scorecardresearch
 

Himalayan Black Beer Bengal Safari Park: শিলিগুড়িতে বাড়ল ব্ল্যাক বিয়ারের সংখ্য়া, সাফারি পার্কে নতুন অতিথির আগমনে উন্মাদনা

Himalayan Black Beer Bengal Safari Park: ব্ল্যাক বিয়ারের সংখ্য়া বাড়ল শিলিগুড়িতে, সাফারি পার্কে নতুন অতিথিকে ঘিরে উন্মাদনা। গত ২৭ মার্চ সন্ধ্যা ৬টা ৩০ মিনিট নাগাদ সাফারি পার্কের শেল্টারে সন্তানের জন্ম দিয়েছে সে। বেঙ্গল সাফারি পার্ক সূত্রে খবর, মা ও সন্তানের সুরক্ষার কথা ভেবে এতোদিন এই খবর গোপন রাখা হয়েছিল। ব্ল্যাক বিয়ার শাবকের মা ফুরবু ও বাবা ধ্রুব।

Advertisement
ব্ল্যাক বিয়ারের সংখ্য়া বাড়ল শিলিগুড়িতে, সাফারি পার্কে নতুন অতিথিকে ঘিরে উন্মাদনা। ছবি-সংগৃহীত ব্ল্যাক বিয়ারের সংখ্য়া বাড়ল শিলিগুড়িতে, সাফারি পার্কে নতুন অতিথিকে ঘিরে উন্মাদনা। ছবি-সংগৃহীত
হাইলাইটস
  • ব্ল্যাক বিয়ারের সংখ্য়া বাড়ল শিলিগুড়িতে

Himalayan Black Beer Bengal Safari Park: শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে সদস্য় সংখ্যা বাড়ল। একটি হিমালয়ান ব্ল্যাক বিয়ার শাবকের জন্ম দিয়েছে। জন্ম হল বেঙ্গল সাফারি পার্কে। ফুরবু নামে একটি ব্ল্যাক বিয়ার শাবকের জন্ম দিয়েছে। সাফারি পার্ক সূত্রে জানা গিয়েছে এটি ফুরবু ও ধ্রুব নামে দুটি ব্ল্যাক বিয়ারের বাচ্চা। 

গত ২৭ মার্চ সন্ধ্যা ৬টা ৩০ মিনিট নাগাদ সাফারি পার্কের শেল্টারে সন্তানের জন্ম দিয়েছে সে। বেঙ্গল সাফারি পার্ক সূত্রে খবর, মা ও সন্তানের সুরক্ষার কথা ভেবে এতোদিন এই খবর গোপন রাখা হয়েছিল। ব্ল্যাক বিয়ার শাবকের মা ফুরবু ও বাবা ধ্রুব। এই দুটি হিমালয়ান ব্ল্যাক বিয়ার এক সময় দার্জিলিঙের চিড়িয়াখানায় ছিল। সেখান থেকে তাদের বেঙ্গল সাফারিতে নিয়ে আসা হয়। জেনিফার নামে আরও একটি ব্ল্যাক বিয়ার বেঙ্গল সাফারি পার্কে রয়েছে।

আরও পড়ুনঃ গরমে যেতে পারেন হাতের কাছে বিদেশ ভুটানে, কোন কোন জায়গা দেখবেন ?

বেঙ্গল সাফারি পার্ক কর্তৃপক্ষ জানিয়েছেন, ভাল্লুক শাবকটির লিঙ্গ এখনও নির্ধারণ করা হয়নি। কর্তৃপক্ষের মতে, লিঙ্গ নির্ধারণে আরও কিছুদিন সময় লাগবে। যেহেতু মা ফুর্বু এখনও সদ্যোজাত শাবককে কাছ ছাড়া করছে না সেকারণে লিঙ্গ নির্ধারণ করা যায়নি। পার্ক কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, এখনও শাবকটির চোখ ফোটেনি। তবে বেঙ্গল সাফারি পার্কের আধিকারিকদের দাবি মা ও শাবক দুইজনই সুস্থ রয়েছে। তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। এর আগে বেঙ্গল সাফারিতে রয়্যাল বেঙ্গল শাবকের জন্ম হয়েছে। যা নিয়ে স্বাভাবিক ভাবেই খুশি বেঙ্গল সাফারি পার্ক (Siliguri Bengal Safari Park) কর্তৃপক্ষ।

তবে খবর এদিন  নতুন অতিথিকে নিয়ে ভালুক বাবা-মা যেমন খুশি, তেমনই আনন্দিত সাফারি পার্ক কর্তৃপক্ষ। ফুরবুকে নাইট শেল্টারে নজরদারিতে রাখা হয়েছে। চব্বিশ ঘণ্টা তাদের নজরদারিতে রাখা হয়েছে। যদিও নিজের শাবককে একদমই কোলছাড়া করছে না মা ফুরবু। গত ১০ বছর এ রাজ্যে হিমালয়ান ব্ল্যাক বিয়ারের ক্যাপটিভ ব্রিডিং হয়নি বলেই দাবি করেছেন সাফারি পার্কের কর্তারা। তবে বনকর্তাদের প্রাথমিক ধারণা, স্ত্রী শাবকের জন্ম দিয়েছে ফুর্বু । রয়্যাল বেঙ্গল বাঘের পর এই প্রথম সাফারি পার্কে ভালুকের জন্ম হল। ফলে এখন বেঙ্গল সাফারি পার্কে ভালুকের সংখ্যা বেড়ে হল ৬।

Advertisement

বেঙ্গল সাফারি পার্কের সহকারী অধিকর্তা রাহুল মুখোপাধ্যায় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, "২৭ মার্চ ফুরবু ওই শাবকের জন্ম দেয়। দুজনেই সুস্থ রয়েছে। তবে এখনই লিঙ্গ নির্ধারণ করা যায়নি। চিকিৎসকের বিশেষ নজরদারিতে রাখা হয়েছে।" বেঙ্গল সাফারি পার্ক সূত্রে জানা গিয়েছে, ১৩ বছরের ফুরবুকে সিকিমের পাহাড়ি জঙ্গল থেকে উদ্ধার করে আনা হয়েছিল। পরে তার সঙ্গে বেঙ্গল সাফারিতে ‘সংসার’ শুরু করে ১১ বছরের ধ্রুব। এছাড়া বেঙ্গল সাফারিতে রয়েছে ড্যাডি, জাম্বো ও মোহিনী। আর শাবকটিকে মিলিয়ে সংখ্যা বেড়ে হল ছয়টি। অবশ্য আপাতত ফুরবুকে জনসমক্ষে আনা হচ্ছে না। সাফারির জন্য ধ্রুব এবং জেনিফারকেই রাখা হবে বলে পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে।

 

Advertisement