scorecardresearch
 

Gut Health: শরীরে এই চারটি লক্ষণ দেখা গেলেই সাবধান, ডেকে আনছেন না তো বড় বিপদ?

দেহে অন্ত্রের সমস্যা আমাদের পুরো শরীরকে প্রভাবিত করে। অনিয়মিত জীবনধারা এবং খাদ্যাভ্যাস কখনও কখনও অন্ত্রের সমস্যা হয়ে দাঁড়ায়। কিন্তু অনেকে তা উপেক্ষা করে এবং এই ভুল হজমের সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

Advertisement
অনিয়মিত জীবনযাপন এবং খাদ্যাভ্যাস কখনো কখনো অন্ত্রের সমস্যা সৃষ্টি করে অনিয়মিত জীবনযাপন এবং খাদ্যাভ্যাস কখনো কখনো অন্ত্রের সমস্যা সৃষ্টি করে
হাইলাইটস
  • অনিয়মিত জীবনযাপন এবং খাদ্যাভ্যাস কখনো কখনো অন্ত্রের সমস্যা সৃষ্টি করে
  • দেহে অন্ত্রের সমস্যা আমাদের পুরো শরীরকে প্রভাবিত করে
  • অন্ত্রের স্বাস্থ্য কিছু সতর্কতা লক্ষণ দ্বারা বিচার করা যেতে পারে


দেহে অন্ত্রের সমস্যা আমাদের পুরো শরীরকে প্রভাবিত করে। অনিয়মিত জীবনধারা এবং খাদ্যাভ্যাস কখনও কখনও অন্ত্রের সমস্যা হয়ে দাঁড়ায়। কিন্তু অনেকে তা উপেক্ষা করে এবং এই ভুল হজমের সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। বিখ্যাত পুষ্টিবিদ মীনাক্ষী পেটুকোলা, তাঁর সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্টে, অন্ত্রের সমস্যার চারটি গুরুত্বপূর্ণ লক্ষণ দিয়েছেন।

বিশেষজ্ঞ বলেন, শরীরে দৃশ্যমান কিছু সতর্কতা বা সংকেত থেকে অন্ত্রের স্বাস্থ্য অনুমান করা যায়। অন্ত্রের অস্বস্তির এই লক্ষণগুলিকে আমাদের কখনই উপেক্ষা করা উচিত নয়, অন্যথায় এটি হজম বা পেটের সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

 

ফুলে যাওয়া বা গ্যাস- অন্ত্রে খারাপ ব্যাকটেরিয়ার অনুপাত যখন খুব বেশি বেড়ে যায়, তখন আমাদের পরিপাকতন্ত্র স্বাভাবিক থাকে না। ফলে পেটে গ্যাস বা অ্যাসিডিটির অস্বস্তি বেড়ে যায়। পুষ্টিবিদরা বলছেন, পুষ্টিকর খাবার খাওয়া, বিরক্ত না হয়ে খাওয়া এবং খাবার সঠিকভাবে চিবিয়ে খাওয়া পরিপাকতন্ত্রের জন্য উপকারি।

মেজাজের পরিবর্তন - আপনি কি জানেন যে আমাদের হজমের স্বাস্থ্য এবং লো মুড বা ডিপ্রেশনের  সাথে স্বাস্থ্যের একটি গভীর সম্পর্ক রয়েছে। এটা কি দেখায় না যে যখনই আমাদের মুড সুইং হয়, আমরা ক্ষুধার্ত বোধ করি না হলে আমরা আমাদের ক্ষুধা হারিয়ে ফেলি। বিশেষজ্ঞ বলেন, আমাদের পেটে এই ব্যাকটেরিয়াগুলো সক্রিয় থাকা ঠিক নয়। ভাল ঘুম, প্রেশ প্রডাক্ট  এবং স্ট্রেস ম্যানেজমেন্ট আমাদের অন্ত্র এবং মন উভয়ের জন্যই ভাল বলে প্রমাণিত হয়।

Advertisement

মনোযোগের অভাব - যদি আপনার হজমে  সমস্যা হয় তবে এটি  কনসেনট্রেশন  কমিয়ে দেওয়া বা বিষণ্নতার মতো সমস্যাগুলিও উস্কে দিতে পারে। এই ধরনের মানসিক সমস্যাগুলি অন্ত্রের ত্রুটির লক্ষণ হতে পারে।

 ত্বকের সমস্যা - অন্ত্রের সাথে সংযুক্ত একাধিক সমস্যা, যেমন প্রদাহ, অন্ত্রে ছিদ্রের সমস্যা বা  হজমের প্রভাব আমাদের ত্বকে প্রথম দেখা যায়। ত্বক আমাদের শরীরের সবচেয়ে বড় অঙ্গ। শরীরের যেকোনো সমস্যার প্রভাব প্রথমে তার উপর দেখা যায়। আমাদের স্বাস্থ্যকর উজ্জ্বল ত্বক হল অন্ত্রের সুস্বাস্থ্য বা আমাদের সুস্থ জীবনযাপনের ফল।


 

Advertisement