scorecardresearch
 

Cirrhosis Of Liver Symptoms And Prevention : এই রোগে পুরোপুরি ক্ষতি হয় লিভারের, আজই ছাড়ুন ৫ অভ্যাস

বর্তমানে লিভার ড্যামেজের ঘটনাও দিনদিন বাড়ছে। একবার লিভার নষ্ট হয়ে গেলে ট্রান্সপ্লান্টই একমাত্র উপায়। তাতে অনেক সমস্যাও রয়েছে। কারণ উপযুক্ত লিভার সহজে পাওয়া যায় না এবং পাওয়া গেলেও সেটি প্রতিস্থাপন করা খুবই ব্যয়বহুল। লিভারের ক্ষতির প্রধান কারণ হল সিরোসিস (Cirrhosis Of Liver)। সিরোসিসে লিভারের সুস্থ টিস্যু মারা যেতে শুরু করে। ফলে লিভারে প্রোটিন তৈরি হয় না এবং লিভার নষ্ট হতে থাকে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • লিভার অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ
  • সিরোসিসে পুরোপুরি ক্ষতি হয় লিভারের
  • যে অভ্যাসগুলি ছাড়লে সুস্থ থাকবেন...

Cirrhosis Of Liver Symptoms And Treatment : লিভার শরীরের একটি অপরিহার্য অঙ্গ। এটি ছাড়া কেবল হজমই নয়, শরীরের অনান্য অনেক কাজও সম্পন্ন হওয়া কঠিন। বর্তমানে লিভার ড্যামেজের ঘটনাও দিনদিন বাড়ছে। একবার লিভার নষ্ট হয়ে গেলে ট্রান্সপ্লান্টই একমাত্র উপায়। তাতে অনেক সমস্যাও রয়েছে। কারণ উপযুক্ত লিভার সহজে পাওয়া যায় না এবং পাওয়া গেলেও সেটি প্রতিস্থাপন করা খুবই ব্যয়বহুল। লিভারের ক্ষতির প্রধান কারণ হল সিরোসিস (Cirrhosis Of Liver)। সিরোসিসে লিভারের সুস্থ টিস্যু মারা যেতে শুরু করে। ফলে লিভারে প্রোটিন তৈরি হয় না এবং লিভার নষ্ট হতে থাকে।

সিরোসিসের লক্ষণ
সিরোসিসের শেষ পর্যায়ে অনেক উপসর্গ দেখা দেয়। তার মধ্যে অন্যতম হল ক্লান্তি, দুর্বলতা, মাথা ঘোরা, বমি বমি ভাব, চোখ ও ত্বকের চুলকানি, ওজন হ্রাস, পা ফুলে যাওয়া, পিরিয়ড বন্ধ হয়ে যাওয়া, হাতের তালু লাল হয়ে যাওয়া এবং শিরা ফুলে যাওয়া।

মদ্যপান
অ্যালকোহল লিভারের জন্য বিষ। অ্যালকোহল লিভারে অতিরিক্ত চর্বি তৈরি করে, যা সিরোসিসের ঝুঁকি বাড়ায়। তাই যদি লিভারকে সুস্থ রাখতে চান তাহলে অবিলম্বে অ্যালকোহল ত্যাগ করতে হবে।

অতিরিক্ত ওজন
স্থূলতা মানে শরীরে অতিরিক্ত মেদ। অতিরিক্ত মেদের কারণে লিভারের ক্ষতির আশঙ্কা বেড়ে যায়। সেক্ষেত্রে লিভারকে সুস্থ রাখতে হলে ওজন কমাতে হবে। আর শুধু তাই নয়, স্থূলতার কারণে অন্যান্য অনেক রোগও দেহে বাসা বাঁধতে পারে।

বাইরের খাবার
অস্বাস্থ্যকর খাবার লিভারের জন্য খুবই বিপজ্জনক। তাছাড়া এই ধরনের খাবার হজম করাও কঠিন। সেই জন্য লিভার সুস্থ রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন।

শারীরিক সম্পর্ক
নিরাপদ নয় এমন শারীরিক সম্পর্কে হেপাটাইটিসের ঝুঁকি বাড়ে। আর এই হেপাটাইটিস সিরোসিস সৃষ্টি করে। যদি হেপাটাইটিস এবং সিরোসিস এড়াতে চান, তাহলে এই ধরনের সম্পর্ক এড়িয়ে চলতে হবে।

Advertisement

সাপ্লিমেন্টস
অনেক সময় সাপ্লিমেন্টসও লিভারের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। তাই ডাক্তারের পরামর্শ ছাড়া কখনওই সাপ্লিমেন্ট খাবেন না। এগুলি লিভারের ক্ষতি ডেকে আনতে পারে।

আরও পড়ুন - কামালগাজিতে কারখানা গ্যাস লিক, অসুস্থ একাধিক

 

Advertisement