scorecardresearch
 

Transformation journey : জিমে না গিয়েই ৩০ কেজি ওজন কমালেন ২ সন্তানের মা, কীভাবে?

দিব্যা বর্মন Aajtak.in-কে জানান যে তিনি পঞ্জাবী পরিবারের সদস্য। সেই কারণে ছোটে-ভাটুরে, পরোটা, অতিরিক্ত চিজ বা লস্যির মতো খাবার তিনি প্রায়শই খেয়ে থাকেন। বিয়ের পর যখন তাঁর প্রথম সন্তানের জন্ম হয় তখন কিছুটা ওজন বেড়েছিল। দ্বিতীয় সন্তানের জন্মের সময় ওজন আরও কিছুটা বেড়ে ৮৯ কিলোয় পৌঁছায়।

Advertisement
Divya Burman Divya Burman
হাইলাইটস
  • ৩০ কেজি ওজন কমালেন মহিলা
  • দিনে খেতেন ৫ বার
  • ঘরেই করতেই শরীরচর্চা

খুব বেশি মোটা হয়ে গেলে বা ওজন বেড়ে গেলে দেখা দেয় অনেক ধরনের শারীরিক সমস্যা। দৈনন্দিন কাজ করতে গেলে আসে ক্লান্তি। তাছাড়া দোকানে ঠিকমতো পোশাকও পাওয়া যায় না। এছাড়া অনেক সময় উপহাসের সম্মুখীনও হতে হয়। অনেকেই ওজন কমানোর জন্য জিমে যান। কেউ আবার জিমে যাওয়া এড়াতে টালবাহানও করেন। 

এখানে এমন এক মহিলার কথা বলা হবে যিনি ২ সন্তানের মা। আর ওজন কমানোর জন্য তিনি জিমেও যাননি। বরং তিনি বাড়িতেই শরীরচর্চা এবং পায়ে হেঁটে নিজের ওজন ৩০ কিলো কমিয়ে ফেলেন। 

নাম - দিব্যা বর্মন (Divya Burman)
বয়স - ৩৫ বছর
পেশা - গৃহবধূ ও নিউট্রিশানিস্ট
শহর - গজিয়াবাদ
উচ্চতা - ৫ ফুট ২ ইঞ্চি বা ১৫৭ সেন্টিমিটার
সবচেয়ে বেশি ওজন - ৮৯ কেজি
বর্তমান ওজন - ৫৯-৬০ কেজি
সবচেয়ে বেশি বিএমআই - ৩৬
বর্তমান বিএমআই - ২৩

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Divya Burman (@divyaburman_)

দিব্যা বর্মন Aajtak.in-কে জানান যে তিনি পঞ্জাবী পরিবারের সদস্য। সেই কারণে ছোটে-ভাটুরে, পরোটা, অতিরিক্ত চিজ বা লস্যির মতো খাবার তিনি প্রায়শই খেয়ে থাকেন। বিয়ের পর যখন তাঁর প্রথম সন্তানের জন্ম হয় তখন কিছুটা ওজন বেড়েছিল। দ্বিতীয় সন্তানের জন্মের সময় ওজন আরও কিছুটা বেড়ে ৮৯ কিলোয় পৌঁছায়। তবে তখন অবশ্য নিজের ওজন নিয়ে খুব বেশি চিন্তিত ছিলেন না দিব্যা। কিন্তু নয়ডায় থাকাকালীন একবার তাঁর আবাসনের লিফট খারাপ হয়ে যায়। সেই সময় সিঁড়ি ভেঙে উপড়ে উঠতে গিয়ে রীতিমতো হাঁপিয়ে যান তিনি। এমনকি একটা সময় সন্তানদের কোলে নিলেও কোমরে ব্যাথা হত তাঁর। 

Advertisement

এরপরেই ওজন কমানোর সিদ্ধান্ত নেন দিব্যা বর্মন। তবে কীভাবে শুরু করবেন তা ভেবে উঠতে পারছিলেন না। এরপর তিনি ইন্টারনেটে ডায়েট এবং ওয়ার্কআউট সম্মন্ধীয় ভিডিও দেখা শুরু করেন। তাতে তিনি বুঝতে পারেন যে ডায়েটে পরিবর্তন আনতে হবে। একইসঙ্গে শরীরচর্চার প্রয়োজনীয়তাও বুঝতে পারেন তিনি। এরপর নিয়মিত অভ্যাসে ২-৩ মাসের মধ্যেই মিলতে থকে সুফল। প্রায় দেড় বছরের মধ্যে ৮৯ থেকে ওজন ৫৯-৬০ কিলোয় নামিয়ে আনেন তিনি। 

দিনে মূলত ৫ বার খেতেন দিব্যা। সকালে ২ গ্লাস গরম জল খেয়ে তাঁর দিন শুরু হত। সারা দিনে ১২-১৫ গ্লাস জল খেতেন তিনি। 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Divya Burman (@divyaburman_)

ব্রেকফাস্ট
সেদ্ধ ডিম / অমলেট / পোহা / বেসন চিলা / স্টাফড পরাঠা / ভেজ স্যান্ডউইচ
কম বা চিনি ছাড়া চা

স্ন্যাকস
ড্রাই ফ্রুটস বা বিস্কুট (গম বা মাল্টিগ্রেন)
চিনি ছাড়া চা

লাঞ্চ
১ কাপ ডাল
১০ গ্রাম ঘি (রুটি বা ডালে)
২টি চাপাটি বা ভাত
সবুজ সবজি

ইভনিং স্ন্যাক্স
২ বিস্কুট গম বা মাল্টিগ্রেন বা রোস্টেড মখানে
চিনি ছাড়া চা

ডিনার
তেল ছাড়া লেমন চিকেন / খিচুড়ি / সবজি পোলাও বা একটা রুটি সবজি এবং ডাল

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Divya Burman (@divyaburman_)

এছাড়া প্রথমেই তিনি সোসাইটির জুম্বা ক্লাসে যাওয়া শুরু করেন। তারপর ঘরেই বেসিক এক্সাসাইজ শুরু করেন। সন্তানেরা ছোট থাকায় সকাল সকালই শরীরচর্চা সেরে ফেলতেন তিনি। এছাড়া প্রতিদিন ১০ থেকে ১৫ হাজার স্টেপস হাঁটতেন দিব্যা। তবে তাঁর পরামর্শ, ওজন কমাতে গেলে তাড়াহুড়ো না করে একটু একটু করে শুরু করা উচিত। সঙ্গে হাঁটার অভ্যাসও বাড়ান দরকার। আর মায়েরা যদি ওজন কমাতে চান, তাহলে সন্তানের সঙ্গে এমন কোনও কাজে যুক্ত থাকা উচিত যাতে শরীর সচল থাকে।  

আরও পড়ুন'ডিস্কো ডান্সার' গেয়ে যখন নেচে উঠলেন রাশিয়ান ব্যক্তি, ভিডিও Viral 

 

Advertisement