scorecardresearch
 

Diabetes Control Leaves: ওষুধ ছাড়াই কমবে সুগার, গ্রামবাংলার এই শাক মোক্ষম দাওয়াই

শাক সহজেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, হজমশক্তি উন্নত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। কিন্তু আজকাল মানুষ শাক খাওয়াই ছেড়ে দিয়েছে। জানলে অবাক হবেন, লাল শাকেই রয়েছে অমূল্য মহাষৌধি। যা শর্করা জব্দ করে।

Advertisement
Sugar Control Tips Sugar Control Tips
হাইলাইটস
  • ডায়াবেটিস কমাতে ভরসা থাকুক ডায়েটে।
  • লাল শাক ডায়াবেটিসের মোক্ষম দাওয়াই।

জীবনযাত্রার পরিবর্তনের সঙ্গে শরীরে বাসা বেঁধেছে ডায়াবেটিস। পর্যাপ্ত ঘুমের অভাব, মানসিক ও কাজের চাপ এবং অতিরিক্ত তেলমশলা ও রেস্তোরাঁর খাবার খাওয়ার ফলে রক্তে বাড়ছে শর্করা। একটা সময় ৪০ বছরের পরেই ডায়াবেটিস হত। এখন আর তেমনটা নয়। কম বয়সেই শরীরে বাসা বাঁধছে এই মারণ রোগ। কারণ শরীরচর্চার অভাব। সেই সঙ্গে খাওয়াদাওয়ায় অনিয়ম। কাজের চাপে শরীরের যত্ন রাখাই ভুলে যেতে বসেছে মানুষ। বাড়ছে সুগার। সুগার নিয়ন্ত্রণে শরীরচর্চার সঙ্গে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ডায়েট। খাবারের পাতে এমন খাবার রাখুন যাতে গ্লাইসেমিক ইনডেক্স অনেক কম। সেই ধরনের খাবার শর্করা নিয়ন্ত্রণে কার্যকর। ডায়াবেটিস নিয়ন্ত্রণে শাক-সবজি খেলে উপকার মেলে। বিশেষ করে গরমকালে পেট ঠিক রাখতেও শাক-সবজি খাওয়া দরকার। 

সবুজ শাক সহজেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, হজমশক্তি উন্নত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। কিন্তু আজকাল মানুষ শাক খাওয়াই ছেড়ে দিয়েছে। জানলে অবাক হবেন, লাল শাকেই রয়েছে অমূল্য মহাষৌধি। যা শর্করা জব্দ করে। পুষ্টিবিদরা বলছেন,ডায়াবেটিস রোগীরা শাকসবজি খেয়ে সহজেই রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে পারেন। গরমে সবুজ শাক খেলে হজমশক্তি ভালো হয় এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকে। ফাইবার সমৃদ্ধ লাল শাকটি রক্তে শর্করা নিয়ন্ত্রণের জন্য মোক্ষম দাওয়াই।

লাল শাকের উপকারিতা

বাংলায় শাকসবজি খাওয়ার রীতি দীর্ঘদিনের। শাক-সবজি যে শরীরকে কতটা পুষ্টি দেয় তার আন্দাজ করতে পারবেন না। এইমসের চিকিৎসকরা পর্যন্ত বলছেন, লাল শাক খেলে অঢেল উপকার। এই শাক রক্তে শর্করা নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকর। এই সময় পাওয়া যায় লাল শাক। যা পুষ্টিগুণে ভরপুর। এটি ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে-এর মতো পুষ্টিগুণে ভরপুর। ফোলেট, রিবোফ্লাভিন এবং ক্যালসিয়ামের মতো গুণে সমৃদ্ধ। চলুন জেনে নিই লাল শাক খেলে কীভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে-

Advertisement

আরও পড়ুন- মাংস রান্নার এই মশলায় গলবে শিরায় জমে থাকা কোলেস্টেরল, খান রোজ সকালে

শর্করা নিয়ন্ত্রণে লাল শাক

 ভিটামিন এ এবং ভিটামিন সি রয়েছে লাল শাকে। এই শাক অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয় এবং শরীর সুস্থ থাকে। প্রাকৃতিকভাবে ইনসুলিন তৈরি হয় শরীরে। রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে,এতে ফ্যাট নেই বললেই চলে। যে কারণে ডায়াবেটিস রোগীদের ওজন নিয়ন্ত্রণে থাকে। ফাইবার-সমৃদ্ধ লাল শাক রক্তচাপ নিয়ন্ত্রণে এবং হজমশক্তির উন্নতিতেও কার্যকর। 

লাল শাক কীভাবে খাবেন? 

বাঙালিকে আর বলে দিতে লাগে না লাল শাক কীভাবে রান্না করবেন বা খাবেন!ডায়াবেটিস আক্রান্তরা দুপুরের পাতে রাখুন লাল শাক।

Advertisement