scorecardresearch
 

কিছু সবজি কাঁচা খাওয়া 'বিষ', রইল তালিকা

এমন অনেক শাকসবজি ও ফল রয়েছে, যেগুলো কাঁচা খেলে শরীরের ক্ষতি হতে পারে। শরীরে বাসা বাঁধতে পারে রোগব্যাধি। চলুন জেনে নেওয়া যাক কোন কোন ফল ও সবজি কাঁচা খাওয়া উচিত নয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • এই সবজিগুলি কাঁচা খাবেন না
  • হতে পারে গ্যাসের সমস্যা
  • শুরু হতে পারে বমিও

অনেক সময়ই দেখা যায় যাঁরা জিমে যান তাঁদের কাঁচা সবজি ও স্যালাড খাওয়ার পরামর্শ দেওয়া হয়। স্যালাড স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলেও মনে করা হয়। কিন্তু এমন অনেক শাকসবজি ও ফল রয়েছে, যেগুলো কাঁচা খেলে শরীরের ক্ষতি হতে পারে। শরীরে বাসা বাঁধতে পারে রোগব্যাধি। চলুন জেনে নেওয়া যাক কোন কোন ফল ও সবজি কাঁচা খাওয়া উচিত নয়।

ফুলকপি, ব্রকলি এবং বাঁধাকপি
ফুলকপি, ব্রকলি এবং বাঁধাকপি কাঁচা খেলে পেটে গ্যাস হতে পারে। বর্তমানে গ্যাসের সমস্যায় বেশিরভাগ মানুষই ভোগেন। আর তার থেকে মুক্তি পাওয়ার জন্য ওষুধও খান। ফুলকপি, ব্রকলি এবং বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। আর সেই সঙ্গে থাকে সেলুলোজ নামে একটি উপাদান, যা মানুষ তৈরি করতে পারে না। তাই যখন আমরা সেগুলো কাঁচা খাই, তখন তা হজমে প্রভাব ফেলে এবং গ্যাসের সমস্যা দেখা দেয়।

মাশরুম
মাশরুম সবসময়েই রান্না করে খাওয়া উচিত। মাশরুম খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কিন্তু কেউ যদি এই সবজিটি কাঁচা খান তবে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে। অনেকে এটিকে স্যালাডে কাঁচা খেয়ে থাকেন। সেক্ষেত্রে পরিপাকতন্ত্র সংক্রান্ত সমস্যা, যেমন ডায়রিয়া, পেটে ব্যথা, বমি হতে পারে।

গুয়ার শুঁটি
গুয়ার শুঁটি এটি এক ধরনের সবজি। এটি কাঁচা খেলে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে। পেটের সমস্যাও দেখা দিতে পারে। এতে রয়েছে উচ্চ ফাইবার উপাদান। যার ফলে পেট ফাঁপা, খিঁচুনি, ডায়রিয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। 

আরও পড়ুনহাতে মাত্র ৩ টিকিট, অথচ সিনেমা দেখলেন চার বাবা-ছেলে, জানুন ধাঁধার উত্তর

 

Advertisement
Advertisement