scorecardresearch
 

Dates Health Benefits In Empty Stomach : ওজন কমিয়ে দেয়, হজম শক্তিও বাড়ায় দু-এক টুকরো খেজুর; কখন খাবেন?

খেজুরে এমন অনেক পুষ্টি উপাদান পাওয়া যায় যা শরীরের জন্য ভীষণরকম উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ভিটামিন বি৬ এবং আয়রন, যা নানাদিক থেকে স্বাস্থ্যের উপকারে আসে। অনেকেই প্রতিদিন খেজুর খান। কিন্তু আপনি কি জানেন যে এই মিষ্টি ফলটি যদি প্রতিদিন সকালে খাওয়া হয়, তাহলে তা শরীরে আরও কতটা ইতিবাচক প্রভাব ফেলে? তাহলে চলুন সকালে খালি পেটে খেজুর খেলে শরীরের কী কী উপকার হয়। 

Advertisement
খেজুর খেজুর
হাইলাইটস
  • খেজুর খুবই উপকারী
  • ওজন ঝরাতে সাহায্য করে
  • বাড়ায় হজম শক্তি

আমরা প্রায় সকলেই জানি যে খেজুর খাওয়া স্বাস্থ্যের জন্য কতোটা উপকারী। খেজুরে এমন অনেক পুষ্টি উপাদান পাওয়া যায় যা শরীরের জন্য ভীষণরকম উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ভিটামিন বি৬ এবং আয়রন, যা নানাদিক থেকে স্বাস্থ্যের উপকারে আসে। অনেকেই প্রতিদিন খেজুর খান। কিন্তু আপনি কি জানেন যে এই মিষ্টি ফলটি যদি প্রতিদিন সকালে খাওয়া হয়, তাহলে তা শরীরে আরও কতটা ইতিবাচক প্রভাব ফেলে? তাহলে চলুন সকালে খালি পেটে খেজুর খেলে শরীরের কী কী উপকার হয়। 

ওজন ঝরাতে সাহায্য করে - অতিরিক্ত ওজন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সকালে খালি পেটে খেজুর খেলে দেহের ওজন কমতে শুরু করে। তাই যাঁরা ওজন কমানোর বিষয়ে চিন্তাভাবনা করছেন তাঁরা ঘুম থেকে ওঠার পর খালি পেটে অবশ্যই খেজুর খেতে পারেন। তাতে বেশ কিছুক্ষণ পেট ভরা থাকবে এবং বেশি ক্ষুধা পাবে না। ফলে ওজন বাড়ার আশঙ্কাও কমবে।

দেহে শক্তি বৃদ্ধি পাবে - প্রতিদিন খালি পেটে খেজুর খেলে সারাদিন শরীরে ভরপুর এনার্জি থাকবে। যেহেতু এই মিষ্টি ফলে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে, তাই এটি শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায় এবং দেহকে এনার্জিতে ভরিয়ে তোলে।

হজম ভাল হবে - যাঁরা পেটের সমস্যায় ভুগছেন, তাঁরা অবশ্যই সকালে খেজুর খান। কারণ এতে রয়েছে প্রচুর পরিমানে ফাইবার, যা একদিকে যেমন হজম প্রক্রিয়া এবং মলত্যাগের প্রক্রিয়াকে সহজ করে, অন্যদিকে তেমনই কোষ্ঠকাঠিন্য এবং গ্যাসের সমস্যা দূর করে।

মিষ্টির বিকল্প - অনেকেই আছেন যাঁরা মিষ্টি না খেয়ে বাঁচতে পারেন না। কিন্তু অতিরিক্তি মিষ্টি খাওয়া স্থূলতা এবং ডায়াবেটিসের মতো সমস্যা তৈরি করে। সেক্ষেত্রে খেজুর একটি ভাল বিকল্প হয়ে উঠতে পারে। কারণ খেজুর যেহেতু মিষ্টি, তাই এটি খেলে একদিকে যেমন মিষ্টি খাওয়ার ইচ্ছা পূরণ হয়, অন্যদিকে তেমনই সরাসরি মিষ্টি খাওয়াও এড়ানো যায়।

Advertisement

আরও পড়ুন - শুধু মোবাইল নয়, এই ৪ কারণেও চোখ থেকে পড়তে পারে জল, এখনই সবাধান হোন

 

Advertisement