scorecardresearch
 

Roti Baked On Direct Flame: গ্যাস ওভেনে রুটি সেঁকা মারাত্মক বিপজ্জনক, গবেষণায় চমকে ওঠা তথ্য

গ্যাসের ওভেন থেকে কার্বন মনোক্সাইড, নাইট্রোজেন ডাই অক্সাইড এবং সূক্ষ্ম কণা নির্গত হয়। এই সমস্ত কণা শরীরের জন্য বিপজ্জনক।

Advertisement
গ্যাস ওভেনে রুটি সেঁকা মারাত্মক বিপজ্জনক, গবেষণায় চমকে ওঠা তথ্য গ্যাস ওভেনে রুটি সেঁকা মারাত্মক বিপজ্জনক, গবেষণায় চমকে ওঠা তথ্য
হাইলাইটস
  • গ্যাসের ওভেন থেকে কার্বন মনোক্সাইড, নাইট্রোজেন ডাই অক্সাইড এবং সূক্ষ্ম কণা নির্গত হয়
  • এই সমস্ত কণা শরীরের জন্য বিপজ্জনক

Roti Making Process: রুটি (Roti) মানুষের খাদ্যের একটি অংশ। উত্তর ভারতে রুটি ছাড়া মানুষের পেট ভরে না। কিছু অঞ্চলে রুটি চাপাতি নামেও পরিচিত। রুটি তৈরি একটি সাধারণ প্রক্রিয়া। আটা বা ময়দা জলে মেখে রাখা হয়। পরে চাটুতে ও পরে সরাসরি আগুনে সেঁকে (Roti Baked On Direct Flame) নেওয়া হয়। কিন্তু এত প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাওয়ার পরে রুটি স্বাস্থ্যের জন্য কতটা বিপজ্জনক হয়ে ওঠে জানেন কি? বিশেষ করে সরাসরি আগুনে সেঁকা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর করে তোলে। এক গবেষণায়ও এ তথ্য উঠে এসেছে।

নতুন গবেষণায় এটি সামনে এসেছে

জার্নাল অফ এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে একটি গবেষণা প্রকাশিত হয়েছে। গবেষণা অনুযায়ী, গ্যাসের ওভেন থেকে কার্বন মনোক্সাইড, নাইট্রোজেন ডাই অক্সাইড এবং সূক্ষ্ম কণা নির্গত হয়। এই সমস্ত কণা শরীরের জন্য বিপজ্জনক। এই দূষণকারী পদার্থগুলি শ্বাসকষ্ট, হৃদরোগ এমনকি ক্যান্সারের কারণ হতে পারে। এ ছাড়া নিউট্রিশন অ্যান্ড ক্যান্সার জার্নালে আরেকটি গবেষণা প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, হাই ফ্লেমে খাবার রান্না করলে কার্সিনোজেন তৈরি হয়। এগুলোও শরীরের বিভিন্ন অঙ্গের জন্য ভাল বলে বিবেচিত হয় না।

আরও পড়ুন: Disadvantages Of Drinking More Water: বেশি জল খেলেও বিপদ, কিডনি বাঁচাতে দিনে কত গ্লাস যথেষ্ট?

পুরনো সমীক্ষাও একমত, সেঁকা নিরাপদ নয়

২০১১ সালে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। রিপোর্ট অনুযায়ী, যখনই রুটি সরাসরি আগুনের শিখার সংস্পর্শে আসে। এ থেকে অ্যাক্রিলামাইড নামক রাসায়নিক তৈরি করে টোস্ট তৈরি করা হতো। তবে বিশেষজ্ঞরা বলছেন যে গমের আটার মধ্যে প্রাকৃতিক চিনি এবং প্রোটিনও রয়েছে। উত্তপ্ত হলে কার্সিনোজেনিক রাসায়নিক উৎপাদন করে। এর ব্যবহার নিরাপদ বলে মনে করা হয় না।

Advertisement

তাহলে কী করতে হবে?

আরও কিছু গবেষণা উচিত। তবেই ছবিটি সম্পূর্ণ পরিষ্কার হবে। তবে রুটি একেবারেই বেশি আঁচে সেঁকা উচিত নয়। এর ফলে কার্বনাইজড কণা ও বিষাক্ত উপাদান শরীরে চলে যায়।

Advertisement