scorecardresearch
 

Bitter Gourd Multiple Benefit: ডায়াবেটিস, হাঁপানি থেকে ওজন কমানো, মোক্ষম দাওয়াই করলা

Bitter Gourd Multiple Benefit: ডায়াবেটিস, হাঁপানি থেকে ওজন কমানো, মোক্ষম দাওয়াই করলা। করলা এমন একটি সবজি। যা আমাদের বহু রোগ নিরাময় করে দিতে পারে। বলা ভাল করলা সবজি নয় দাওয়াই। এর এত গুণ জানলে একদিনও বাদ দেবেন না।

Advertisement
ডায়াবেটিস, হাঁপানি থেকে ওজন কমানো, মোক্ষম দাওয়াই করলা ডায়াবেটিস, হাঁপানি থেকে ওজন কমানো, মোক্ষম দাওয়াই করলা
হাইলাইটস
  • ডায়াবেটিস, হাঁপানি থেকে ওজন কমানো
  • মোক্ষম দাওয়াই করলা
  • রোজকার জীবনে যোগ করুন এই সবজি

Bitter Gourd Multiple Benefit: আমরা বহু কিছু খাই। তার মধ্যে অনেক খাবার খাই শুধু মনের আনন্দে। বা ভাল লাগা থেকে। অনেক সবজি খাই ছোট থেকে জেনে এসেছি খেতে হয়, তাই খাই। কিন্তু তার মধ্যে ঔষধি গুণাগুণ আছে কি না আমরা খোঁজ রাখি না। তবে জানলে কিন্তু লাভ বই লোকসান নেই। বরং গুণগুলাে জানা থাকলে রোগমুক্তি বা রােগ নিয়ন্ত্রনে ব্যবহার করতে পারে। করলা এমন একটি সবজি। যা আমাদের বহু রোগ নিরাময় করে দিতে পারে।

১. ডায়বেটিস(Diabetes)-করলায় ইনসুলিন রাইক ফ্যাক্টর অর্থাৎ প্ল্যান্ট ইনসুলিন থাকে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে। বিশেষ করে টাইপ -২ ডায়াবেটিস রোগীদের জন্য করলা বেশ উপকারী।

২.পাইলস(Piles)-করলা পাতার রস সকালে খালি পেটে খেলে পাইলস রোগে ভালাে ফল দেয়।

আরও পড়ুনঃ মেদ তো ঝরায়-ই, চোখের দৃষ্টিও ঝকঝকে রাখে, ঝিঙে এককথায় 'মিরাকল'

৩. সােরিয়াসিস(Soriasis)-এক কাপ করলার রসের সঙ্গে এক চামচ লেবুর রস খালি পেঠে একটানা ছয় মাস খেলে চুলকানি কমে যায়।

৪. হাপানি রােগ(Asthma)-করলা গাছের মূল এ ধরনের রােগে আক্রান্ত গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। করলা গাছের মূলের পেষ্ট এক চা চামচ সমপরিমাণ মধু ও তুলসী পাতার রসের সঙ্গে মিশিয়ে টানা এক মাস খেলে অ্যাজমা ব্রঙ্কাইটিস ভালাে হয়।

৫. কলেরা(Cholera)-করলা পাতার রস কলেরা আক্রান্ত ব্যাক্তি খেলে দ্রুত সুস্থ হয়ে উঠবেন। তবে কতটুকু খাবেন তা ডাক্তার ও ডায়েটিশিয়ানের সঙ্গে পরামর্শ করুন।

৬.রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি(Prevention of Many Desease)-করলা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। বিভিন্ন সংক্রমণ এবং রোগের বিরুদ্ধে লড়াই করতে প্রতিদিন করলা সেদ্ধ জল সেবন করতে পারেন। করলায় প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে, যাতে শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট আছে।

Advertisement

৭.কিডনিতে পাথর(Kidney Stone Prevention)-
কিডনিতে পাথর একটি অত্যন্ত বেদনাদায়ক চিকিৎসা। করলা কিডনিতে পাথরগুলির দেহ প্রাকৃতিকভাবে ভেঙে ফেলাতে সাহায্য করতে পারে। করলা উচ্চ অ্যাসিড হ্রাস করে।

৯. কোলেস্টেরল কমায় (Cholesterol Control)-করলা দিয়ে বিপজ্জনক কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে। কোলেস্টেরল হ্রাস হৃদরোগের আক্রমণ, হৃদরোগ এবং স্ট্রোককে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে।

আরও পড়ুনঃ ২৪ ঘন্টায় কমবে কঠিন কাশিও, বাড়িতেই আছে এই জিনিস

১০. ত্বকের সুরক্ষায় (Skin Care)-করলা থেকে তৈরি খাবার বা রস ত্বকের উপকার করে। যদি নিয়মিত খাওয়া হয়, করলা ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধি করে। তাছাড়া করলাকে ব্রণ, সোরিয়াসিস, এবং একজিমা চিকিৎসার সহায়ক বলা হয়।।

১২. ওজন হ্রাস (Weight Reduce)-করলা ওজন কমালে বা ওজন ধরে রাখতে সাহায্যে করে। টাইপ ২ ডায়াবেটিসের বিরুদ্ধে সহায়তা করে এমন একই বৈশিষ্ট্যগুলি স্বাস্থ্যের ওজন হ্রাস এবং রক্ষণাবেক্ষণে সহায়তা করে। 

১৩. ব্রণ(Acne)-রক্ত শুদ্ধ করার এবং বিষমুক্ত করার জন্য করলা খুব ভাল এবং এটি ব্রণ হ্রাস এবং অভ্যন্তরীণভাবে শরীর পরিষ্কার করবে।

 

Advertisement