scorecardresearch
 

Bitter Gourd Diabetes Control: ডায়াবেটিসের শত্রু হল করলা, এভাবে খেলে হু হু করে কমবে সুগার

করলা (Bitter Gourd) ডায়াবেটিস প্রতিরোধে বড় ভূমিকা পালন করে। সেক্ষেত্রে সুগারের (Blood Sugar) রোগীরা প্রতিদিনের খাবারে করলার রস ও শাকসবজি অন্তর্ভুক্ত করতে পারেন।

Advertisement
 করলা খেলে হু হু করে কমবে সুগার করলা খেলে হু হু করে কমবে সুগার
হাইলাইটস
  • করলা ডায়াবেটিস প্রতিরোধে বড় ভূমিকা পালন করে
  • রোগীরা প্রতিদিনের খাবারে করলার রস ও শাকসবজি অন্তর্ভুক্ত করতে পারেন

ডায়াবেটিস একটি জীবনধারা সম্পর্কিত রোগ। লাইফস্টাইল খারাপ হলে ডায়াবেটিস (Diabetes) হওয়ার সম্ভাবনা বেশি থাকে। যেমন, যাদের খাবার সময়ের ঠিক নেই।,তাদের ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেশি। যাদের স্থূলতা আছে, তাদেরও এতে আক্রান্ত হওয়ার সম্ভবনা আছে। ডায়াবেটিস হওয়ার পর খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ করা খুবই জরুরি।

ডায়াবেটিস হওয়ার পর রোগী সঠিক ডায়েট না নিলে শরীরের অনেক অঙ্গে এর নেতিবাচক প্রভাব পড়তে শুরু করে। এতে ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। করলা (Bitter Gourd) ডায়াবেটিস প্রতিরোধে বড় ভূমিকা পালন করে। সেক্ষেত্রে সুগারের (Blood Sugar) রোগীরা প্রতিদিনের খাবারে করলার রস ও শাকসবজি অন্তর্ভুক্ত করতে পারেন। এখন করলা কীভাবে ডায়াবেটিসে উপকার করে। চলুন এটা জানার চেষ্টা করি।

আরও পড়ুন: Roti Baked On Direct Flame: গ্যাস ওভেনে রুটি সেঁকা মারাত্মক বিপজ্জনক, গবেষণায় চমকে ওঠা তথ্য

এর ফলে ডায়াবেটিস হয়

শরীরের অগ্ন্যাশয়ে ইনসুলিনের ঘাটতি হলে বা অগ্ন্যাশয় ইনসুলিন তৈরি করা একেবারেই বন্ধ করে দেয়। ইনসুলিনের কাজ রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করা। কম ইনসুলিনের কারণে রক্তে সুগার অর্থাৎ গ্লুকোজের মাত্রা বাড়তে থাকে। এই অবস্থাকে ডায়াবেটিস বলা হয়। ইনসুলিন এক ধরনের হরমোন। যা শরীরের অভ্যন্তরে পরিপাক গ্রন্থি থেকে তৈরি হয়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে করলার ভূমিকা

করলা অ্যান্টিবায়োটিক, অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণে সমৃদ্ধ। এছাড়া এতে ডায়াবেটিস প্রতিরোধী গুণও পাওয়া যায়। এতে উপস্থিত চারেন্টিন রক্তে গ্লুকোজের মাত্রা কমাতে কাজ করে। করলাতে পলিপেপটাইড-পি বা পি-ইনসুলিনও পাওয়া যায়। এটি প্রাকৃতিকভাবে সুগার নিয়ন্ত্রণে কাজ করে। এছাড়াও, করলার রস খেলে অগ্ন্যাশয় ক্যানসারের কোষ ধ্বংস হয়। 

এভাবে করলা খেতে পারেন

করলা ছোট পিসে কেটে নিতে হবে। কাটার পরে আধ ঘণ্টা জলে ভিজিয়ে রাখতে হবে। এরপরে জুসারে কাটা করলার টুকরোগুলি ও জল দিয়ে ব্লেন্ড করে নিন। অল্প লেবুর রস ও নুন যোগ করতে পারে। এরপর গ্লাসে ঢেলে খেয়ে নিন। রস ছাড়াও করলার নানা তরকারি করেও খেতে পারে। তাতেও কাজ হবে।

Advertisement

Advertisement