয়াল রাখবেন কনুই যেন মাটির কাছাকাছি থাকে। কমপক্ষে ৫ সেকেন্ড এই অবস্থানে থাকুন এবং তারপরে আগের অবস্থানে ফিরে আসুন। এই আসনটি করার সময় শ্বাস-প্রশ্বাসের গতি স্বাভাবিক রাখুন।

(Disclaimer : প্রতিবেদনটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা, প্রয়োজনে বিশেষজ্ঞদের পরামর্শ নিন)

আরও পড়ুনসাইকেল থেকে পড়ে গেলেন জো বাইডেন, দেখুন VIDEO

আরও পড়ুনরবীন্দ্র-নজরুলের তুলনায় পিছিয়ে পঞ্চকবির বাকিরা? শিল্পীরা যা বললেন...

 

Advertisement