scorecardresearch
 

Diabetes Control Breakfast: ডায়াবেটিস কমাতে সকালে খান ৩ খাবার, এই রেসিপি মানলেই অব্যর্থ ফল

ডায়াবেটিস নিয়ন্ত্রণে শুরুতেই রাশ টানতে হয় খাওয়াদাওয়ায়। যা ইচ্ছা খাওয়া যায় না। নিয়মকানুন মেনে চলতে হবে সুগার কমাতে হলে। সেই সঙ্গে দরকার শরীরচর্চা। নিয়মিত ওয়ার্কআউট করুন।

Advertisement
ডায়াবেটিস নিয়ন্ত্রণে কী করবেন ডায়াবেটিস নিয়ন্ত্রণে কী করবেন
হাইলাইটস
  • ডায়াবেটিস সমস্যায় সকালের খাবার গুরুত্বপূর্ণ।
  • রইল প্রাতরাশের ৩ টিপস।

বর্তমানে গোটা বিশ্বে বাড়ছে ডায়াবেটিস। অস্বাস্থ্যকর জীবনযাপন আর অনিয়মিত খাওয়াদাওয়ার কারণে এই রোগের আধিক্য। আগে বেশি বয়সে দেখা দিত ডায়াবেটিস। এখন সব বয়সের মানুষই আক্রান্ত হচ্ছেন সুগারে। আর ডায়াবেটিস হলে শরীরে অতিথি হয়ে বাসা বাঁধা অন্যান্য রোগও। কমে যায় রোগ প্রতিরোধ ক্ষমতা। ডায়াবেটিসের হাত ধরে আসে ইউরিক অ্যাসিড ও কোলেস্টেরল। সেই সঙ্গে বাড়তে থাকে ওজন। তাই সময় থাকলে ডায়াবেটিস নিয়ে সতর্ক হওয়া দরকার। ডায়াবেটিস নিয়ন্ত্রণে ডায়েটের দিকে নজর দেওয়া দরকার। সকালের প্রাতরাশ অন্যতম। সকালে উঠে কী খাবেন-      

ডায়াবেটিস নিয়ন্ত্রণে শুরুতেই রাশ টানতে হয় খাওয়াদাওয়ায়। যা ইচ্ছা খাওয়া যায় না। নিয়মকানুন মেনে চলতে হবে সুগার কমাতে হলে। সেই সঙ্গে দরকার শরীরচর্চা। নিয়মিত ওয়ার্কআউট করুন। এমন অনেক খাবার রয়েছে যা বাড়িয়ে দিতে পারে ডায়াবেটিস। তাই কী খাচ্ছেন তার উপরে অনেকখানি নির্ভর করছে কতটা সুস্থ থাকবেন। ডায়াবেটিস আক্রান্তদের জন্য দিনের প্রথম খাবারটা খুবই গুরুত্বপূর্ণ। স্বাদের সঙ্গে এমন কিছু খাবার রাখা উচিত যা সুগার নিয়ন্ত্রণে সক্ষম। 

বাজরার রুটি- ডায়াবেটিস থাকলে অভুক্ত থাকবেন না। বাজরার রুটি সকালে খান। অনেকক্ষণ পেটভরা থাকবে। বাজরায় রয়েছে প্রচুর ফাইভার। যা সুগার নিয়ন্ত্রণে কার্যকর। বাজরার আটা মেখে নিন। এর পর একটি পাত্রে পনীর, মেথি, লঙ্কা, টম্যাটো, খানিকটা নুন দিয়ে পুর তৈরি করুন। সেই পুর ভরুন বাজরার লেচিতে। তার পর বেলে ভাল করে সেঁকে নিন।

ওটস- ওটসের থাকে প্রচুর ফাইবার। যা সুগার নিয়ন্ত্রণে সক্ষম। এছাড়াও থাকে খনিজ। তবে অনেকে শুধু ওটস খেতে চান না। বিস্বাদ লাগে। তাই পরিমিত জল, গাজর,বিট, পেঁয়াজ, কাঁচা লঙ্কা দিয়ে মেখে নিন ওটস। কড়াইয়ে অল্প তেল গরম করে নিন। আমন্ড তেল দিতে পারেন। সেই তেলে হালকা করে মিশিয়ে দিন ওটসের মিশ্রণটি। তার পর তুলে নিন।

Advertisement

মুগ ডাল- মুগ ডালে থাকে প্রোটিন। অনেকক্ষণ পেট ভরে রাখে। রাতে এক কাপ মুগ ডাল ভিজিয়ে রাখুন। সকালে উঠে সেই ডাল মিক্সিতে বেটে নিন। এর মধ্যে মিশিয়ে দিন আধ কাপ দই। কড়াইয়ে এক চামচ তেল দিন। গরম করে গোটা জিরে, কাঁচালঙ্কা, রসুন কুচি, কারিপাতা দিন। খানিকক্ষণ নাড়াচাড়া করে মুগডালের বাটা দিন। এরপর সেটি ইডলির মতো গোল করে নিন। দেখবেন দারুণ খেতে লাগবে। 

আরও পড়ুন- দুধে সমস্যা? একই রকম ভিটামিন ও খনিজ থাকে এই ১০ খাবারে

Advertisement