scorecardresearch
 

Olive Keeps Health Good: ক্যানসার, হার্টের অসুখ থেকে ডায়াবেটিস- জব্দ করে জলপাই, কীভাবে খাবেন?

Olive Keeps Health Good: খোসায় রয়েছে প্রচুর পরিমাণে আঁশ। এই আঁশ নিয়মিত খাবার হজমে সাহায্য করে। পাশাপাশি পাকস্থলী, ক্ষুদ্রান্ত্র, বৃহদন্ত্র ও কোলন ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে এই ফল। টক স্বাদের এই জলপাই স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী।

Advertisement
ক্যানসার, হার্টের রোগ, ডায়েবেটিস জব্দ থাকে সামান্য জলপাইতে, রোজ খান ক্যানসার, হার্টের রোগ, ডায়েবেটিস জব্দ থাকে সামান্য জলপাইতে, রোজ খান
হাইলাইটস
  • ক্যানসার, হার্টের রোগ, ডায়েবেটিস
  • জব্দ থাকে সামান্য জলপাইতে
  • রোজ খান জলপাই

Olive Keeps Health Good: প্রতিদিন জলপাই খাওয়ার অভ্যাস করলে আপনার স্বাস্থ্য ভালো থাকবে, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। জলপাইয়ের খোসায় রয়েছে প্রচুর পরিমাণে আঁশ। এই আঁশ নিয়মিত খাবার হজমে সাহায্য করে। পাশাপাশি পাকস্থলী, ক্ষুদ্রান্ত্র, বৃহদন্ত্র ও কোলন ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে এই ফল। টক স্বাদের এই জলপাই স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। এটি অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানে ভরপুর। ভিটামিন-সি এর ভালো উৎস। আচারপ্রেমীদের কাছেও জলপাই প্রিয়। জলপাইয়ের চাটনি, জলপাই ভর্তা কিংবা সালাডেও জলপাই ব্যবহার করা য়ায়। জলপাই খেলে দারুণ উপকার পাওয়া যায় কিসে, আসুন জেনে নিই...

আরও পড়ুনঃ বসন্তে হিমাচল ঘোরার সুবর্ণ সুযোগ, IRCTC-র দুর্দান্ত 'হানিমুন প্যাকেজ'

ক্যান্সার প্রতিরোধ করে (Cancer Protector)

মারণরোগ ক্যান্সার প্রতিরোধের ক্ষেত্রে জলপাই উপকারী। জার্মান ক্যান্সার রিসার্চ সেন্টারের এক গবেষণায় দেখা গেছে, ক্যান্সারের ঝুঁকি কমাতে জলপাই সাহায্য করে। এতে রয়েছে স্কোয়ালিন এবং টারপেনয়েড নামক উপাদান। এই দুই উপকারী উপাদান ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়ক।

হার্ট ভালো রাখে (Keeps Heart Good)

হার্টের স্বাস্থ্য ভাল রাখতে কাজ করে জলপাই। খাবার তৈরিতে জলপাইয়ের তেল ব্যবহার করলে তা কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে। জলপাই উচ্চ রক্তচাপ হ্রাস করে। অতিরিক্ত কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপ হৃদরোগের ঝুঁকি অনেকটাই বাড়ি দেয়।

ওজন কমায় (WeIght Loss)

জলপাইয়ে থাকা লিনোলিক অ্যাসিড শরীরের বাড়তি মেদ কমাতে সাহায্য করে। জলপাই তেল হজমের সময় এই বিশেষ অ্যাসিড বেশ কিছুটা উৎপাদিত হয়। ফলে তা শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ওজন কমানোর ক্ষেত্রে সহায়ক হিসেবে কাজ করে।

আরও পড়ুনঃ হোলিতে ডুয়ার্সের একাধিক জঙ্গল বন্ধ, তাহলে কোথায় যেতে পারেন ?

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে (Control Diabetes)

Advertisement

যাদের ডায়াবেটিস রয়েছে তাদের জন্য উপকারী একটি ফল জলপাই। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, জলপাইয়ের তেল ইনসুলিনের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে এই ইনসুলিন। যে কারণে জলপাইয়ের তেলকে ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী বলে মনে করা হয়।

চোখ ভালো রাখে (Keeps Eye Good)

রান্নায় জলপাই তেল ব্যবহার করলে তা এজ-ইনসুলেটেড ম্যাকুলার ক্ষয় রোধ করতে সাহায্য করে। এটি হলো বয়সের সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমে যাওয়ার সমস্যা। তাই চোখের জ্যোতি বাড়াতে রান্নার কাজে নিয়মিত জলপাইয়ের তেল ব্যবহার করুন।

 

Advertisement