scorecardresearch
 

Cholesterol-Diabetes Control Tips: একসঙ্গে শরীরে ডায়াবেটিস-কোলেস্টেরল? কাবু করবে সস্তার এই ফল

শরীরে বাসা বাঁধছে নানা অসুখ। রক্তে বাড়ছে সুগার। শরীরে থাবা বসাচ্ছে কোলেস্টেরল। ডায়াবেটিস, কোলেস্টেরল ও ইউরিক অ্যাসিডের সমস্যাই এখন ব্যতিব্যস্ত করে রেখেছে। ঠিক সময়ে খাওয়া, স্বাস্থ্যকর খাওয়া ও শরীরচর্চা না করলে অসুখ থেকে মুক্তি মেলে না। অনেকেই ডায়েটে রাখেন নানা ধরনের ফল। শীতে কমলালেবু, আপেল রাখেন পাতে। কিন্তু তুলনামূলক সস্তার ফল খেতে চান না। সেই সস্তার ফলই হল পেয়ারা।

Advertisement
guava benefits guava benefits
হাইলাইটস
  • শীতে কমলালেবু, আপেল রাখেন পাতে।
  • তুলনামূলক সস্তার ফল খেতে চান না। সেই সস্তার ফলই হল পেয়ারা।

বর্তমান জীবনযাপনে সকলেই ব্যস্ত। সারাদিনই কেটে যায় অফিসে। খাওয়াদাওয়ার ঠিক থাকে না। ঠিক নেই ঘুমের। ফলে শরীরে বাসা বাঁধছে নানা অসুখ। রক্তে বাড়ছে সুগার। শরীরে থাবা বসাচ্ছে কোলেস্টেরল। ডায়াবেটিস, কোলেস্টেরল ও ইউরিক অ্যাসিডের সমস্যাই এখন ব্যতিব্যস্ত করে রেখেছে। ঠিক সময়ে খাওয়া, স্বাস্থ্যকর খাওয়া ও শরীরচর্চা না করলে অসুখ থেকে মুক্তি মেলে না। অনেকেই ডায়েটে রাখেন নানা ধরনের ফল। শীতে কমলালেবু, আপেল রাখেন পাতে। কিন্তু তুলনামূলক সস্তার ফল খেতে চান না। সেই সস্তার ফলই হল পেয়ারা। অনেকেই পেয়ারা খেতে চান না। কিন্তু পেয়ারার গুণাগুণ জানলে চমকে যাবে। তাই রোজের পাতে রাখুন একটা করে পেয়ারা। কেন পেয়ারার কথা বলা হচ্ছে? আসলে পেয়ারার এত গুণের কথা জানলে যে কেউ কদর করতে শুরু করবে। 
 
খনিজ ও ভিটামিনে ভরপুর- পেয়ারায় রয়েছে বিবিধ খাদ্যগুণ। এতে রয়েছে ক্যালশিয়াম, ফসফরাসের মতো উপাদান। এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। কমলা লেবুতেই মেলে ভিটামিন সি। সেজন্য অনেকে কিনে থাকেন। কিন্তু পেয়ারাতেও থাকে ভিটামিন সি। ভিটামিন সি ত্বকের জন্য খুবই দরকারি। বিশেষ করে শীতকালে শুষ্ক ত্বকের জন্য কার্যকর এই ভিটামিন সি। এছাড়াও পেয়ারায় রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট। যা বাড়ায় শরীরে রোগ প্রতিরোধশক্তি। 

ফাইবার সমৃদ্ধ- পেয়ারা ফাইবার সমৃদ্ধ। পেয়ারা খেলে হজম হয়ে যায়। হজম প্রক্রিয়া ঠিকঠাক রাখতে কাজে দেয়। শুধু তাই নয় জানলে অবাক হবেন পেয়ারা ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সহায়ক। এই ফলের গ্লাইসেমিক ইনডেক্স কম থাকে। ফলে ডায়াবেটিস রোগীর পাতে রাখুন পেয়ারা। 

ক্যানসার রোধ-পেয়ারায় থাকে লাইকোপিন নামক ফাইটোনিউট্রিয়ান্টস। এই যৌগের অ্যান্টি-টিউমার গুণ ক্যানসারের ঝুঁকি কমায়। জানলে অবাক হবেন, ক্যানসারের ওষুধ তৈরিতে পেয়ারা পাতার ব্যবহার করা হয়।

দৃষ্টিশক্তি- পেয়ারায় থাকে ভিটামিন এ। ভিটামিন এ থাকায় পেয়ারা দৃষ্টিশক্তি বাড়াতেও সহায়ক। 

Advertisement

রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণ-  পেয়ারা রক্তচাপও নিয়ন্ত্রণ করতেও কার্যকর। কোলেস্টেরলকেও কমাতে সক্ষম এই ফল। 

হার্টের জন্য সহায়ক- এতে রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম। যা হার্টের পক্ষে অত্যন্ত দরকারি। ফলে পেয়ারা খেলে হার্টও ঠিক থাকে।
 
পেটের গোলমালে কার্যকর- ব্যাকটিরিয়ার বিরুদ্ধে মোকাবিলা করতে পারে  পেয়ারা। পেটের গোলমাল হলে পেয়ারা খেলে লাভ পেলে। জীবাণুর সঙ্গে লড়াই করতে পারে।

কোষ্ঠকাঠিন্যের প্রতিকার- কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও পেয়ারা দারুণ কার্যকর। রোজ ডায়েটে একটি করে পেয়ারা খেলে ফাইবার পেট পরিষ্কার করে দেয়। পেয়ারায় থাকা ফাইবার হজমশক্তিকে ভাল রাখে। 

আরও পড়ুন- বাড়িতে তুলসী গাছ আছে? এই ভুলগুলি করছেন বলেই টাকা থাকছে না হাতে

Advertisement