scorecardresearch
 

cholesterol Home Remedies: গ্রামবাংলার এই সবজির তেতো চা, হু হু করে গলায় কোলেস্টেরল

কোলেস্টেরল  মাত্রা নিয়ন্ত্রণে আনতে শুরুতেই যেটা করতে হবে তা হল, ফ্যাট জাতীয় খাবার, ভাজাভুজি, অতিরিক্ত মিষ্টি , রেড মিট ও নরম পানীয় এড়িয়ে চলতে হবে। সেই সঙ্গে এমন একটি সবজি খেতে হবে যাতে কমবে কোলেস্টেরলের মাত্রা।

Advertisement
cholesterol control tips cholesterol control tips
হাইলাইটস
  • জীবনযাত্রার পরিবর্তনে বাড়ছে কোলেস্টেরল।
  • করলার চায়ে কমবে কোলেস্টেরল থেকে ডায়াবেটিস।

খাওয়াদাওয়ায় অনিয়ম, মশলাদার ভাজা খাবার খাওয়া, অনিয়ন্ত্রিত জীবনযাপন, সারাদিন বসে কাজ, শরীরচর্চার অভাব- এই সকলের মিলিত ফল কোলেস্টরল। অনেকেই মনে করেন, ফ্যাট জাতীয় খাবার বেশি খেলেই বোধহয় কোলেস্টেরল হয়। তা কিন্তু ঠিক নয়। কোলেস্টেরলের মাত্রা নির্ভর করে মেটাবলিজমের উপর। কেউ ডায়াবেটিসে আক্রান্ত হলেও তাঁর কোলেস্টেরল বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কোলেস্টেরল বাড়তে থাকলে হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে। আসলে কোলেস্টের রক্ত চলাচলে বাধা তৈরি করে। বাড়ে রক্তচাপ। সেই সঙ্গে হার্ট অ্যাটাকের ঝুঁকিও থাকে। তাই কোলেস্টেরল প্রতিহত করা দরকার। সেজন্য় হাতের কাছেই রয়েছে উপাদান। এমন একটি সবজি যা খেলে কোলেস্টেরলও চলে আসবে নিয়ন্ত্রণে।      

কোলেস্টেরল  মাত্রা নিয়ন্ত্রণে আনতে শুরুতেই যেটা করতে হবে তা হল, ফ্যাট জাতীয় খাবার, ভাজাভুজি, অতিরিক্ত মিষ্টি , রেড মিট ও নরম পানীয় এড়িয়ে চলতে হবে। সেই সঙ্গে এমন একটি সবজি খেতে হবে যাতে কমবে কোলেস্টেরলের মাত্রা। তেমনই একটি সবজি হল করলা। এই তেতো সবজি এখন শহরাঞ্চলে আর খাওয়া হয় না বললেই চলে। অথচ গ্রামগঞ্জে এখনও করলা ভাতে বা ভাজা খাওয়ার চল রয়েছে। শুরুতেই করলা দিয়ে ভাত খাওয়ার রীতি। অনেকেরই করলা খেতে ভাল লাগে না। কারণ করলা তেতো। তবে স্বাস্থ্যের জন্য তা অবিশ্বাস্যভাবে উপকারী। এই করলা যুগ যুগ ধরে খাওয়া হচ্ছে। অথচ এখন অনেকেই এই সব ছেড়ে ওষুধ খাচ্ছেন। তাই ডায়াবেটিস ও কোলেস্টেরলকে এক তিরেই শিকার করার জন্য বেছে নিন করলা। পাতে রাখুন এই তেতো সবজি।  

করলা ওষুধের চেয়ে কম নয়

করলার রস পান করলে একাধিক উপকার পাওয়া যায়। এর সাহায্যে শরীরের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গ পরিষ্কার হয়। বিষাক্ত পদার্থ শরীরে বাইরে চলে যায়। নিয়ন্ত্রণে আসরে সুগারও। আর কোলেস্টেরল তো কমায়ই। 

Advertisement

কীভাবে খাবেন

সকালে উঠে সেদ্ধ করলা খেতে পারেন। বা দুপুরের খাবারের পাতে রাখতে পারেন সেদ্ধ করলা। সকালে করলার রসও পান করতে পারেন। খেতে বেশ তেতো। তবে অনেকেই সেদ্ধ করলা বা করলার রস খেতে পারেন না। কারণ প্রচণ্ড তেতো। সেদ্ধ করলা বা করলার রস খেলে দারুণ উপকারী। তাই করলা দিয়ে দুর্দান্ত ভেষজ চা তৈরি করতে পারেন। যদিও এই পদ্ধতি ততটা জনপ্রিয় নয়, তবে একবার খেয়ে দেখতে পারেন। 

করলার চা কীভাবে তৈরি করবেন?

করলা চা হল একটি ভেষজ পানীয় যা করলা বা করলার শুকনো টুকরো জলে ভিজিয়ে তৈরি করা হয়। এটি ঔষধি চা হিসাবে বিক্রিও হয়। করলার চা পাউডার বা নির্যাস আকারে পাওয়া যায়। এটি গোহা (Gohyah Tea) চা নামেও পরিচিত। সহজেই বাড়িতে তৈরি করা যায়।

কোলেস্টেরলের মাত্রা কমবে

করলার চায়ে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ। যার সাহায্যে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমানো যায়। আপনি দিনে দু'বার এই ভেষজ চা পান করতে পারেন।

আরও পড়ুন- মারণ রোগ গলা-মুখের ক্যান্সার, এই ৯ লক্ষণ দেখলেই ডাক্তার দেখান

Advertisement