scorecardresearch
 

Dark Circles Remedies: চোখের চারপাশে কালও ডাগ? ডার্ক সার্কেল দূর করুন এই ঘরোয়া উপায়

Dark Circles Remedies: ডার্ক সার্কেল হওয়ার অনেক কারণ থাকতে পারে। অনেক সময় অতিরিক্ত মানসিক চাপ নেওয়ার কারণে চোখের নীচে কালো দাগ তৈরি হয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

কথায় বলে কোনও ব্যক্তির চোখ হাজার কথা বলে। কিন্তু যদি আপনার চোখের নিচে কালো দাগ অর্থাৎ ডার্ক সার্কেল থাকে তাহলে সেগুলো এড়িয়ে না গিয়ে কমানোর চেষ্টা করুন। এই ডার্ক সার্কেল আপনার স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছু বলে। মহিলা- পুরুষ নির্বিশেষে ডার্ক সার্কেল যে কারও হতে পারে। 

ডার্ক সার্কেল হওয়ার কারণ

ডার্ক সার্কেল হওয়ার অনেক কারণ থাকতে পারে। অনেক সময় অতিরিক্ত মানসিক চাপ নেওয়ার কারণে চোখের নীচে কালো দাগ তৈরি হয়। এছাড়া কম ঘুম, হরমোনের পরিবর্তন, খামখেয়ালী জীবনযাপন বা বংশগত কারণেও চোখের নিচে কালো দাগ তৈরি হয়। যদিও বাজারজাত এমন অনেক রাসায়নিক পণ্য রয়েছে যা ডার্ক সার্কেল দূর করার দাবি করে। কিন্তু অনেক সময় সংবেদনশীল ত্বকের ব্যক্তিরা এধরণের পণ্য ব্যবহার করতে অক্ষম হয়। সেক্ষেত্রে এমন কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে, যার ফলে ডার্ক সার্কেল সহজে দূর করা সম্ভব। 

আরও পড়ুন

ডার্ক সার্কেল দূর করার উপায় 

* ডার্ক সার্কেল দূর করতে টমেটো সবচেয়ে কার্যকরী। এটি প্রাকৃতিক উপায়ে চোখের নিচের কালো দাগ দূর করতে কাজ করে। এর পাশাপাশি এটি ব্যবহারে ত্বকও থাকে কোমল ও সতেজ। টমেটোর রসে কয়েক ফোঁটা লেবু মিশিয়ে লাগালে দ্রুত উপকার পাওয়া যায়।

* ডার্ক সার্কেল দূর করতে আলুও ব্যবহার করতে পারেন। আলুর রসের সঙ্গে কয়েক ফোঁটা লেবু মিশিয়ে নিন। এই মিশ্রণটি তুলোর সাহায্যে চোখের নিচে লাগালে কালো দাগ দূর হবে।

* ঠান্ডা টি-ব্যাগ ব্যবহার করলে ডার্ক সার্কেল দ্রুত দূর হয়। টি ব্যাগ, জলে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা হওয়ার জন্য ফ্রিজে রেখে দিন। কিছুক্ষণ পর বের করে চোখে আলতো করে লাগান। এই প্রতিকার প্রতিদিন ১০ মিনিট করলে উপকার মিলবে।

Advertisement

* চোখের নিচের কালো দাগ দূর হয় ঠান্ডা দুধের সর দারুণ কার্যকরী। কাঁচা দুধ ঠান্ডা করুন। এরপর তুলোর সাহায্যে চোখের নিচে লাগান। দিনে দু'বার এটি করলে দ্রুত উপকার পাওয়া যায়।

* কমলা লেবুর খোসা রোদে শুকিয়ে পিষে নিন। এই পাউডারে অল্প পরিমাণ গোলাপ জল যোগ করে চোখে লাগালে ডার্ক সার্কেল দূর হবে।

 

Advertisement