scorecardresearch
 

Cholesterol Home Remedies: কোলেস্টেরলের যম এই জিনিস, রোজ খেলে সকালে টয়লেটে বেরিয়ে যাবে

একবার কোলেস্টেরল হলে খাদ্যাভ্যাস থেকে শুরু করে জীবনযাত্রার পরিবর্তন করা দরকার। এমন অনেক জিনিস আছে, যা খেলে শরীর থেকে খারাপ কোলেস্টেরল দূর হয়ে যায়। কোলেস্টেরল সমস্যা থেকে মুক্তি পাওয়া জরুরি। কারণ কোলেস্টেরল থেকে হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে। কোলেস্টেরলে ভুগলে ঘরোয়া প্রতিকারেই মিলবে আরাম।

Advertisement
কোলেস্টেরলের প্রতিকার। কোলেস্টেরলের প্রতিকার।
হাইলাইটস
  • কোলেস্টেরল থেকে মুক্তি দেয় ইসবগুল।
  • সকালে টয়লেটে বসেই বেরিয়ে যায়।

কোলেস্টেরল সারা বিশ্বে ক্রমবর্ধমান। সে জন্য এই রোগ নিয়ে সতর্ক থাকা জরুরি। কর্মব্যস্ত জীবনে খাওয়াদাওয়ায় বেনিয়মের কারণে বাড়ছে কোলেস্টেরল। একবার কোলেস্টেরল হলে খাদ্যাভ্যাস থেকে শুরু করে জীবনযাত্রার পরিবর্তন করা দরকার। এমন অনেক জিনিস আছে, যা খেলে শরীর থেকে খারাপ কোলেস্টেরল দূর হয়ে যায়। কোলেস্টেরল সমস্যা থেকে মুক্তি পাওয়া জরুরি। কারণ কোলেস্টেরল থেকে হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে। কোলেস্টেরলে ভুগলে ঘরোয়া প্রতিকারেই মিলবে আরাম।

খারাপ কোলেস্টেরল কমানোর জন্য নানা ধরনের ওষুধ, খাবারের সাহায্য নেন অনেকে। তবে তাতে তেমন ফল হয় না। কোলেস্টেরল কমানোর মোক্ষম দাওয়াই হতে পারে ইসবগুল। ওষুধ লাগবে না। তার চেয়েও তাড়াতাড়ি কমবে কোলেস্টেরল।  ইসবগুল খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। কয়েকটি গবেষণা অনুসারে,ইসবগুল অন্ত্রে একটি পাতলা স্তর তৈরি করে। যাতে খারাপ কোলেস্টেরল শোষিত হয় না, মলের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যায়।

ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে প্রকাশিত একটি গবেষণাপত্র অনুসারে,১২ সপ্তাহের চিকিৎসার পর কোলেস্টেরলের মাত্রা ০.৪২ mmol/l (৮.৭%) কমেছে। ৮ সপ্তাহের ডায়েট প্ল্যানে অংশগ্রহণকারীদের প্রতিদিন দেওয়া হয়েছিল ৭ গ্রাম ইসবগুল। আর একদল অংশগ্রহণকারীকে দেওয়া হয়েছিল ১০.৫ গ্রাম ইসবগুল। তা এলডিএল কোলেস্টেরল ০.৪৮ mmol/l (৯.৭%) কমিয়ে দিয়েছিল। ইসবগুল ও ডায়েটে ৬ মাস সময়ের মধ্যে LDL কোলেস্টেরলের মাত্রা ৭-৮.৯% কমিয়েছে।

কোলেস্টেরলর কমাতে ইসবগুল কীভাবে খাবেন? 

কোলেস্টেরল কমাতে ইসবগুল ঘরোয়া প্রতিকার। ইসবগুল প্রতিদিন খাওয়া যায়। প্রতিদিন এক চা চামচ ইসবগুল এক গ্লাস গরম জলের সঙ্গে খান। কোলেস্টেরল রোগীরা সন্ধ্যায় ইসবগুল খেলে লাভ পাবেন। এর সঙ্গে কমপক্ষে এক গ্লাস জল পান করা উচিত। সপ্তাহে অন্তত দুই থেকে তিন দিন এটি খান। রিপোর্ট অনুসারে, কেউ কোলেস্টেরল কমাতে ১ গ্লাস জলের সঙ্গে প্রতিদিন ১০-২০ গ্রাম ইসবগুল খেতে পারেন। প্রতিদিন ২০ গ্রাম ইসবগুল কোষ্ঠকাঠিন্যর প্রতিকার করে। 

Advertisement

ইসবগুলের উপকারিতা 

কোষ্ঠকাঠিন্যে উপশম
ডায়াবেটিস কমাতে সাহায্য করে
হজমে উন্নতি
শরীরকে ডিটক্স করে

যা মাথায় রাখবেন 

এলডিএলে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেশি থাকলে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। ইসবগুল ঘরোয়া প্রতিকার। যদি আপনার ডাক্তার খারাপ কোলেস্টেরলের ওষুধ লিখে থাকেন, তাহলে সেগুলি খাওয়া বন্ধ করবেন না। ইসবগুল খাওয়ার পর পেটে ব্যথা, গ্যাস, ডায়রিয়া বা অন্য কোনো সমস্যা অনুভব করলে বন্ধ করুন।

আরও পড়ুন- পুরনো কলকাতার স্বাদ মোগলাইয়ে, রইল শহরের সেরা ৫ রেস্তোরাঁর ঠিকানা

Advertisement