scorecardresearch
 

Chicken- Mutton: কীভাবে সুসিদ্ধ হয়ে নরম তুলতুলে হবে মাটন- চিকেন, রইল ঘরোয়া টোটকা

Chicken- Mutton Tips: কষা, কাবাব, রোল, চপ, ফ্রাই, কোর্মা, বিরিয়ানি, দোপেয়াজা, যে রেসিপিই হোক না কেন, মাটন বা চিকেন রান্না করার সময় বহু তাবড় শেফও একটা বিষয়ে ভয় পান। তা হল রান্নার পর মাংস শক্ত থেকে যাওয়ার ভয়! 

Advertisement
নরম তুলতুলে মাটন- চিকেন রান্নার উপায় নরম তুলতুলে মাটন- চিকেন রান্নার উপায়

বর্তমানে সময়ে মাংস (Meat) খান বা খেতে পছন্দ করেন, এরকম মানুষের সংখ্যা অনেক বেশি। যার মধ্যে কারও 'ফাস্ট চয়েজ' মাটন, তো কারও চিকেন (Chicken)। যদিও বাঙালি বাড়িতে পাঁঠার মাংসের (Mutton) আলাদা রকমের কদর আছে। রবিবারের দুপুর বা ছুটির দিনে কষা মাংস আর গরম ভাতের আমেজ একেবারে আলাদা। 

কষা, কাবাব, রোল, চপ, ফ্রাই, কোর্মা, বিরিয়ানি, দোপেয়াজা, যে রেসিপিই হোক না কেন, মাটন বা চিকেন রান্না করার সময় বহু তাবড় শেফও একটা বিষয়ে ভয় পান। তা হল রান্নার পর মাংস শক্ত থেকে যাওয়ার ভয়! 
 
শক্ত মাংস খাওয়া শরীরের জন্যেও ভাল নয়। সুসিদ্ধ- নরম মাংসের স্বাদও বহুগুণ বেশি। অনেকে প্রেসার কুকাকে সেদ্ধ করার পরও, মাংস কিছুতেই সেদ্ধ হয় না। তবে এই সমস্যা দূর করার কিছু ঘরোয়া টোটকা রয়েছে। সে সঙ্গে খেয়াল রাখতে হবে বেশ কিছু বিষয়ে। 

আরও পড়ুন: বাজারে কীভাবে চিনবেন টাটকা মাছ? জানুন সহজ উপায়

* দোকান থেকে কাটানোর সময় ফাইবারের দিক করেই মুরগি বা পাঁঠার মাংস কাটান। 

* ম্যারিনেশনের সময় টক দই বা পেঁপে বাটা যোগ করতে পারেন।   

* মাংস ধোয়ার সময় শক্ত বা ছিবড়ে মনে হলে, লেবুর রস বা ভিনেগার যোগ করতে পারেন। 

* যে কোনও মাংস, যত বেশি কষাবেন, তত ভাল সেদ্ধ ও নরম হবে।

* নুনের প্রভাবে মাংস কিছুটা নরম হয়। রান্নার অনন্ত আধ- এক ঘণ্টা আগে মাংসে নুন মাখিয়ে রাখুন। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন, রান্নার সময় নুন খুব কম যোগ করতে হবে। 

আরও পড়ুন: কেটে গিয়ে অনবরত রক্তপাতে দুশ্চিন্তায়? বন্ধ করার সহজ টোটকা

Advertisement

* কম আঁচে অনেকক্ষণ ধরে রান্না করলে প্রেসার কুকারের দরকার পড়ে না। সাধারণ কড়াইতে মাংস সুসেদ্ধ করা যায়। তবে পাঁঠার মাংসের পিছনের অংশ, যেমন রানের মাংস অল্প সময় ধরে রান্না করা উচিত। বেশিক্ষণ গ্যাসে রাখলে শক্ত, রাবারের মতো হয়ে যায়। 

* মাংস যখন এক-তৃতীয়াংশ সেদ্ধ হবে,তখন সামান্য বেকিং সোডা যোগ করুন। প্রতি হাফ কিলো মাংসের জন্য ১ চা চামচ করে বেকিং সোডা লাগবে। বেকিং সোডা মাংস নরম করে।  

 

Advertisement