scorecardresearch
 

Burnt Milk: দুধ গরম করতে গিয়ে পুড়ে গিয়েছে? এই ৬ উপায়ে দূর করুন পোড়া গন্ধ

Burnt Milk: দুধ গরম করতে দিয়ে একটু অন্য কাজে হাত দিয়েছেন কি, কয়েক সেকেন্ডের মধ্যেই পাত্রের তলা ধরে বেশ খানিকটা পুড়ে গিয়েছে। এমন ঘটনা হামেশাই ঘরে ঘরে ঘটতে থাকে। পুড়ে যাওয়া দুধ দিয়ে কোনও খাবার বানানোও যায় না। আর পোড়া দুধ খেতেও বারণ করেন অনেকে।

Advertisement
দুধ পুড়ে গেলে কী করবেন জানুন দুধ পুড়ে গেলে কী করবেন জানুন
হাইলাইটস
  • দুধ গরম করতে দিয়ে একটু অন্য কাজে হাত দিয়েছেন কি, কয়েক সেকেন্ডের মধ্যেই পাত্রের তলা ধরে বেশ খানিকটা পুড়ে গিয়েছে। এমন ঘটনা হামেশাই ঘরে ঘরে ঘটতে থাকে। পুড়ে যাওয়া দুধ দিয়ে কোনও খাবার বানানোও যায় না। আর পোড়া দুধ খেতেও বারণ করেন অনেকে।

দুধ গরম করতে দিয়ে একটু অন্য কাজে হাত দিয়েছেন কি, কয়েক সেকেন্ডের মধ্যেই পাত্রের তলা ধরে বেশ খানিকটা পুড়ে গিয়েছে। এমন ঘটনা হামেশাই ঘরে ঘরে ঘটতে থাকে। পুড়ে যাওয়া দুধ দিয়ে কোনও খাবার বানানোও যায় না। আর পোড়া দুধ খেতেও বারণ করেন অনেকে।

আয়ুর্বেদ মতে, পোড়া দুধ খাওয়া একেবারেই উচিত নয়। এই ধরনের দুধের ঘনত্ব সাধারণ দুধের মতো হয় না। দুধের আসল টেক্সচার এবং স্বাদ নষ্ট হয়ে যায়। তাই হজমের ক্ষেত্রে তা সমস্যা সৃষ্টি করতে পারে। তবে কিছু ঘরোয়া টোটকার সাহায্যে দুধের ধোঁয়াটে ও পোড়া স্বাদ দূর হতে পারে। আসুন দেখে নিন দুধ পুড়ে গেলে কী করবেন-

 

আরও পড়ুন: ৪০-এর পরেও হাড় থাকবে মজবুত, শুধু পাতে রাখুন এই খাবারগুলি

১) দুধ পুড়ে গেলে সঙ্গে সঙ্গে পাত্র বদলে ফেলুন। যে পাত্রে দুধ ফোটাতে গিয়ে পুড়েছে, তা বদলে ফেলুন। অন্য একটি পরিষ্কার পাত্রে দুধ রাখুন। এতে পোড়া স্বাদ অনেকটাই কমতে পারে। 

২) পোড়া দুধে দারুচিনির লম্বা স্টিক এবং সামান্য চিনি দিয়ে ফুটিয়ে নিন। এতে পোড়া দুধের স্বাদ অনেকটাই পাল্টাবে। 

৩) পোড়া দুধ ফেলে না দিয়ে তা নানান রকম মিষ্টির পদ তৈরিতে কাজে লাগাতে পারেন। কেক,ছানাপোড়া, বেকড মিষ্টি এগুলি অনায়াসেই তৈরি করা যায়। 

৪) পোড়া দুধের তীব্র গন্ধ দূর করতে ২-৩টে এলাচ দিয়ে দুধ ফোটান। এতে কেবল দুধের স্বাদ উন্নত হবে না, পাশাপাশি পোড়া গন্ধ এবং হলুদ বর্ণও দূর হবে।

আরও পড়ুন: স্বাস্থ্যের জন্য একেবারেই উপকারি নয়, ভুলেও কিনবেন না এমন লাউ

৫) পোড়া দুধে খেজুরের শরবত, গুড়, চকোলেট, হলুদ বা জাফরানের মতো উপাদান যোগ করে সাধারণ দুধের পানীয়তে পরিবর্তন করা যেতে পারে।

Advertisement

৬) পোড়া দুধে গুড়, চকোলেট, হলুদ অথবা কেশরের মতো উপাদান মিশিয়ে নিলে পোড়া স্বাদ এবং ধোঁয়াটে গন্ধ অনেকটাই কমতে পারে।

Advertisement