scorecardresearch
 

Disadvantages Of Drinking More Water: বেশি জল খেলেও বিপদ, কিডনি বাঁচাতে দিনে কত গ্লাস যথেষ্ট?

জল খেলে (Drinking Water) আমাদের শরীর হাইড্রেটেড থাকে এবং শরীরের সমস্ত বর্জ্য ও বিষাক্ত পদার্থ সহজেই বের হয়ে যায়।

Advertisement
অতিরিক্ত জল খাওয়া কিডনির জন্য বিপজ্জনক হতে পারে অতিরিক্ত জল খাওয়া কিডনির জন্য বিপজ্জনক হতে পারে
হাইলাইটস
  • আমাদের শরীরের প্রায় ৬০ শতাংশ জলে ভরা
  • অতিরিক্ত জল খেলে শরীরকে অনেক ধরনের ক্ষতির সম্মুখীন হতে হয়

জল (Water) আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের শরীরের প্রায় ৬০ শতাংশ জলে ভরা। জল খেলে (Drinking Water) আমাদের শরীর হাইড্রেটেড থাকে এবং শরীরের সমস্ত বর্জ্য ও বিষাক্ত পদার্থ সহজেই বের হয়ে যায়। এর পাশাপাশি শরীরের সমস্ত অঙ্গ সঠিকভাবে কাজ করার জন্য জল প্রয়োজন। কিন্তু অতিরিক্ত জল খেলে শরীরকে অনেক ধরনের ক্ষতির সম্মুখীন হতে হয়, যা ওভারহাইড্রেশন নামে পরিচিত।

বেশি জল খাওয়ার অসুবিধা (Disadvantages of drinking more water)?

আপনি যখন অতিরিক্ত জল খান, তখন আপনাকে জলের বিষক্রিয়া, নেশা এবং মস্তিষ্ক সম্পর্কিত আরও অনেক সমস্যার সম্মুখীন হতে হতে পারে। অতিরিক্ত জল খেলে মস্তিষ্ক ও শরীরের কোষ ফুলে যায়। যখন মস্তিষ্কের কোষগুলি ফুলে যায়, তখন এটি মস্তিষ্কের উপর চাপ দেয়, বিভ্রান্তি, নিদ্রাহীনতা এবং মাথাব্যথা সৃষ্টি করে। যখন মস্তিষ্কের উপর এই চাপ বেড়ে যায়, তখন এটি উচ্চ রক্তচাপ এবং ব্র্যাডিকার্ডিয়া (কম হৃদস্পন্দন) এর মতো সমস্যা তৈরি করতে পারে।

আরও পড়ুন: How to Get Rid of Mosquitoes: ১ চামচ কফি দিয়েই বেয়াড়া মশা তাড়ান, চ্যালেঞ্জ রইল; কাজ হবেই

অতিরিক্ত জল খাওয়া আমাদের শরীরে উপস্থিত সোডিয়ামের উপর খুব খারাপ প্রভাব ফেলে

সোডিয়াম আমাদের শরীরে উপস্থিত একটি ইলেক্ট্রোলাইট, যা কোষের ভিতরে এবং বাইরের তরলকে ভারসাম্য বজায় রাখে। অতিরিক্ত জল খেলে আমাদের শরীরে সোডিয়ামের মাত্রা কমতে থাকে, যার ফলে শরীরে উপস্থিত তরল কোষের ভিতরে চলে যায়, যার ফলে কোষগুলি ফুলে যেতে শুরু করে এবং মানুষ কোমায় চলে যেতে পারে। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

জল স্বাস্থ্যের জন্য কতটা উপকারী (How much water is beneficial for health)?

Advertisement

একজন ব্যক্তির দিনে কতটা জল খাওয়া উচিত সে সম্পর্কে কোনও নির্দেশিকা নির্ধারণ করা হয়নি। আপনার শরীরের কতটুকু জল প্রয়োজন তা নির্ভর করে আপনি কতটা শারীরিক পরিশ্রম করেন, আপনার শরীরের ওজন কত তার উপর। এর সঙ্গে আবহাওয়ারও একটা বড় ভূমিকা রয়েছে। ম্যাক্স সুপারস্পেশালিটি হাসপাতালের ইউরোলজি এবং ইউরো অনকোলজির সহযোগী পরিচালক ডঃ যজবেন্দ্র প্রতাপ সিং রানার মতে, 'সাধারণ দিনে ৩ লিটার এবং গ্রীষ্মে ৩.৫ লিটার পর্যন্ত জল পান করা নিরাপদ বলে মনে করা হয়৷'

বেশি জল খেলে কিডনির ওপর প্রভাব পড়ে (Drinking more water affect the kidneys)?

অতিরিক্ত জল খেলে ফলে ওভারহাইড্রেশনের সমস্যার সম্মুখীন হতে হয় এবং অতিরিক্ত হাইড্রেশন আমাদের কিডনির ওপর সরাসরি প্রভাব ফেলে। অনেকেই আছেন যারা কিডনি সুস্থ রাখতে বেশি করে জল খাওয়া প্রয়োজন বলে মনে করেন। কিন্তু এটা ঠিক নয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আপনি যখন প্রচুর জল খান, তখন আপনার কিডনিকে বর্জ্য পদার্থ থেকে মুক্তি পেতে আরও বেশি পরিশ্রম করতে হয়। এটি একটি হরমোন প্রতিক্রিয়া সৃষ্টি করে। যা চাপ এবং ক্লান্ত আনতে পারে। প্রচুর জল খাওয়ার পরও যদি আপনি প্রস্রাব না করেন, তাহলে বোঝা যায় আপনার কিডনি তার ক্ষমতার চেয়ে বেশি কাজ করছে।

 

Advertisement