scorecardresearch
 

Chocolate Benefits In Pregnancy : ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ থেকে হার্ট ভাল রাখা, প্রেগন্যান্সিতে চকোলেটের অনেক উপকার

এক গবেষণায় উঠে এসেছে যে প্রতিদিন ৩০ গ্রাম চকলেট খেলে গর্ভের শিশুর বিকাশ ভাল হয়। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই মহিলাদের মধ্যে আলোচনা শুরু হয়েছে। গর্ভাবস্থায় মহিলাদের অনেক ধরনের খাবার থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • গর্ভবতীদের জন্য চকোলেটের অনেক উপকারিতা
  • প্রতিদিন খাওয়া উচিত ৩০ গ্রাম চকোলেট
  • এক গবেষণায় উঠে এসেছে তথ্য

গর্ভবতী মহিলাদের জন্য সুখবর। এক গবেষণায় উঠে এসেছে যে প্রতিদিন ৩০ গ্রাম চকলেট খেলে গর্ভের শিশুর বিকাশ ভাল হয়। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই মহিলাদের মধ্যে আলোচনা শুরু হয়েছে। গর্ভাবস্থায় মহিলাদের অনেক ধরনের খাবার থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়। চকোলেটকেও একই ধরনের খাবারের ক্যাটাগরিতে রাখা হয়, কারণ এতে থাকা চর্বি, চিনি এবং ক্যাফেইন স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। কিন্তু এই গবেষণা অনুসারে, গর্ভাবস্থায় সাধারণ চকলেট খাওয়া অনেক ধরনের স্বাস্থ্য সমস্যা যেমন কম কোলেস্টেরল, কার্ডিওভাসকুলার সমস্যা ইত্যাদি কমাতে পারে। চলুন জেনে নেওয়া যাক গর্ভাবস্থায় চকলেট খাওয়ার উপকারিতা সম্পর্কে।  

১. কোকো থেকে তৈরি চকোলেট খেলে শরীরে রক্ত ​​সঞ্চালন ভাল হয়, যার ফলে মায়ের রক্ত পর্যাপ্ত পরিমানে ​​ভ্রূণে পৌঁছায়। 

২. চকোলেটে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরকে ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এটি শিশুকে ফ্রি র‌্যাডিক্যাল থেকেও রক্ষা করে। 

৩. চকোলেটে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম এবং আয়রন থাকে যা রক্তে হিমোগ্লোবিন বাড়ায়। ম্যাগনেসিয়াম ফ্যাটি অ্যাসিডের বিপাকও বাড়ায়।

৪. গর্ভাবস্থায় চকলেট খেলে হৃৎপিণ্ড শক্তিশালী হয় এবং তাতে কোনও রোগ হয় না।

৫. এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং মানসিক চাপের মাত্রাও কমায়।

আরও পড়ুন'আর কত বোকা বানাবেন?', প্রশ্ন সুরজেওয়ালার, সরব সৌগতও

 

Advertisement