scorecardresearch
 

ডায়াবেটিসে আক্রান্তদের পা কেটে বাদ দেওয়ার সংখ্যা বাড়ছে : সমীক্ষা

ডায়াবেটিসে আক্রান্তদের পা কেটে বাদ দেওয়ার সংখ্যা বাড়ছে। বিশেষ করে অল্পবয়সীদের মধ্যে এই সংখ্যাটা বেশি। সচেতনতার অভাবই এর মূল কারণ। সময়মতো চিকিৎসকের কাছে যেতে হবে। কিন্তু কখন বিশেষজ্ঞদের পরামর্শ নেবেন এটাই অনেকে বুঝে উঠতে পারেন না। জেনে নিন কখন ডায়াবেটিস রোগীদের সচেতন হতে হবে।

Advertisement
ডায়াবেটিসে আক্রান্তদের পা কেটে বাদ দেওয়ার সংখ্যা বাড়ছে : সমীক্ষা ডায়াবেটিসে আক্রান্তদের পা কেটে বাদ দেওয়ার সংখ্যা বাড়ছে : সমীক্ষা
হাইলাইটস
  • ডায়াবেটিসে আক্রান্তদের পা কেটে বাদ দেওয়ার সম্ভাবনা বেড়েছে
  • গত কয়েক বছরে এটি বৃদ্ধির আশঙ্কাজনক
  • তবে সচেতন থাকলে এড়ানো যেতে পারে

গোটা পৃথিবীতে বহু লোক ডায়াবেটিসের (Diabetes) সমস্যার সঙ্গে লড়াই করছেন। শরীরে গ্লুকোজের (Glucose Level) লেভেল বেড়ে গেলে ডায়াবেটিসের সমস্যার মোকাবিলায় নামতে হয় শরীরকে। শরীরে সুগার লেবেল ব্যালেন্স করার জন্য ইনসুলিন (Insulin) অত্যন্ত কার্যকর। ইনসুলিন প্যানক্রিয়াস (Pancreas) থেকে বের হতে চলা একটি হরমোন (Hormone), যা রক্ত (Blood) এবং গ্লুকোজের (Glucose) লেভেল ম্যানেজ এবং কন্ট্রোল করার কাজ করে। ডায়াবেটিস দুই রকমের হয়। টাইপ ওয়ান ডায়াবেটিস (Type-1 Diabetes) এবং টাইপ টু ডায়াবেটিস (Type-2 Diabetes)। টাইপ ওয়ান ডায়াবেটিসে ইন্সুলিন এর উৎপাদন একদমই করতে পারে না। অন্যদিকে টাইপ টু ডায়াবেটিস খুব কম মাত্রায় ইন্সুরেন্স এর উৎপাদন করতে পারে।

আপনার শরীরের অঙ্গ হতে পারে বাদ

এই পরিস্থিতিতে জরুরি হল যে আপনি আপনার গ্লুকোজ লেভেলকে কীভাবে মেনটেন করবেন। অনেকবার ডায়াবেটিসকে এড়িয়ে যাওয়া আপনার জন্য অত্যন্ত ভয়ংকর প্রমাণিত হতে পারে। এমনকী এই পরিস্থিতিতে আপনার শরীরের কোনও অঙ্গ কেটে বাদ দিতেও হয়।

ন্যাশনাল হেলথ সার্ভিস এর বক্তব্য অনুযায়ী ডায়াবেটিসে আক্রান্ত লোকেদের মধ্যে শরীরে অঙ্গ কাটার সম্ভাবনা ১৫ গুণ বেশি হয়ে যায়। কারণ তার শরীর আগের মত টিস্যু ড্যামেজের মেরামত করতে পারে না। টাইপ টু ডায়াবেটিসের তুলনায়, টাইপ ওয়ান ডায়াবেটিসের রোগীদের এই সমস্যাতে বেশি ভুগতে হয়।

অঙ্গ কাটার বিষয়টি গত ১০ বছরে দ্রুত হারে বাড়ছে

ডায়াবেটিসের কারণে শরীরের কোনও অঙ্গ কাটার বিষয়টি গত ১০ বছরে দ্রুত হারে বাড়ছে। ব্রিটেনে পরিসংখ্যান দেখানো হয়েছে যে, গত বছর ডায়াবেটিসের কারণে ২৯ বছরের কম বয়সী ১৭ জনকে নিজের হাত পা হারাতে হয়েছে। সেখানে ২০১১-১২ তে ৬ এবং ২০০৯-১০ এ শুধু ২ জনকে এরকম ঘটনার মুখোমুখি হতে হয়েছে।

আমরা আপনাকে এমন একজন মহিলার বিষয়ে জানাচ্ছি, যারা ১৪ বছর বয়সে ডায়াবেটিস এ বিষয়ে জানতে পেরেছেন এবং ৩৫ বছর বয়সে তাকে নিজের দুটি পা হারাতে হয়েছে। এই মহিলার নাম লুসি নাজির। লুসি জানিয়েছেন যে যুবাবস্থায় কোনও ডায়াবেটিস বিশেষজ্ঞর সঙ্গে যোগাযোগ করে সতর্কতা অবলম্বন করা উচিত।যাতে পরবর্তীতে এই ধরনের সমস্যার মুখে পড়তে না হয়।

Advertisement

পায়ের কীভাবে ক্ষতি করে ডায়াবেটিস?

ডায়াবেটিসের লিংক দুভাবে কাজ করে। পেরিফেরাল আর্টারি ডিজিজ, (পিএডি) এবং ডায়াবেটিক নিউরোপ্যাথি। এই দুটি সমস্যার জন্য পা কাটার সমস্যা তৈরি হয়। পেরিফেরাল আর্টারি ডিজিজে, আর্টারিজ ছোট হয়ে যায় এবং দুমড়ে যেতে শুরু করে। যার মধ্যে পা পর্যন্ত রক্ত হয় খুব কমে পৌঁছয়, আর না হলে একেবারেই হয় না। এই কারণে আলসারের সমস্যা সামনে পড়তে হয়। যদি ব্লাড সার্কুলেশন ঠিক না থাকে, তাহলে এতে আলসার এবং ইনফেকশন ঠিক হতে অনেক সময় লাগে।

ব্যথা অনুভব হয় না

নিউরোপ্যাথিতে নার্ভাস ড্যামেজ শুরু হয়। শরীরের ব্লাড সুগারের লেভেল বেশি হওয়ার কারণে, শরীরের নার্ভাস এবং রক্ত ও কোষিকা ড্যামেজ হতে শুরু করে। যখন নার্ভাস ড্যামেজ হতে শুরু করবে, তখন পায়ে ব্যথা, গরম, ঠান্ডা এবং যে কোনও জিনিস পায়ে ফুটলে তা অনুভব করা যায় না। এ কারণে আলসার এবং ইনফেকশনের সমস্যা তৈরি হয়।

যদি আপনার পা নিউরোপ্যাথের সমস্যার মুখে পড়ে, তাহলে এটি পরে ভয়ংকর হতে পারে। কারণ এই পরিস্থিতিতে আপনার পায়ে যদি কোনও চোট লাগে তাহলে আপনি ততক্ষণ পর্যন্ত বুঝতে পারবেন না, যতক্ষণ না এটি ইনফেকশনে পরিণত হয়।

বাদ দিতে হতে পরে পা বা পায়ের পাতা

এতে আপনার শরীরের অঙ্গ গ্যাংগ্রিন নামক মারাত্মক ইনফেকশনের সামনে পড়তে হয়। গ্যাংগ্রিন এর সমস্যা তখন হয় যখন আপনার টিস্যু মরে যায়। কিছু মামলাতে চিকিৎসা ক্ষেত্রে ডাক্তাররা আপনার এফেক্টেড এরিয়া কেটে বাদ দিয়ে চিকিৎসা করেন।

এই কারণে বাড়তে পারে শরীরের অঙ্গ কাটার সম্ভাবনা

১. ডায়াবেটিসের কারণে পা কাটার ফ্যামিলি হিস্ট্রি

২. ঘরের বাকি সদস্যদের ডায়াবেটিসের সমস্যা পায়ে ঘা

৩. পায়ে ফ্র্যাকচার,

৪. ঘা খুব  ধীরে ধীরে শুকনো

৫. পায়ের নখে ফাঙ্গাস বা কোনও ইনফেকশন হওয়া

কীভাবে এই সমস্যা এড়াবেন

যদি আপনার ডায়াবেটিস থাকে তাহলে আপনি পায়ের বিশেষ খেয়াল রাখবেন। কারণ পা কাটার সম্ভাবনা যাতে কম করা যায়, যদি আপনি শরীরের খেয়াল রাখেন তাহলে পা কাটার সমস্যা নাও হতে পারে। যদি আপনার ডায়াবেটিস থাকে, তাহলে জরুরি হলো যে আপনি আপনার ব্লাড প্রেসার এবং হাই কোলেস্টেরলকে কন্ট্রোল করুন, চিকিৎসকের পরামর্শ নিন। ওষুধপত্র খান, মর্নিং ওয়ার্ক করুন। পায়ের যে কোনও রকম সমস্যা, ব্যথা হলে চিকিৎসককে দেখিয়ে নিন।

 

Advertisement