scorecardresearch
 

Diabetes Control: শুধু এই চা-ই সুগার কন্ট্রোলে রাখতে পারে, কীভাবে?

সজনে ডাঁটা, সজনে শাক, সজনে ফুল ইত্যাদি ঔষধি গুণে পরিপূর্ণ। সজনে গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে ব্যাপকভাবে চাষ করা হয়।

Advertisement
এই চা খেয়েই কমিয়ে ফেলুন সুগার এই চা খেয়েই কমিয়ে ফেলুন সুগার
হাইলাইটস
  • সজনে পাতায় কোলেস্টেরল কমানোর বৈশিষ্ট্য রয়েছে
  • এটি রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে

সজনে পাতা (Drumstick Leaves) শরীরের জন্য খুবই উপকারী। এটি ম্যালেরিয়া জ্বর, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস (Diabetes)-সহ অন্যান্য অনেক রোগ নিরাময়ে সাহায্য করে। সজনে ডাঁটা, সজনে শাক, সজনে ফুল ইত্যাদি ঔষধি গুণে পরিপূর্ণ। সজনে গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে ব্যাপকভাবে চাষ করা হয়। উত্তর পশ্চিম ভারতে এর উৎপত্তিস্থল। সজনে পাতার (Moringa Leaves) কিছু উপকারিতা নিচে এক এক করে দেওয়া হল।

হার্টের জন্য ভাল

সজনে পাতায় কোলেস্টেরল কমানোর বৈশিষ্ট্য রয়েছে। এতে হৃদরোগের ঝুঁকি কমে। সজনে পাতার একটি চমৎকার উৎস। এটি রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে। উপরন্তু, এটি ডায়াবেটিস পরিচালনা বা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

আরও পড়ুন: Nayantara Leaves: ফাংগাল ইনফেকশনে বিরক্তিকর চুলকুনি? এই পাতার রস 'ম্যাজিক'

সজনে পাতা ত্বকের যত্নের জন্য দুর্দান্ত উপকারী। কারণ এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে।

ঘুমের উন্নতিতে সাহায্য করে

সজনে পাতা ভাল ডায়েট,এটি আপনার প্রতিদিনের সামগ্রিক পুষ্টির মান বজায় রাখে এবং আরও ঘুম বাড়ায়। ঘুম এবং পুষ্টি উভয়ই একে অপরকে প্রভাবিত করে। এটি নিয়ন্ত্রণ করতে সজনে পাতার মতো শক্তিশালী খাবার প্রয়োজন। তারা শক্তি বাড়াতে সাহায্য করে। ভিটামিন দিয়ে শরীর পরিষ্কার করুন এবং প্রদাহ কমাতে সাহায্য করুন।

হজমের জন্য ভাল

সজনে পাতা খাওয়া হজমের সমস্যায় সাহায্য করতে পারে। আলসারেটিভ কোলাইটিস, গ্যাস্ট্রাইটিস, ফোলাভাব এবং কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত ব্যক্তিরা তাদের ডায়েটে সজনে পাতা যোগ করতে পারেন।

সজনে পাতা জলে ফুটিয়ে চা হিসেবে পান করা যায়

সজনে পাতায় চর্বি কম এবং পুষ্টিগুণ সমৃদ্ধ। তারা উচ্চ ক্যালোরি খাবারের একটি দুর্দান্ত বিকল্প তৈরি করে। এগুলি চর্বি হিসাবে সঞ্চিত না হয়ে শক্তি হিসাবে উৎপাদিত হয়। সজনে পাউডার হিসেবেও খাওয়া যেতে পারে। এই গুঁড়ো প্রায়ই দোসা, ইডলি ইত্যাদির সঙ্গে পরিবেশন করা হয়। এটি সাধারণত বিভিন্ন ডাল, রসুন এবং মশলা দিয়ে প্রস্তুত করা হয়। এই শুকনো মশলা খাবারে একটি অনন্য স্বাদ যোগ করে।

Advertisement

Advertisement