scorecardresearch
 

Coffee Lemon Benefits: লেবু কফি খেলে কি ওজন কমে? বিশেষজ্ঞরা যা বলছেন

পুষ্টিবিদরা বলছেন, কফি শরীরের বিপাক হার বাড়াতে সাহায্য করে। কারণ ক্যাফিন নিউরোট্রান্সমিটার অ্যাডেনোসিনকে বাধা দেয়। এবং ডোপামিনের মতো উত্তেজক নিউরোট্রান্সমিটার বাড়াতে কার্যকর ভূমিকা নেয়।

Advertisement
লেবু কফির উপকারিতা। লেবু কফির উপকারিতা।
হাইলাইটস
  • অনেকেই ওজন কমাতে খান লেবু কফি।
  • সত্যিই কি উপকার পাওয়া যায়?

কর্মব্যস্ত জীবনযাপনে খাওয়াদাওয়ায় অনিয়ম। শরীরচর্চার সময় নেই। সকলেই চাইছেন অন্তত ডায়েট করে যদি ওজন নিয়ন্ত্রণ করা যায়। সেজন্য নানা উপায় খোঁজেন তাঁরা। ইদানীং শোনা যাচ্ছে, কফি এবং লেবু খেলে কমতে পারে ওজন। ওজন কমানোর ওষুধের চেয়েও জাদু দেখাতে এই রেসিপি। যদিও লেবু-কফির  ক্যালোরি-পোড়ানোর কার্যকারিতা সম্পর্কে কোনও গবেষণা ভিত্তিক প্রমাণ নেই। তা-ও অনেকেই লেবু কফি খেয়ে ওজন কমানোর চেষ্টা করে চলেছেন। সকালে উঠেই খাচ্ছেন লেবু কফি। অনেকে ফলও পেয়েছেন। চলুন জেনে নেওয়া যাক আদৌ কতটা লাভ। 

পুষ্টিবিদরা বলছেন, লেবু ও কফি খেলে ওজন কমে এমন কোনও গবেষণা বা প্রমাণ নেই। কফিতে থাকা ক্যাফিন ক্যালোরি কমায় না। তবে খিদে কমিয়ে দেয়। তাই টুকটাক খিদে খেলে অনেকেই ব্ল্যাক কফি খেয়ে ফেলেন। যা সাময়িকভাবে খিদে নিবারণ করে। ফলে খিদে পায় না। তাই ওজন বাড়ার সম্ভাবনাও নেই। কিন্তু অতিরিক্ত ক্যাফিন খাওয়ায়ও স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। 

কফি কি খিদে কমায়?

পুষ্টিবিদরা বলছেন, জল খেলেও খিদে মরে যেতে পারে। চিপস খাওয়ার আগে দুগ্লাস জল খেয়ে নিন। দেখবেন চিপস বেশি খেতে পারবেন না। সাত ও আটের দশের মডেলরা র‌্যাম্প ওয়াকের আগে খিদে মেটাতে কফি পান করতেন। ক্যাফিন শরীরকে চনমনে করে তোলে। 

কফি খেলে কি ওজন কমে? 

পুষ্টিবিদরা বলছেন, কফি শরীরের বিপাক হার বাড়াতে সাহায্য করে। কারণ ক্যাফিন নিউরোট্রান্সমিটার অ্যাডেনোসিনকে বাধা দেয়। এবং ডোপামিনের মতো উত্তেজক নিউরোট্রান্সমিটার বাড়াতে কার্যকর ভূমিকা নেয়। তবে মেটাবলিজম বাড়াতে হলে দিনে প্রচুর ক্যাফিন পান করতে হবে। সেজন্য দিনে অন্তত দিনে ১২ থেকে ১৫ কাপ লাগবে। যা ওজন কমাতে সহায়ক হলেও বাড়িয়ে দেয়  ডিহাইড্রেশন। সেই সঙ্গে ঘুম আসে না। ফলে শরীরে চাপ বাড়ে। নেতিবাচক ফল হয় স্বাস্থ্যের উপরে। অতিরিক্ত অ্যাসিডিটিতে ভুগতে পারেন।

Advertisement

লেবু  কি ওজন কমাতে পারে? 

লেবুর জল খেয়ে অনেকে ওজন কমাতে চান। সত্যিই কি তা সম্ভব? পুষ্টিবিদরা বলছেন, লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, ফোলেট, খনিজ, স্যাচুরেটেড ফ্যাট ও কোলেস্টেরল থাকে। এতে নুনের পরিমাণও কম থাকে। এটি অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভাল। শ্বাসযন্ত্রকে সংক্রমণ থেকে রক্ষা করে। হাইড্রেটেড থাকতে সাহায্য করে।

তবে লেবু জল ওজন কমাতে পারে এমন কোনও প্রমাণ নেই। তবে লেবু জল স্বাস্থ্যের জন্য় ভাল। এই যেমন সারাদিন নরম পানীয় বা চিনিযুক্ত পানীয় খেলে ওজন বাড়তে পারে। সেই জায়গায় লেবু জল অত্যন্ত উপকারী। ফলে উল্টোভাবে দেখলে ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে লেবু জল।

আরও পড়ুন- সকালে খালি পেটে গরম জল খাওয়া কি সত্যিই উপকারি? নাকি ক্ষতি হচ্ছে? 

Advertisement