scorecardresearch
 

Warning Signs Of Brain Tumor: মাথাব্যথা ব্রেন টিউমারের জন্যেও হতে পারে, অবহেলায় বাড়ে অকালমৃত্যুর ঝুঁকি

Warning Signs Of Brain Tumor: এই প্রতিবেদনে ব্রেন টিউমারের লক্ষণগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক। এই লক্ষণগুলিকে হালকাভাবে নেওয়া উচিত নয়। এই লক্ষণগুলি নিজের মধ্যে লক্ষ্য করলে দ্রুত একজন অভিজ্ঞ নিউরোলজিস্টের সঙ্গে দেখা করুন এবং যত তাড়াতাড়ি সম্ভব পরীক্ষা করান...

Advertisement
মাথাব্যথা ব্রেন টিউমারের জন্যেও হতে পারে, অবহেলায় বাড়ে মৃত্যুর ঝুঁকি! মাথাব্যথা ব্রেন টিউমারের জন্যেও হতে পারে, অবহেলায় বাড়ে মৃত্যুর ঝুঁকি!
হাইলাইটস
  • ব্রেন টিউমারের সমস্যা কতটা গুরুতর তা বোঝার জন্য সবার আগে এর লক্ষণগুলি সম্পর্কে জানা দরকার।
  • ব্রেনে টিউমারের স্থান ও ধরন অনুযায়ী এর উপসর্গগুলিও আলাদা হয়ে থাকে।

Warning Signs Of Brain Tumor: ব্রেন টিউমার এমন একটি রোগ, যা সময়মতো চিকিৎসা না করলে প্রাণঘাতী হতে পারে। ব্রেন টিউমারের (Brain Tumor) সমস্যা কতটা গুরুতর তা বোঝার জন্য সবার আগে ব্রেন টিউমারের লক্ষণগুলি সম্পর্কে জানা দরকার। ব্রেনে টিউমারের স্থান ও ধরন অনুযায়ী এর উপসর্গগুলিও আলাদা হয়ে থাকে।

আপনার যদি প্রায়ই মাথাব্যথা হয়, মাথা ঘোরে, তাহলে এই লক্ষণগুলিকে হালকাভাবে নেবেন না। কারণ, ব্রেন টিউমারেও এই সব লক্ষণ প্রকাশ পায়। সঠিক সময়ে ব্রেন টিউমারের চিকিৎসা না করলে টিউমারটি অকালমৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে। এই প্রতিবেদনে ব্রেন টিউমারের লক্ষণগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।  এই লক্ষণগুলিকে হালকাভাবে নেওয়া উচিত নয়। এই লক্ষণগুলি নিজের মধ্যে লক্ষ্য করলে দ্রুত একজন অভিজ্ঞ নিউরোলজিস্টের সঙ্গে দেখা করুন এবং যত তাড়াতাড়ি সম্ভব পরীক্ষা করান।

ব্রেন টিউমার কি?
প্রথমত, ব্রেন টিউমার কী এবং কীভাবে তা বৃদ্ধি পায় তা জানা জরুরি। আসলে, যখন মস্তিষ্কে উপস্থিত কোষগুলি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেতে শুরু করে, তখন তাকে ব্রেন টিউমার বলে। টিউমারটি কিছু ক্ষেত্রে ক্যান্সারযুক্ত, আবার কখনও কখনও টিউমারে ক্যান্সারের সংক্রমণ থাকে না। টিউমার খুব বেশি বেড়ে গেলে তা মারাত্মক ও প্রাণঘাতী হয়ে ওঠে।

ব্রেন টিউমারের লক্ষণ কখন দেখা যায়?
ক্যান্সার রিসার্চ ইউকে-এর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, যখন একজন মানুষের মাথার খুলির জায়গা কমতে শুরু করে, তখন টিউমারের লক্ষণ দেখা দিতে শুরু করে। টিউমারের আকার বৃদ্ধির কারণে এটি ঘটে। টিউমারের উপসর্গ কেমন হবে, তাও নির্ভর করে টিউমারের অবস্থানের ওপর। একটি টিউমার বৃদ্ধি পেতে কয়েক মাস থেকে কয়েক বছর সময় লাগতে পারে।

আমেরিকান ন্যাশনাল ব্রেইন টিউমার সোসাইটির মতে, মস্তিষ্কে অস্বাভাবিক বিদ্যুৎ বিস্ফোরণ হলে খিঁচুনি বা আকস্মিক আক্রমণ বা মৃগী রোগ হয়। পেশী সংকোচন, মনোযোগ দিতে অসুবিধা এবং কিছুর দিকে তাকানোর মতো উপসর্গ দেখা যায়।

Advertisement

ব্রেন টিউমার একটি বিপজ্জনক রোগ এবং এর রোগীর অনেক সমস্যা হতে পারে। ক্যান্সার রিসার্চ ইউকে-এর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, মস্তিষ্কের টিউমার আক্রান্তদের ৮০ শতাংশ কম্পন অনুভব করেন। ব্রেন টিউমারে আক্রান্ত একজন ব্যক্তি তার হাত এবং পায়ে কাঁপুনি অনুভব করেন।

ব্রেন টিউমারের লক্ষণ: 
মায়ো ক্লিনিকের মতে, ব্রেন টিউমারের কিছু সাধারণ উপসর্গ প্রথমেই খেয়াল করতে হবে। সেই উপসর্গগুলি হল...
•    ঘন ঘন গুরুতর মাথাব্যথা।
•    ব্যাখ্যাতীত বমি বমি ভাব বা শরীরে অস্থিরতা।
•    ঝাপসা দৃষ্টি।
•    হাত নড়াচড়া করতে মাঝে মধ্যেই সমস্যা হওয়া।
•    মাঝে মধ্যেই শারীরিক ভারসাম্য হারিয়ে ফেলা বা মাথা ঘুরে যাওয়া।
•    কথা বলতে সমস্যা হওয়া বা জড়তা অনুভব করা।
•    ক্লান্তি আনুভব করা।
•    দৈনন্দিন রুটিনে বিভ্রান্তি অনুভব করা।
•    বিষণ্ণতা অনুভব করা।
•    সাধারণ বিষয়-ঘটনা ভুলে যাওয়া ইত্যাদি।

Advertisement