scorecardresearch
 

Neem Begun Bhaja Benefits: হাওয়া বদলে ঘরে ঘরে অসুখ, নিম-বেগুনেই মুক্তি, তবে খাওয়ার নিয়ম আছে...

গরমকালে রোগবালাই দূরে রাখতে যে প্রতিরোধশক্তি জরুরি। তাই তেঁতো অবশ্যই খেতে হবে। দুপুরে ভাতের সঙ্গে বেগুন দিয়ে নিমপাতা ভাজা খাওয়ার অভ্যাস শরীর সুস্থ রাখবে।

Advertisement
আবহাওয়ার পরিবর্তনে সুস্থ থাকতে রোজ পাতে রাখুন নিম-বেগুন আবহাওয়ার পরিবর্তনে সুস্থ থাকতে রোজ পাতে রাখুন নিম-বেগুন
হাইলাইটস
  • গরমকালে রোগবালাই দূরে রাখতে যে প্রতিরোধশক্তি জরুরি
  • তাই তেঁতো অবশ্যই খেতে হবে

গরম ক্রমেই বাড়ছে। গরম আরও বাড়লে শরীর সুস্থ রাখতে অনেক জিনিস খেতে হয়। এ সময়ে খাওয়াদাওয়ায় বিশেষ ভাবে যত্ন নিতে হবে। বসন্ত এলেই বাড়ি বাড়িতে নিমপাতা খাওয়া শুরু হয়। কারণ বসন্তকালে হাম, পক্স, হারপিস ও অন্যান্য সংক্রামক অসুখের বাড়বাড়ন্ত শুরু হয়। এসব রোগ রুখতেই নিয়মিত নিমপাতা (Neem Leaves)খাওয়া উচিত। তবে, শুধু নিমপাতা অনেকেই খেতে পছন্দ করেন না তেঁতোর জন্য। তাই নিমপাতা-বেগুন ভাজা (Neem Begun Bhaja) খেতে পারেন।

গরমকালে রোগবালাই দূরে রাখতে যে প্রতিরোধশক্তি জরুরি। তাই তেঁতো অবশ্যই খেতে হবে। দুপুরে ভাতের সঙ্গে বেগুন দিয়ে নিমপাতা ভাজা খাওয়ার অভ্যাস শরীর সুস্থ রাখবে।

আরও পড়ুন: Right Time To Eat Curd: গ্রীষ্মে টক দই ঠিক কখন খেলে উপকার, ভুল সময়ে খেলে বিপত্তি

নিমপাতার কী কী গুণ (Neem Advantages):

নিম পাতায় উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাবলী শরীরকে বাইরের ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে। একটি গবেষণায় বলা হয়েছে যে নিম প্যাথোজেনিক ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট সংক্রমণের চিকিৎসার জন্য একটি কার্যকর অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট হিসাবে কাজ করে।

নিমপাতায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণাবলী থাকে। এটি ত্বকের সংক্রমণ, ব্রণ এবং ত্বক সংক্রান্ত নানা ধরনের সমস্যা থেকে মুক্তি দেয়। খালি পেটে নিমপাতা খেলে পেট পরিষ্কার হয়। লিভারের সমস্যা দূর করতে সাহায্য করে। শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

নিমপাতা খেলে রক্তচাপের সমস্যা দূর করে এবং শরীরে রক্ত ​​চলাচল ঠিক রাখে। এছাড়াও, নিমের ছালের নির্যাস গ্যাস্ট্রিক, হাইপার অ্যাসিডিটি এবং আলসারের সমস্যা দূর করতে কার্যকর। নিম পাতায় আলসার প্রতিরোধক গুণ রয়েছে যা আলসার প্রতিরোধ করে। ডায়াবেটিস থাকলে রোজ সকালে নিমপাতা খাওয়ার অভ্যাস করতে হবে। এছাড়াও নিমপাতা পেটের স্বাস্থ্যের জন্যও উপকারী। রোজ সকালে নিমপাতা খেলে কোষ্ঠকাঠিন্য, বদহজম ইত্যাদি সমস্যা দূর হয়।

Advertisement

Advertisement