scorecardresearch
 

Cholesterol Control Paratha: মুখের স্বাদ থাকবে, আবার কোলেস্টেরলেও কমবে, ঘরেই বানান এই বীজের পরোটা

কোলেস্টেরল হলে অনেক কিছুই খাওয়া যায় না। কিন্তু কোলেস্টেরল হয়েছে বলে কি সব ছেড়ে দেবেন? তা তো নয়! ধূমপান, অ্যালকোহল, অতিরিক্ত তৈলাক্ত খাবার খাওয়া, কম শারীরিক পরিশ্রম এবং মানসিক চাপের কারণেও বাড়তে পারে কোলেস্টেরল।

Advertisement
Cholesterol Reduce Foods Cholesterol Reduce Foods
হাইলাইটস
  • কোলেস্টেরল হলে অনেক কিছুই খাওয়া যায় না।
  • কিন্তু কোলেস্টেরল হয়েছে বলে কি সব ছেড়ে দেবেন?

কোলেস্টেরল হল লিপিড বা এক ধরনের চর্বি। যা শরীরে বেড়ে গেলে নানা ধরনের স্বাস্থ্য সমস্যা শুরু হয়। রক্তের ধমনীতে কোলেস্টেরল জমতে শুরু করে। যার ফলে রক্ত ​​প্রবাহ বাধাগ্রস্ত হয়। হাই কোলেস্টেরল হার্টের স্বাস্থ্যের ক্ষতি করে। ধূমপান, অ্যালকোহল, অতিরিক্ত তৈলাক্ত খাবার খাওয়া, কম শারীরিক পরিশ্রম এবং মানসিক চাপের কারণেও বাড়তে পারে কোলেস্টেরল। শরীরে কোলেস্টেরল বেড়ে ডায়েটে নজর দেওয়া জরুরি। নইলে হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে। 

কোলেস্টেরল হলে অনেক কিছুই খাওয়া যায় না। কিন্তু কোলেস্টেরল হয়েছে বলে কি সব ছেড়ে দেবেন? তা তো নয়! সেজন্য তিসির বীজ খুব উপকারী। তিসির বীজে (Flaxseeds) থাকা পুষ্টি উপাদান কোলেস্টেরল কমাতে কার্যকর। তিসির বীজে (Flaxseeds) থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ফাইবার। তা কোলেস্টেরলের কমাতে সক্ষম। তিসির বীজ দিয়ে তৈরি করতে পারেন পরোটা। তা মুখে স্বাদও আনবে। আবার কোলেস্টেরলও কমাতে সক্ষম।  

তিসির বীজ (Flaxseeds) হল ছোট বাদামী রঙের বীজ যা কোলেস্টেরল কমাতে খাওয়া যেতে পারে। এই বীজগুলি স্বাদে দারুণ। স্মুদি, স্যালাড এবং এমনকি পরোটার মতো নানা ধরণের খাবার তৈরি করে খাওয়া যায়। কোলেস্টেরল কমাতে খাদ্যতালিকায় তিসি অন্তর্ভুক্ত করুন। তিসির পরোটাও তৈরি করতে পারেন। ১০ মিনিটও লাগবে না।  

আরও পড়ুন- সকালে পেট সাফ হয় না? এই ৪ জিনিস খেলে গ্যাস-অ্যাসিডিটি থেকে মুক্তি

কী কী উপাদান লাগবে? 

ময়দা - ১ কাপ
শণের বীজ - ১/৪ কাপ
গাজর 
মটরশুটি 
কারি পাতা 
কাঁচা লঙ্কা
নুন
লাল লঙ্কা গুঁড়ো 

পদ্ধতি

পরোটা তৈরি করতে প্রথমে তিসির বীজ পিষে নিন।
এবার সবজিগুলি ভালো করে কেটে নিন।
এরপর ময়দার মধ্যে তিসি বীজের গুঁড়ো মিশিয়ে নিন। এবার সব উপকরণ দিয়ে ময়দা মেখে নিন।
হালকা সাদা তেলও যোগ করা যেতে পারে।
ময়দা মাখার পর গড়িয়ে নিন। দুই পাশে সামান্য সাদা তেল মাখিয়ে ভাজতে থাকুন। তৈরি সুস্বাদু তিসির পরোটা। 

Advertisement

আরও পড়ুন- চায়ে সুগার ফ্রি না-পসন্দ? এই মিষ্টিতে বাড়বে না ডায়াবেটিস, হাজারো ফায়দা

আর একটি পদ্ধতি

স্বাভাবিক পদ্ধতিতে ময়দা মাখার পর ময়দার মধ্যে তিসি বীজের স্টাফিং ভরে পরোটা তৈরি করতে পারেন। স্টাফিং তৈরি করতে তিসির বীজ পিষে এবং সবজির সঙ্গে মেশান। যোগ করুন মশলা। 

Advertisement