scorecardresearch
 

Diabetes Control Tips: ডায়াবেটিস রোগীদের জন্য সুখবর, এই রস খেলে ১৫ মিনিটেই কমবে সুগার; জানুন

টাইপ ২ ডায়াবেটিস হয় যখন শরীর সুগার ভাঙার প্রক্রিয়া করার ক্ষমতা হারিয়ে ফেলে বা শরীর ইনসুলিন ব্যবহার করতে অক্ষম হয়। এমন পরিস্থিতিতে শুধুমাত্র আপনার খাদ্যই রক্তে সুগারের নিয়ন্ত্রণ করতে পারে।

Advertisement
ডায়াবেটিস রোগীদের জন্য সুখবর, এই রস খেলে ১৫ মিনিটেই কমবে সুগার ডায়াবেটিস রোগীদের জন্য সুখবর, এই রস খেলে ১৫ মিনিটেই কমবে সুগার
হাইলাইটস
  • টাইপ ২ ডায়াবেটিসে রক্তের সুগার বিপজ্জনক মাত্রায় পৌঁছে যায়
  • টাইপ ২ ডায়াবেটিসে শরীর ইনসুলিন ব্যবহার করতে অক্ষম হয়

টাইপ ২ ডায়াবেটিস (Type 2 Diabetes) হয় যখন অগ্ন্যাশয় খুব কম ইনসুলিন তৈরি করে। ইনসুলিন (Insulin) একটি হরমোন যা রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে। টাইপ ২ ডায়াবেটিসে রক্তের সুগার বিপজ্জনক মাত্রায় পৌঁছে যায়। তারপর যখন ইনসুলিন তার কাজ সঠিকভাবে করতে সক্ষম হয় না, তখন রক্তের কোষে সুগার জমা হতে শুরু করে। টাইপ ২ ডায়াবেটিস হয় যখন শরীর সুগার ভাঙার প্রক্রিয়া করার ক্ষমতা হারিয়ে ফেলে বা শরীর ইনসুলিন ব্যবহার করতে অক্ষম হয়। এমন পরিস্থিতিতে শুধুমাত্র আপনার খাদ্যই রক্তে সুগারের নিয়ন্ত্রণ করতে পারে। গবেষণা অনুসারে, একটি সুস্বাদু পানীয় ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। সেই পানীয়টি কী তাও জেনে নিন।

গবেষণা কী বলে?

কারেন্ট ডেভেলপমেন্টস ইন নিউট্রিশন জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, যারা প্রায় ২৩৬ মিলি (আট আউন্স) ডালিমের রস (Pomegranate Juice) খান, তাঁদের রক্তে সুগারের পরিমাণ (Blood Sugar Level) হ্রাস পায়। এই গবেষণায় ২১ জন সুস্থ মানুষকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। গবেষণায় জড়িত ব্যক্তিদের ডালিমের রস বা ডালিমের সঙ্গে জল মিশিয়ে খাওয়ানো। গবেষকরা দেখেছেন যে যারা ডালিমের রস খেয়েছেন তাঁদের রক্তে সুগারের পরিমাণ কমে গেছে। ওই লোকজনের রক্তে সুগারের মাত্র ১৫ মিনিটের মধ্যে হ্রাস পেয়েছে।

আরও পড়ুন: Diabetes Control Tips: ডায়াবেটিস রোগীদের কোন মিষ্টি সুগার বাড়ায় না? রইল

এই অ্যান্টিঅক্সিডেন্ট সুগার এবং ইনসুলিনের মাত্রা বৃদ্ধি প্রতিরোধে কার্যকর। যদিও ডালিমের রস এবং রক্তে শর্করার মাত্রার পিছনের প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে পরিষ্কার নয়, তবে এর প্রভাব সম্পর্কে আরও জানতে গবেষণা প্রয়োজন।

Advertisement

আরও পড়ুন: Uric Acid Control Tips: কুকারে ডাল রাঁধছেন? অজান্তেই শরীরে ইউরিক অ্যাসিড পাকছে না তো!

টাইপ ২ ডায়াবেটিসের প্রধান উপসর্গ

  • স্বাভাবিকের চেয়ে বেশি প্রস্রাব করা
  • সব সময় তৃষ্ণার্ত বোধ করা
  • খুব ক্লান্ত বোধ করা
  • হঠাৎ ওজন কমে যাওয়া
  • গোপনাঙ্গের চারপাশে চুলকানি
  • ধীরে ধীরে ক্ষত নিরাময়
  • ঝাপসা দৃষ্টি

Advertisement