scorecardresearch
 

Diabetes Control Tips: জীবন থেকে বাদ দিন এই ৩টে সাদা জিনিস, ডায়াবেটিস কাছে ঘেঁষবে না

ডায়াবেটিস নিয়ন্ত্রণের অন্যতম সেরা উপায় হল ডায়েট (Diabetes Diet)। ডায়াবেটিস-বান্ধব খাদ্যের লক্ষ্য হল ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি করা, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা এবং সাধারণ স্বাস্থ্যের উন্নতি করা।

Advertisement
জীবন থেকে বাদ দিন এই ৩টে সাদা জিনিস, ডায়াবেটিস কাছে ঘেঁষবে না জীবন থেকে বাদ দিন এই ৩টে সাদা জিনিস, ডায়াবেটিস কাছে ঘেঁষবে না
হাইলাইটস
  • চিনিকে সবচেয়ে ক্ষতিকর বলে মনে করা হয়
  • চিনিযুক্ত খাবার খান তবে এটি আপনার শরীরে ডায়াবেটিস সৃষ্টি করতে পারে

ডায়াবেটিস (Diabetes) আজকাল এমন একটি দ্রুত ছড়িয়ে পড়া রোগ, যার কারণে বিশ্বের প্রতিটি পঞ্চম ব্যক্তি সমস্যায় পড়েছেন। খারাপ জীবনযাপন এবং খারাপ খাবারের কারণে এই রোগ হয়। সারা বিশ্বে কোটি কোটি মানুষ ডায়াবেটিসের (Diabetes) মতো দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত। ডায়াবেটিসের ফলে রক্তে শর্করার (Blood Sugar) মাত্রা বেড়ে যায় কারণ আপনার শরীর হয় পর্যাপ্ত ইনসুলিন তৈরি করে না বা সঠিকভাবে উৎপাদিত ইনসুলিন ব্যবহার করে না।। ডায়াবেটিস নিয়ন্ত্রণের অন্যতম সেরা উপায় হল ডায়েট (Diabetes Diet)। ডায়াবেটিস-বান্ধব খাদ্যের লক্ষ্য হল ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি করা, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা এবং সাধারণ স্বাস্থ্যের উন্নতি করা।

কেউ একবার এই রোগে আক্রান্ত হলে শেষ হয় না। তবে ওষুধ ও পথ্যের মাধ্যমে এই রোগকে অবশ্যই নিয়ন্ত্রণে রাখা যায়। আজকে আমরা এমন ৩টি সাদা জিনিসের কথা বলব, যেগুলো খাওয়া কমাতে (Avoid White Foods in Diabetes) হবে, না হলে ডায়াবেটিসের কবলে পড়তে পারেন।

আরও পড়ুন: Uric Acid Control Tips: ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে পান খুবই কার্যকরী, জেনে নিন খাওয়ার নিয়ম

চিনি

ডায়াবেটিসে সাদা খাবার এড়িয়ে চলার পরিপ্রেক্ষিতে, সাদা জিনিসের মধ্যে চিনিকে সবচেয়ে ক্ষতিকর বলে মনে করা হয়। দুধ ও চা সহ সব কিছুতে চিনি মিশিয়ে খেলে এর স্বাদ বহুগুণ বেড়ে যায়। যাইহোক, আপনি যদি কোনও শারীরিক ব্যায়াম না করেন এবং শুধুমাত্র চিনিযুক্ত খাবার খান তবে এটি আপনার শরীরে ডায়াবেটিস সৃষ্টি করতে পারে।

ময়দা

ময়দা তৈরির সময় ফাইবার, ভাল চর্বি, খনিজ ভিটামিন এবং ফাইটো পুষ্টি আলাদা করা হয়। যার কারণে এর সব পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এর সেবনে শরীরে ট্রাইগ্লিসারাইডের ঝুঁকি বেড়ে যায়। এর নিয়মিত সেবন টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

Advertisement

নুন

খাবারে নুনের উপস্থিতি এর স্বাদ বাড়ায়। এর মাধ্যমে শরীরে পর্যাপ্ত পরিমাণে ক্লোরাইড ও সোডিয়াম সরবরাহ করা হয়। তবে অতিরিক্ত লবণ খেলে তা আপনার ক্ষতিও করতে পারে। এর ফলে হাড় দুর্বল হয়ে যায় এবং শরীরের রক্তচাপ বেড়ে যায়, যার কারণে ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়।

Advertisement